২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফুলবানুর হাঁটতে যাওয়া

-

দিন দিন ফুলবানু বেগম ফুলে যাচ্ছেন। মানে মোটা হচ্ছেন। ফুলবানুর স্বামী ভাবছে এর একটা বিহিত করা দরকার, নয়তো এত সুন্দর করে তৈরি করা দরজাটা আর থাকবে না, ভেঙে ফেলতে হবে। কারণ দরজা দিয়ে ঘরে না ঢুকতে পারলে দরজা তো ভাঙতেই হবে। তাই ফুলবানুকে ডাক্তারের কাছে নিয়ে গেল তার স্বামী।
ডাক্তার : আপনি প্রতিদিন সকালে কয়েক কিলোমিটার হাঁটবেন। মনে রাখবেন, যত কিলোমিটার যেতে পারবেন আপনার তত উপকার। আর এক মাস পর আবার আসবেন।
নির্দেশনা নিয়ে বাসায় ফিরলেন দুজন। ফুলবানুকে রোজ সকালে জাগিয়ে দেয় ফুলবানুর গুণধর স্বামী। ফুলবানু ভাবল, একটা রিকশা ঠিক করে গেলে তো প্রতিদিন বেশ কয়েক কিলোমিটার যাওয়া আসা করা যাবে। রিকশা দিয়ে এভাবে রোজ সকালে এক মাস যাওয়া-আসা করল। তারপর ডাক্তারের কাছে গেল।
ফুলবানু : ডাক্তার সাহেব কোনো উপকার পেলাম না। এক মাস ১০ কিলোমিটার যাওয়া আসা করলাম।
ডাক্তার : বলেন কি! এত কিছুর পরও উপকৃত হননি!
ফুলবানু : না, হয়নি। তবে রিকশাওয়ালা বেশ উপকৃত হয়েছে। মাসে আট হাজার টাকা দিয়েছি।
ডাক্তার : কী বলছেন, ঠিক বুঝতে পারলাম না।
ফুলবানু : ডাক্তার সাহেব, আমি রিকশায় রোজ ১০ কিলোমিটার যাওয়া আসা করছি।
ডাক্তারের চোখ কপালে উঠে গেল।


আরো সংবাদ



premium cement
রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন চৌগাছায় বাসচাপায় হেলপার নিহত ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত

সকল