২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

ফুটবলের যেসব বিষয়ের ওপর অনার্স চালু করা জরুরি

-

কয়েক দিন আগে শেষ হলো বিশ্বকাপ ফুটবল। আমাদের দেশের জনগণ ফুটবল বিষয়ে এমন সব মন্তব্য করে যেন প্রত্যেকে ১০-১২ বার করে বিশ্বকাপ ফুটবল খেলেছে আর কেউ কেউ যেন কয়েকবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। অনেকে বলে যে, রেফারি এখানে ফাউল ধরেনি, ওমুকের পেনাল্টি দেয়নি ইত্যাদি। তাই এসব বিজ্ঞ ব্যক্তির জন্য আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ফুটবলের কিছু বিষয় নিয়ে অনার্স বা ডিপ্লোমা কোর্স চালু করা এখন খুব জরুরি হয়ে পড়েছে। এবার সেসব কোর্স বা বিষয়গুলো দেখে নেয়া যাক।

বিএসসি অনার্স ইন অফসাইড : এই কোর্সে অফসাইড বিষয়ক পড়ালেখা করানো হবে। অফসাইড না করে কিভাবে গোল দেয়া যায় বা অফসাইড হওয়া সত্ত্বেও কিভাবে রেফারিকে ফাঁকি দিয়ে গোল দেয়া যায় এসব বিষয়ের ওপর বিশেষ ট্রেনিংয়েরও ব্যবস্থা রাখা যেতে পারে। আপনার পছন্দের টিম অফসাইডে গোল দিয়ে ম্যাচ জিতলে বন্ধুদের সাথে তর্কবিতর্কে কিভাবে জিতবেন, এটাও এই বিষয়ে অনার্স করলে শেখানো হবে।

বিএসসি অনার্স ইন ফাউল : বর্তমানে আমাদের চায়ের দোকানগুলোতে সবচেয়ে বেশি তর্কবিতর্ক হয় ফুটবলের ফাউল নিয়ে। রেফারি কেন এখানে কার্ড দিলো না, অমুক খেলোয়াড়ের গায়ে টাচ লাগলেই পড়ে যাওয়ার অভিনয় করে তাই ওই খেলোয়াড়কে লাল কার্ড দেয়া উচিত, আরও নানা বিষয় নিয়ে সারা দিন তর্কবিতর্ক লেগেই আছে। এই তর্কবিতর্ক দূর করার জন্য ফাউল বিষয়ে অনার্স করা উচিত। কোনো জায়গায় এই নিয়ে তর্ক হলে তখন ফাউল বিষয়ে অনার্স করা ব্যক্তি যেয়ে সেই তর্কবিতর্ক থামাতে পারবে।


ডিপ্লোমা ইন গোলকিপিং : এই কোর্সে শেখানো হবে কিভাবে বল রিসিভ করতে হয়, কিভাবে পেনাল্টি ঠেকাতে হয়, কিভাবে নিখুঁত পাশ দিয়ে দূরে বল শট করতে হয় ইত্যাদি। (বি: দ্র: এ বিষয়ে অনার্স খুললে আর্জেন্টিনার সেই টাকু গোলকিপারকে ফ্রিতে এই বিষয়ে ডিপ্লোমা অর্জনের সুযোগ দেয়া হবে!)

বিএসসি ইন ড্রিবলিং : ড্রিবলিং-বিষয়ক যত রকমের টেকনিক আছে, সব কিছু এই কোর্সে শেখানো হবে।

বিএসসি ইন ফুটবল তর্কাতর্কি অ্যান্ড ট্রল : ফুটবলে সাপোর্ট করা দল নিয়ে একে অন্যের সাথে সারা দিন তর্কবিতর্ক লেগেই আছে। সেই সাথে অন্যের টিমকে নিয়ে সারা দিন ট্রল করা তো আছেই। এই কোর্সে শেখানো হবে কিভাবে ফুটবলে সাপোর্ট করা টিমের হয়ে তর্ক করে অন্যের সাথে জিতবেন, অন্য দল হেরে গেলে কী রকম ট্রল বানাতে হবে, নিজের দল জিতলে কিভাবে ফেসবুকে স্ট্যাটাস দিতে হবে এবং অন্য দলকে পচাতে হবে, অন্য দলের খেলা শুরুর আগে কী রকম ট্রল বানাতে হবে এবং কী রকম স্ট্যাটাস দিতে হবে ইত্যাদি। এই কোর্সে অনার্স চালু করা এখন সময়ের দাবি!


আরো সংবাদ



premium cement
বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের সাভারে বুধবার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে গাজা ইস্যুতে শিক্ষার্থীদের বিক্ষোভ সামাল দিতে হিমশিম খাচ্ছে যুক্তরাষ্ট্র ফরিদপুর-খুলনা মহাসড়কে জনতার অবরোধ ভাঙতে টিয়ারশেল ও ফাঁকা গুলি বাংলাদেশ-কাতারের মধ্যে ১০টি সহযোগিতা নথি সই ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি’

সকল