১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

পরীক্ষার রেজাল্ট

-

গত বৃহস্পতিবার। তপ্ত সূর্যের উদাসী দুপুরে সারা শরীরজুড়ে যখন ঘামের বন্যা, পাশের বাড়ি থেকে শোনা গেল ডালিয়ার গলা ফাটানো আর্তনাদ। ডালিয়ার বাড়ি কাঁপানো কান্না শুনে ঘটনা কিছু অনুমান করতে পেরেছি।
মোতাহার সম্ভবত ডালিয়াকে ছ্যাঁকা দিয়েছে। শুনেছি ওদের দুইজনের সম্পর্কের টানাপড়েন চলছে। কিছুক্ষণ পর আরো একটি কান্নার শব্দ কানে এলো। এটা কার গলা? শিমুর! হ্যাঁ, শিমুরই তো! কিন্তু শিমু কাঁদছে কেন! সম্ভবত শোকের ভাগিদার হয়ে ডালিয়ার ক্রন্দনরত গলায় গলা মেলাচ্ছে। এই না হলে বান্ধবী। ডালিয়া আর শিমুর জবর দোস্তির কথা তো পুরো বাঁচাইর গাঁও এলাকা জানে।
ওমা! আরো একটি কান্নার গলা। এটা তামান্নার গলা না! হ্যাঁ, তামান্নার গলাই তো! কিন্তু এই গরম দুপুরে ওরা এভাবে গলা ফাটিয়ে কাঁদবে কেনো! নাকি কেউ মারা গেছে!
ঘটনা তদন্ত করতে ছুটে গেলাম ওদের বাড়িতে।
বাড়ির সদর দরজায় আসতেই নান্টু চাচার সাথে দেখা। তার মুখমণ্ডলের ভাব সুরত দেখে বোঝা যাচ্ছে এই বাড়িতে কেউ মরেনি। ঘটনা অন্য কিছু। কানে তখনো বাজছে ডালিয়া, শিমু, তামান্নার ভারী কান্নার শব্দ।
Ñ চাচা, ঘটনা কী? কে এভাবে কাঁদছে?
Ñ আরে আর বলো না।
Ñ কী হয়েছে!
Ñ আজ ইন্টার পরীক্ষার রেজাল্ট বের হয়েছে। ডালিয়া, শিমু, তামান্না ওরা সবাই ফেল করে এখন কাঁদছে।
Ñ একটাও পাস করেনি?
Ñ সারাদিন স্টার জলসা দেখলে কিভাবে পাস করবে?
কান্নার রহস্য উদঘাটন হলো। পরীক্ষায় হাঁসের আণ্ডা পেয়ে সবাই এখন হাঁসের মতো প্যাঁকপ্যাঁক করছে।
২.
পড়ন্ত বিকেল। পথের পাশে ঘাসের গালিচায় বসে আছে বন্ধু বাবু। কোনো কারণে ওর আজ মন খারাপ। মন খারাপের কারণ কিছুটা অনুমান করতে পেরেছি। বাবুর ভাই নিশানও মনে হয় আজ পরীক্ষায় আণ্ডা মেরেছে। মারবেই তো, নিশান পড়ালেখায় এতটাই হাবলু যে, সে পাস করা আর মহারাজ্য জয় করা একই কথা। ভাই মহারাজ্য জয় করতে পারেনি বলে বাবু এভাবে মন খারাপ করে...
Ñ কিরে দোস্ত, মন খারাপ কেন?
Ñ নিশানের কারণে।
Ñ কেন? নিশান ফেল করেছে?
Ñ ফেল করার তো কথাই ছিল।
Ñ মানে?
Ñওর যেদিন পরীক্ষা শেষ হলো, বললাম তুই যদি পাস করিস, তোকে আমার ল্যাপটপটাই গিফট করব। আমি ধরেই নিয়েছি ও পরীক্ষায় ফেল করবে। কারণ ওর মতো হাবুর পাস করাটা অলৌকিক।
Ñ আচ্ছা।
Ñ কিন্তু ও যে কিভাবে পাস করে আজ আমার ল্যাপটপটা নিয়ে গেছে। ল্যাপটপের জন্য মন খারাপ দোস্ত।
ও আচ্ছা, এটাই তাহলে কাহিনী। ভাইয়ের পাসে ভাই খুশি না হয়ে উল্টো মন খারাপ।

 


আরো সংবাদ



premium cement