১৬ ডিসেম্বর ২০১৯

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল সেট টাই-ব্রেকে নিষ্পত্তি হবে

-

আগামী বছর মৌসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনে প্রথমবারের মত ফাইনাল সেটে টাই-ব্রেক ব্যবহৃত হবে। উইম্বলডনে এই সিদ্ধান্ত আগেই গৃহীত হলেও অস্ট্রেলিয়ান ওপেনে এবারই প্রথম এই নিয়ম চালু করতে যাচ্ছেন আয়োজকরা।

শেষ সেটে উভয় খেলোয়াড় যখন ৬-৬ গেমে পৌঁছাবে তখন টাই-ব্রেকে যে প্রথম ১০ পয়েন্টে পৌঁছাবে তাকেই বিজয়ী ঘোষণা করা হবে। আয়োজক সূত্রে জানা গেছে, টুর্নামেন্টের ইতিহাসে অন্যতম গুরুত্বপূর্ণ ও গভীর আলোচনার পরেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

অস্ট্রেলিয়ান ওপেন টুর্নামেন্টের পরিচালক ক্রেইগ টিলে বলেছেন, ‘আমরা এই বিষয়ে অতীত ও বর্তমান খেলোয়াড়, ধারাভাষ্যকার, এজেন্ট, টিভি এ্যানালিস্টদের সাথে কথা বলেছি। সেই আলোচনার পরিপ্রেক্ষিতেই সবার মতামতের ভিত্তিতে আমরা এই সিদ্ধান্তে পৌঁছাতে সক্ষম হয়েছি।’

তিনি আরো বলেন, এই ধরনের টাই-ব্রেকে ভক্তরাও দারুণ উত্তেজনাকর একটি ম্যাচ উপভোগের সুযোগ পাবে।

অক্টোবরে উইম্বলডন কর্তৃপক্ষ ফাইনাল সেটে আবারো টাই-ব্রেক পদ্ধতি ফিরিয়ে আনার সিদ্ধান্তের ঘোষণা দেয়। মূলত চলতি বছর উইম্বলডনের সেমিফাইনালে কেভিন অ্যান্ডারসন ও জন ইসনারের মধ্যকার ম্যাচটি প্রায় তিন ঘণ্টা দীর্ঘ হওয়ার পরপরই উইম্বলডন আয়োজকরা টাই-ব্রেকের সিদ্ধান্তে ফিরে আসতে বাধ্য হয়। এন্ডারসন ম্যাচটিতে শেষ সেটে ২৬-২৪ গেমে জিতলেও ফাইনালে নোভাক জকোভিচের কাছে সরাসরি সেটে পরাজিত হয়ে হতাশা প্রকাশ করে। ফাইনাল শেষে তিনি আইন পরিবর্তনের দাবি জানান।

২০১৯ সালের অস্ট্রেলিয়ান ওপেন ১৪-২৭ জানুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ




hacklink Paykwik Paykasa
Paykwik