২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ফেদেরারকে হারিয়ে প্যারিস মাস্টার্সের ফাইনালে জকোভিচ

-

রজার ফেদেরারকে উত্তেজনাপূর্ণ সেমিফাইনালে পরাজিত করে প্যারিস মাস্টার্সের ফাইনাল নিশ্চিত করেছেন নোভাক জকোভিচ। আগামী সপ্তাহে বিশ্বের এক নম্বর খেলোয়াড় হিসেবে আনুষ্ঠানিক ঘোষণার আগ পর্যন্ত এই নিয়ে টুর্নামেন্টে ২২ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়লেন সার্বিয়ান এই তারকা।

সেমিফাইনালে তিন ঘণ্টারও বেশি সময় লড়াইয়ের পর ফেদেরারকে ৭-৬ (৮/৬), ৫-৭, ৭-৬ (৭/৩) গেমে পরাজিত করেছেন। ফাইনালে তার প্রতিপক্ষ রাশিয়ান কারেন খাচানভ। এই টুর্নামেন্টে শিরোপা জয়ের মাধ্যমে জকোভিচ রাফায়েল নাদালের ক্যারিয়ার সর্বোচ্চ ৩৩টি মাস্টার্স শিরোপা জয়ের রেকর্ড স্পর্শ করতে পারবেন। ২০১৫ সালের পর থেকে সুইস সুপারস্টার ফেদেরারের কাছে পরাজিত হননি জকোভিচ। এই জয়ে ফেদেরারের থেকে জয়ের পাল্লাটা আরো একটু এগিয়ে নিয়ে গেলেন সার্বিয়ান তারকা। ফেদেরারের তুলনায় তার জয়ের পরিসংখ্যান এখন ২৫-২২।

তিন বছরের মধ্যে প্রথমবারের মত প্যারিসে খেলতে নামা ফেদেরার ম্যাচ শেষে বলেছেন, ‘নোভাক অবশ্যই সঠিক পথে আছে। এটা বোঝাই যায়। কিন্তু সব মিলিয়ে আমি দারুণ খুশি। গত সপ্তাহে বাসেলের তুলনায় এখানে ভালো খেলেছি। ওখানে আমি টুর্নামেন্ট জিতেছিলাম, কিন্তু এখানে আমি সেমিতে খেলেছি, নোভাকের মানের কোনো খেলোয়াড় সেখানে ছিল না। লন্ডনের এটিপি ট্যুর ফাইনালের প্রস্তুতির জন্য আমি কিছুদিন বিশ্রামে থাকবো।’

এই শিরোপা জিততে পারলে ফেদেরার ক্যারিয়ারের ঐতিহাসিক শততম এটিপি শিরোপা জিততে পারতেন। এদিকে জকোভিচ এই নিয়ে পঞ্চমবারের মত প্যারিস মাস্টার্সের শিরোপা জয়ের পথে দারুণভাবে এগিয়ে যাচ্ছেন। বিশেষ করে উইম্বলডন ও ইউএস ওপেনের শিরোপা জয়ের পর প্যারিসের এই মাস্টার্স শিরোপা জয়ে আরো বেশি আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন জকো।

প্রথম সেটে জকোভিচ চারটি ব্রেক পয়েন্টের সুযোগ পেয়েছিলেন। যার মধ্যে ফেদেরার একটি রক্ষা করলেও জকোভিচ ৪-৩ গেমে এগিয়ে যান। এরপর সেট পয়েন্টও ফেদেরার বাঁচিয়ে দিলে টাই ব্রেকে ফলাফল নিস্পত্তি হয়।

দ্বিতীয় সেটে ৭-৫ গেমে জয়ী হয়ে ফেদেরার দারুণভাবে লড়াইয়ে ফিরে আসেন। শেষ সেটে ফেদেরার বেশ কয়েকবার জকোভিচের থেকে এগিয়ে গিয়েছিলেন। এমনকি এক পর্যায়ে ১৫-৪০ পয়েন্টে পিছিয়ে থেকেও ওই গেম নিজের করে নিয়ে ৫-৪ ব্যবধানে এগিয়ে যান সুইস সেনসেশন। কিন্তু শেষ পর্যন্ত টাইব্রেকে শেষ হাসিটা হাসেন জকোভিচই।

এর আগে দিনের আরেক সেমিফাইনালে ২২ বছর বয়সী খাচানভ অস্ট্রিয়ান ষষ্ঠ বাছাই ডোমিনিক থেইমকে মাত্র ৭১ মিনিটের লড়াইয়ে ৬-৪, ৬-১ গেমে সরাসরি সেটে পরাজিত করে প্রথমবারের মতো কোনো মাস্টার্স ফাইনালে ওঠার কৃতিত্ব দেখিয়েছেন। বিশ্বের ১৮তম র‌্যাঙ্কধারী খাচানভ বলেছেন, ‘আমি দারুণ খুশি। কিন্তু এখনো টুর্নামেন্ট শেষ হয়ে যায়নি। আগামীকাল ফাইনালের জন্য এখন মুখিয়ে আছি।’


আরো সংবাদ



premium cement
ঢাবির কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিটে প্রথম হয়েছেন যারা স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে আন্দোলন স্থগিত ইন্টার্ন চিকিৎসকদের নিজ দেশে ৫ বছর পর ফিরল দিপক চট্টগ্রামে ৬ কিশোর গ্যাংয়ের ৩৩ সদস্য আটক শ্রমিকদের অধিকার আদায়ের জন্য সংগঠন মজবুত করতে হবে : শামসুল ইসলাম ইউরো ২০২৪’কে সামনে রেখে দল নির্বাচনে বিপাকে সাউথগেট ভারতীয় পণ্য বর্জনকে যে কারণে ন্যায়সঙ্গত বললেন রিজভী মাকে ভরণ-পোষণ না দেয়ায় শিক্ষক ছেলে গ্রেফতার প্রথম বাংলাদেশী আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ নিরাপত্তা-বিষয়ক আলোচনা করতে উত্তর কোরিয়ায় রুশ গোয়েন্দা প্রধান

সকল