esans aroma gebze evden eve nakliyat Ezhel Şarkıları indir Entrumpelung wien Installateur Notdienst Wien webtekno bodrum villa kiralama
২৮ ফেব্রুয়ারি ২০২০

গুগল বর্জনে প্রস্তুত হুয়াওয়ে

-

চীনভিত্তিক হুয়াওয়ে মেইল, মেসেজিং, ম্যাপ ও পেমেন্ট অ্যাপের পাশাপাশি গুগলের অন্য সেবাগুলোর বিকল্প উন্নয়নের চূড়ান্ত পর্যায়ে রয়েছে। হুয়াওয়ে ব্র্যান্ডের আসন্ন ফ্ল্যাগশিপ ‘পি৪০’ সিরিজের স্মার্টফোনে সেবাগুলো উন্মোচন করা হতে পারে। যদিও পি৪০ সিরিজে গুগলের বিকল্প হিসেবে নিজেদের সেবা ব্যবহার বিষয়ে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। ধারণা করা হচ্ছে, হুয়াওয়ে তাদের ২০২০ সালের একাধিক পণ্যে গুগলের সেবা সম্পূর্ণরূপে বর্জন করতে পারে। এমন হলে তা গুগলের জন্য বড় অঙ্কের ব্যবসায় ক্ষতি হবে।
গুগলের সেবার বিকল্প বিষয়ে হুয়াওয়ে ভারতের কনজিউমার ব্যবসা বিভাগের প্রধান চার্লস পেং জানিয়েছেন, হুয়াওয়ের নিজস্ব গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) বিভাগ রয়েছে। বিভাগটির কর্মীরা একটি মোবাইল ইকোসিস্টেম তৈরিতে কাজ করছে। নেভিগেশন, পেমেন্ট, গেমিং ও মেসেজিংয়ের মতো প্রধান কিছু অ্যাপ শিগগিরই ব্যবহার উপযোগী হয়ে উঠবে। এখানে শিগগিরই বলতে তিনি চলতি ডিসেম্বরের শেষ পর্যন্ত বুঝিয়েছেন। অর্থাৎ আগামী বছরের শুরু থেকেই গুগলের পরিবর্তে হুয়াওয়ের ডিভাইসে প্রতিষ্ঠানটির নিজস্ব নেভিগেশন, পেমেন্ট, গেমিং ও মেসেজিং অ্যাপের দেখা মিলতে পারে।
গত সেপ্টেম্বরে হুয়াওয়ে মেট সিরিজের নতুন দুই ফ্ল্যাগশিপ ‘মেট ৩০’ ও ‘মেট ৩০ প্রো’ ডিভাইস ইউটিউব, গুগল ম্যাপ, ক্রোম ও জিমেইলের মতো গুগলের জনপ্রিয় কিছু সফটওয়্যার ছাড়াই উন্মোচন করেছিল। এমনকি ডিভাইস দু’টিতে গুগল প্লে-স্টোর সেবাও রাখা হয়নি। প্লে-স্টোরের পরিবর্তে হুয়াওয়ের নিজস্ব স্টোর ‘হুয়াওয়ে অ্যাপ গ্যালারি’ রাখা হয়। সাধারণত অ্যান্ড্রয়েড ডিভাইসে এসব সফটওয়্যার প্রি-ইনস্টল অবস্থায় থাকে। অর্থাৎ গুগল অ্যাপ ছাড়াই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ওপেন সোর্স সংস্করণচালিত ফ্ল্যাগশিপ স্মার্টফোন এনে হুয়াওয়ে যুক্তরাষ্ট্রকে স্পষ্ট বার্তা দিয়েছিল যে, বাণিজ্য নিষেধাজ্ঞার কারণে ভবিষ্যতে তারা গুগলকে ছাড়াই ডিভাইস ব্যবসা চালিয়ে নিতে সক্ষম।
গত মে মাসে হুয়াওয়ের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে মার্কিন বাণিজ্য বিভাগ। একই সাথে প্রতিষ্ঠানটিকে কালো তালিকাভুক্ত করা হয়। যে কারণে যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের টেলিযোগাযোগ নেটওয়ার্ক সরঞ্জাম ও ডিভাইস ব্যবসা কার্যক্রম পরিচালনা করা বন্ধ হয়ে যায়। এ ছাড়া নিজেদের পণ্য উন্নয়নে মার্কিন প্রযুক্তি জায়ান্টগুলোর কাছ থেকে সফটওয়্যার, হার্ডওয়্যার ও সেমিকন্ডাক্টর পণ্য ক্রয়ের পথ বন্ধ হয়ে যায়।
যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্য বিরোধের জেরে হুয়াওয়েকে কালো তালিকাভুক্ত করা হয়। যে কারণে নিজেদের স্মার্টফোনে গুগলের জনপ্রিয় অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারের সুযোগ হারায় প্রতিষ্ঠানটি। বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপের পরপরই তা ৯০ দিনের জন্য শিথিল করা হলে অ্যান্ড্রয়েড ব্যবহারের বাধা কেটে যায়। অবশ্য হুয়াওয়ে বরাবরই বলে আসছে, তারা নিজেদের ডিভাইসে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমই ব্যবহারে আগ্রহী। তবে তাদের হাতে অ্যান্ড্রয়েডের বিকল্পও প্রস্তুত আছে। এরই অংশ হিসেবে প্রতিষ্ঠানটি তাদের ‘হারমনি’ অপারেটিং সিস্টেম উন্মোচন করেছে। জনপ্রিয় মেট সিরিজের নতুন দুই ফ্ল্যাগশিপ স্মার্টফোনের মাধ্যমে সে বিকল্প পথেই হেঁটেছে। গত সপ্তাহে হুয়াওয়ের স্মার্টফোন বিভাগের বৈশ্বিক প্রধান রিচার্ড ইউ বলেন, আগামী মার্চের শেষ দিকে বাজারে আসবে পি৪০ সিরিজের নতুন ডিভাইস। গুগলের প্রধান কয়েকটি অ্যাপ ছাড়াই মেট৩০ সিরিজের দুই ডিভাইস ব্যবসা সফল না হলেও পি৪০ সিরিজ সফল হবে।


আরো সংবাদ




short haircuts for black women short haircuts for women Ümraniye evden eve nakliyat