২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাংলা কবিতা : শিক্ষাগুরুর মর্যাদা

-

সুপ্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলা বিষয়ের ‘কবিতা : শিক্ষাগুরুর মর্যাদা’ থেকে আরো ৫টি প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
প্রশ্ন : বাদশাহকে দেখে শিক্ষক প্রথমে কী ভাবলেন?
উত্তর : বাদশাহকে দেখে শিক্ষক প্রথমে ভাবলেন, আজ বুঝি তার আর নিস্তার নেই। বাদশাহের ছেলেকে দিয়ে পায়ে পানি ঢালার কাজ করিয়ে তিনি হয়তো বড় কোনো অপরাধ করে ফেলেছেন। এ কথা ভাবতে ভাবতে তার কপালে চিন্তার রেখা দেখা দিলো।
প্রশ্ন : শিক্ষক কী বলে বাদশাহর সুনাম করলেন?
উত্তর : একদিন সকালে বাদশাহ আলমগীরের পুত্র শিক্ষকের পায়ে পানি ঢেলে দিচ্ছিল আর শিক্ষক নিজ হাতে পা সাফ করছিলেন। এ দৃশ্য বাদশাহ আলমগীর দেখেন। ফলে শিক্ষক মনে মনে ভয় পান এটা ভেবে, এমন স্পর্ধার কাজ কেউ কোনো দিন করেনি। কিন্তু পরক্ষণে তিনি মন থেকে ভয় মুছে ফেলেন এই ভেবে, ‘প্রাণের চেয়েও মান বড়’। তার পরদিন সকালে বাদশাহ আলমগীর শিক্ষককে ডেকে জানান তার পুত্র গুরুজনদের সম্মান করতে শেখেনি। তার পুত্র কেন নিজহাতে শিক্ষকের পা ধুয়ে দেয়নি, এ জন্য বাদশাহ ব্যথিত হন। এ কথা শুনে শিক্ষক বলেন,
‘আজ হতে চির উন্নত হল শিক্ষাগুরুর শির
সত্যই তুমি মহান উদার বাদশাহ আলমগীর।’
প্রশ্ন : ক্ষ, স্ব, স্ম, স্তÑ প্রত্যেকটি যুক্ত বর্ণ বিভাজন করো এবং যুক্ত বর্ণ ব্যবহার করে তিনটি করে শব্দ লিখ।
উত্তর : ক্ষ = ক্ + ষ। শব্দার্থÑ ক্ষয়, শিক্ষা, সক্ষম।
স্ব = স্ + ব-ফলা। শব্দার্থÑ স্বপ্ন, স্বার্থ, স্বস্তি।
স্ম = স্ +ম-ফলা। শব্দার্থÑ স্মরণ, স্মৃতি, বিস্মিত।
স্ত্র = স্ + ত্ + র। শব্দার্থÑ সশস্ত্র, অস্ত্র, ইস্ত্রি।
প্রশ্ন : বাদশাহ আলমগীর শিক্ষককে প্রথমে কী বললেন?
উত্তর : কবি কাজী কাদের নেওয়াজের ‘শিক্ষাগুরুর মর্যাদা’ কবিতায় বাদশাহ আলমগীরের মহানুভবতার পরিচয় পাওয়া যায়। একদিন সকালে বাদশাহ দেখেন তাঁর পুত্র শিক্ষকের পায়ে পানি ঢেলে দিচ্ছে। শিক্ষক নিজ হাতে পা সাফ করছেন। এ দৃশ্য দেখে বাদশাহ আলমগীর পরদিন সকালে দূত মারফত শিক্ষককে কেল্লায় ডেকে নিয়ে যান। আর বললেন, তার পুত্র গুরুজনদের সম্মান করতে শেখেনি। তার পুত্র কেন নিজ হাতে শিক্ষকের পা ধুয়ে দেয়নি, এ জন্য বাদশাহ ব্যথিত হন।
প্রশ্ন : নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লিখ।
বড়, মান, যশ, বিষাদ, পুত্র, উন্নত, ভয়, অপরাধ, সত্য, উদার
উত্তর : প্রদত্ত শব্দ বিপরীত শব্দ
বড় ছোট
মান অপমান
যশ অপযশ
বিষাদ হর্ষ
পুত্র কন্যা
উন্নত অবনত
ভয় সাহস
অপরাধ নিরপরাধ
সত্য মিথ্যা
উদার অনুদার


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল