১৭ অক্টোবর ২০১৯

স্বল্প খরচে ও মানসম্মত শিক্ষায় এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ

-

আগামী দিনে নিজের জীবনকে গঠন করার জন্য উচ্চশিক্ষার দ্বারপ্রান্তে দাঁড়িয়ে একজন শিক্ষার্থী তার বাবা-মায়ের সামর্থ্য অনুযায়ী খুঁজে ফেরে একটি ক্যাম্পাস। সাধ, সাধ্য আর উচ্চশিক্ষার তীব্র আকাক্সক্ষাকে বাস্তবে রূপ দিতেই দীর্ঘ দুই যুগ আগে ‘স্বল্প খরচে মানসম্মত শিক্ষা’ সেøাগান নিয়ে প্রতিষ্ঠিত হয়েছিল উচ্চশিক্ষার বাতিঘর এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। শহর থেকে গ্রাম প্রতিটি ঘরে ঘরে উচ্চশিক্ষার আলোকবর্তিকা পৌঁছে দিতে নিজের অর্জিত মেধা-মনন আর অর্থ ব্যয় করে গড়ে তোলেন এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। একটি দেশ, একটি জাতিকে এগিয়ে নিতে হলে প্রয়োজন সৎ ও দক্ষ জনবল। বিশে^র বিভিন্ন দেশে বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষকতার পেশায় দায়িত্ব পালনকালে অর্জিত জ্ঞান ও দেশের প্রতি নিজস্ব দায়বদ্ধতা থেকে এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে তোলেন সাহিত্যিক ও শিক্ষাবিদ প্রফেসর
ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। ব্যবসায়িক উদ্দেশ্যকে পুঁজি করে নয়; বরং সৎ, দক্ষ, যোগ্য ও মেধাবী মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে এইউবি। দীর্ঘ দুই যুগের পথপরিক্রমায় আজ এশিয়ান ইউনিভার্সিটি একটি প্রতিষ্ঠিত নাম। প্রতিষ্ঠাকালীন থেকেই এই বিশ্ববিদ্যালয় দেশের শিক্ষাব্যবস্থায় গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। ইতোমধ্যে এই বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা লাভ করে হাজারো শিক্ষার্থী নিজ নিজ ক্ষেত্রে যোগ্যতার স্বাক্ষর রেখে চলছে। দেশে-বিদেশে সব ক্ষেত্রে এই বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা রাখছেন অবদান। একটি জাতির পরিচয় তার শিক্ষার মাধ্যমে প্রতিফলিত হয়। এই দর্শনের ওপর ভিত্তি করে এইউবি তার মিশন ঠিক করেছে। দেশের সর্বস্তরের শিক্ষার্থীকে মানবসম্পদে পরিণত করার জন্য উপযোগী শিক্ষাব্যবস্থা এখানে চালু করেছে। দরিদ্র মেধাবীদের সুযোগ দিতে বিশ্ববিদ্যালয়ে রয়েছে ফুল ফ্রি স্কলারশিপ ও ওয়েভার সুবিধা। বীর মুক্তিযোদ্ধাদের সন্তানেরা এখানে সম্পূর্ণ বিনা খরচে পড়ালেখা করার সুযোগ পাচ্ছে। এ ছাড়া ভাইবোন ও স্বামী-স্ত্রী পাচ্ছে বিশেষ ছাড়। মেধাবী ছাত্রছাত্রীদের প্রতি বছর প্রায় দুই কোটি টাকার শিক্ষাবৃত্তি দেয়া হচ্ছে।
এইউবিতে পাঁচটি অনুষদে মোট ১৩টি বিভাগ রয়েছে। এশিয়ান ইউনিভার্সিটি শুরু থেকেই বিশ^মানের শিক্ষা কারিকুলামের মাধ্যমে একাডেমিক কার্যক্রম পরিচালনা করছে। ছাত্রছাত্রীদের মেধা ও মননকে বৃদ্ধি করার লক্ষ্যে এখানে একাডেমিক কার্যক্রমের পাশাপাশি বিষয়ভিত্তিক সেমিনার, সিম্পোজিয়াম, ক্যারিয়ার গাইডলাইন ওয়ার্কশপ, সাইন্স ফেস্টিভাল, সফটওয়্যার-অ্যাপস প্রতিযোগিতা, স্টাডি ট্যুর এবং বিভিন্ন ধরনের ইনডোর ও আউটডোর গেমসসহ সাংস্কৃতিক কর্মকাণ্ড রয়েছে। এইউবি স্থায়ী ক্যাম্পাস প্রায় ১০ একর জায়গার ওপর নির্মিত। বিশ^মানের ক্যাম্পাস ও চমৎকার শিক্ষার পরিবেশ আর ডিজিটাল ক্যাম্পাস পেয়ে মুগ্ধ ছাত্রছাত্রীরা। শিক্ষার্থীদের জন্য রয়েছে ফ্রি ওয়াইফাই এবং ফ্রি যাতায়াত ব্যবস্থা। এইউবি ঞবধপযরহম ঊভভরপরবহপু জধঃরহম-এর মাধ্যমে শিক্ষকদের পারফরম্যান্সের মূল্যায়ন করে থাকে। প্রতি সেমিস্টারে একজন শিক্ষক যে বিষয়ে পাঠদান করেন, সে বিষয়ে শিক্ষকের জ্ঞানের পরিধি, শিক্ষাদান পদ্ধতি, উপস্থাপন কৌশল ও আচরণিক বিষয়গুলো বিবেচনার মাধ্যমে এ মূল্যায়ন করা হয়। এইউবির লাইব্রেরি এবং কম্পিউটার ল্যাব রয়েছে। লাইব্রেরিতে রয়েছে বিভিন্ন বিষয়ে লক্ষাধিক দেশী-বিদেশী বই, জার্নাল ও গবেষণাপত্র। এ ছাড়াও এইউবির ডিজিটাল লাইব্রেরি পদ্ধতিতে ই-বুক ও ই-জার্নালের বিশাল সংগ্রহ রয়েছে। লাইব্রেরি কক্ষে শিক্ষার্থীরা ফ্রি অনলাইন সুবিধা পাচ্ছে। শিক্ষার্থীদের পড়াশোনা ও ব্যবহারিক ক্লাসের জন্য ল্যাবটিতে রয়েছে আধুনিক সব সুযোগ-সুবিধা। এখানে প্রত্যেক শিক্ষার্থীর জন্য পৃথক কম্পিউটারের ব্যবস্থা রয়েছে। এইউবি শিক্ষার মান বজায় রাখতে এ দেশের মানুষের কাছে দায়বদ্ধ। এ বিশ্ববিদ্যালয়ের সৎ ও দক্ষ শিক্ষার্থীরা বাংলাদেশকে বিশ্বের বুকে আরো উজ্জ্বল করে তুলে ধরবেন বলেই আমাদের বিশ্বাস।


আরো সংবাদ

ট্রাম্পের 'অতুলনীয় জ্ঞানের' সিদ্ধান্তে বদলে গেল সিরিয়া যুদ্ধের চিত্র (৩২১৮৮)ভারতের সাথে তোষামোদির সম্পর্ক চাচ্ছে না বিএনপি (১৮৪৫৫)মেডিকেলে চান্স পেলো রাজমিস্ত্রির মেয়ে জাকিয়া সুলতানা (১৪৯৪৬)তুরস্ককে নিজ ভূখণ্ডের জন্য লড়াই করতে দিন : ট্রাম্প (১৪৭০৩)আবরারকে টর্চার সেলে ডেকে নিয়েছিল নাজমুস সাদাত : নির্যাতনের ভয়ঙ্কর বর্ণনা (১৩৮১৫)পাকিস্তানকে পানি দেব না : মোদি (১১২৭৪)১১৭ দেশের মধ্যে ১০২ : ক্ষুধা সূচকে বাংলাদেশ-পাকিস্তানের চেয়ে পিছিয়ে ভারত (৮৯৭০)তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ (৮৮৮৫)বাঁচার লড়াই করছে ভারতে জীবন্ত কবর দেয়া মেয়ে শিশুটি (৮৬৮৭)এক ভাই মেডিকেলে আরেক ভাই ঢাবিতে (৮৫২৩)



astropay bozdurmak istiyorum
portugal golden visa