১৯ সেপ্টেম্বর ২০১৯

২০১৯ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-৭৬

বাংলা গল্প : কাঞ্চনমালা আর কাঁকনমালা
-

সুপ্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলা বিষয়ের ‘গল্প : কাঞ্চনমালা আর কাঁকনমালা’ থেকে আরো ২টি প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো।
প্রশ্ন : বিরাম চিহ্ন বসিয়ে অনুচ্ছেদ পুনঃলিখন।
(ক) তারপর একদিন রাজপুত্র রাজা হয় হাতিশালে হাতি তার ঘোড়াশালে ঘোড়া লোকলস্কর সৈন্যসামন্তে গমগম করে তার রাজপুরী রাজকোষ ভরা থাকে মণিমাণিক্যে আর রাজপুরী আলো করে থাকে রানী কাঞ্চনমালা চার দিকে তার থইথই সুখ এত সুখের দিনে মাঠের রাখালবন্ধুর কথা তার মনেও পড়ে না মনেও পড়ে না সেই প্রতিজ্ঞার কথা রাজপুত্র বন্ধুকে ভুলে যায়
উত্তর : তারপর একদিন রাজপুত্র রাজা হয়। হাতিশালে হাতি তার, ঘোড়াশালে ঘোড়া, লোকলস্কর, সৈন্যসামন্তে গমগম করে তার রাজপুরী, রাজকোষ ভরা থাকে মণিমাণিক্যে আর রাজপুরী আলো করে থাকে রানী কাঞ্চনমালা। চার দিকে তার থইথই সুখ। এত সুখের দিনে মাঠের রাখালবন্ধুর কথা তার মনেও পড়ে না, মনেও পড়ে না সেই প্রতিজ্ঞার কথা। রাজপুত্র বন্ধুকে ভুলে যায়।
(খ) রাজা তার বন্ধুকে নতুন একটা বাঁশি গড়িয়ে দেয় সোনার বাঁশি রাখাল সারা দিন মন্ত্রীর কাজ করে প্রজাদের দুঃখ সরিয়ে হাসি আনে সারা দিন তার কাজ আর কাজ আর রাতে যখন চাঁদের আলোয় আকাশ ও পৃথিবী ঝকমকিয়ে ওঠে তখন দুই বন্ধু যায় সেই নিরালা মাঠের গাছতলাতে পুরনো দিনের মতো রাখালবন্ধু তখন বাঁশি বাজায় আর বন্ধু রাজা তার গলা জড়িয়ে ধরে সেই সুর শোনে
উত্তর : রাজা তার বন্ধুকে নতুন একটা বাঁশি গড়িয়ে দেয়, সোনার বাঁশি। রাখাল সারা দিন মন্ত্রীর কাজ করে, প্রজাদের দুঃখ সরিয়ে হাসি আনে। সারা দিন তার কাজ আর কাজ। আর রাতে যখন চাঁদের আলোয় আকাশ ও পৃথিবী ঝকমকিয়ে ওঠে, তখন দুই বন্ধু যায় সেই নিরালা মাঠের গাছতলাতে। পুরনো দিনের মতো রাখালবন্ধু তখন বাঁশি বাজায়, আর বন্ধু রাজা তার গলা জড়িয়ে ধরে সেই সুর শোনে।
প্রশ্ন : নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লিখ।
সুখ, মায়া, চেনা, স্বাদ, রাজপুত্র, নগর, ভালো, নির্দয়, কান্না, কষ্ট, রানী, দম্ভ, সন্ধ্যা।
উত্তর : প্রদত্ত শব্দ বিপরীত শব্দ
সুখ দুঃখ
মায়া অমায়া
চেনা অচেনা
স্বাদ বিস্বাদ
রাজপুত্র রাজকন্যা
নগর গ্রাম
ভালো মন্দ
নির্দয় সদয়
কান্না হাসি
কষ্ট আনন্দ
রানী রাজা
দম্ভ অদম্ভ
সন্ধ্যা সকাল

 


আরো সংবাদ

ফাঁসির রায় শুনে আসামি হাসে বাদি কাঁদে (১১৮৭৬৬)শোভন-রাব্বানীকে নিয়ে ঢাবি অধ্যাপকের ফেসবুক স্ট্যাটাস (৪৮৭৫২)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (৩২২৫১)শোভনকে নিয়ে কোটা সংস্কার আন্দোলনের নেতা মামুনের ফেসবুক স্ট্যাটাস (২৭১৯০)খালেদা জিয়া আলেমদের কিছু দেননি, শেখ হাসিনা সম্মানিত করেছেন : আল্লামা শফী (১৮০১৫)ওমরাহর খরচ বাড়ছে, সৌদি ফি নিয়ে ধূম্রজাল (১৭১৩৭)পশ্চিমবঙ্গে এনআরসি হলে দিলিপ ঘোষকে যশোহর পাঠিয়ে দেবো (১৬৮৮৩)এবার আমিরাতের জাহাজ আটক করলো ইরান (১৩৩৭২)‘মানুষকে যতটা আপন মনে হয় ততটা আপন নয়’ (১৩১৮০)নতুন ভিডিও : রক্তাক্ত রিফাতকে মিন্নি একাই হাসপাতালে নিয়ে যান (১২৮২২)