২৫ মে ২০১৯

২০১৯ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি : পর্বসংখ্যা-৫২

বাংলা প্রবন্ধ : স্মরণীয় যারা চিরদিন
-

সুপ্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বাংলা বিষয়ের ‘প্রবন্ধ : স্মরণীয় যারা চিরদিন’ থেকে আরো ৬টি প্রশ্নোত্তর নিয়ে আলোচনা করা হলো।
প্রশ্ন : শহীদ সাবের কে ছিলেন? তিনি কিভাবে শহীদ হন?
উত্তর : বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা করতে অনেকে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিলেন। সাংবাদিক শহীদ সাবের ছিলেন তাঁদের মধ্যে অন্যতম। পঁচিশে মার্চ রাতে শহীদ সাবের দৈনিক সংবাদের অফিসেই ঘুমিয়েছিলেন। পাকিস্তানি সৈন্যরা ওই রাতে পত্রিকা অফিসে আগুন ধরিয়ে দিয়েছিল। সেই আগুনে ঘুমন্ত অবস্থায় পুড়ে মারা যান তিনি। শহীদ হন সাংবাদিক সাবের।
প্রশ্ন : দুইজন শহীদ সাংবাদিকের নাম বলো ও তারা কোথায়, কিভাবে শহীদ হন সে সম্পর্কে লিখ।
উত্তর : দুইজন শহীদ সাংবাদিক হলেনÑ শহীদ সাবের ও সেলিনা পারভীন। পঁচিশে মার্চের রাতে পাকিস্তানি সৈন্যরা দৈনিক সংবাদ অফিসে আগুন দেয়। লেখক ও সাংবাদিক শহীদ সাবের সে রাতে ওই অফিসেই ঘুমাচ্ছিলেন। তিনি এ দেশের একটি প্রধান প্রগতিশীল মুক্তচিন্তা প্রকাশকারী সংবাদপত্র ‘দৈনিক সংবাদ’-এর সাথে যুক্ত ছিলেন। ২৫ মার্চ রাতে পাকিস্তানি সেনারা পত্রিকা অফিসে আগুন লাগিয়ে দেয়। ঘুমন্ত অবস্থায় পুড়ে মারা যান তিনি। অন্যদিকে শহীদ সাংবাদিক সেলিনা পারভীনকে পাকিস্তানি সেনারা মেরে ফেলে। পাকিস্তানি সেনারা বুঝতে পেরেছিল সাংবাদিকরাও তাদের জন্য বিপজ্জনক। তাই তারা সাংবাদিকদের নির্বিচারে হত্যা করে।
প্রশ্ন : কোন দিনটিকে ‘শহীদ বুদ্ধিজীবী দিবস’ হিসেবে পালন করা হয়? কেন?
উত্তর : ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস হিসেবে পালন করা হয়। বাংলা মায়ের শ্রেষ্ঠ সন্তান ছিলেন শহীদ বুদ্ধিজীবীরা। তাদের প্রাণদান আমরা কখনো ব্যর্থ হতে দেবো না। দেশের জন্য তারা জীবন দিয়ে গেছেন। তাই তাদের স্মরণে, তাদের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়।
প্রশ্ন : আমরা কিভাবে শহীদদের ঋণ শোধ করতে পারি?
উত্তর : বাংলা ভাষা ও বাংলাদেশের জন্য অসংখ্য মানুষ প্রাণ বিসর্জন দিয়েছিলেন। তাদের সবারই একটা আদর্শ ছিল। দেশের প্রতি, দেশের মানুষের প্রতি ভালোবাসা থেকে তারা যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন। তারা দেশকে ভালোবেসে প্রাণ দান করেছিলেন। দেশ ও মাতৃভাষার জন্য তারা ত্যাগের মহান আদর্শ স্থাপন করে গেছেন। আমরা তাদের আদর্শ অনুসারে নিজেদের যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলব। তবেই আমাদের পক্ষে তাদের ঋণ শোধ করা সম্ভব হবে।
প্রশ্ন : নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লিখ।
সৌভাগ্য, বিদেশ, শহর, যাওয়া, সমতল, বিশ্বাস
উত্তর : প্রদত্ত শব্দ বিপরীত শব্দ সৌভাগ্য দুর্ভাগ্য
বিদেশ স্বদেশ/দেশ
শহর গ্রাম
যাওয়া আসা
সমতল বন্ধুর
বিশ্বাস অবিশ্বাস
প্রশ্ন : এক কথায় প্রকাশ করো।
উত্তর : বরণ করার যোগ্যÑ বরেণ্য।
মেধা আছে এমন যে জনÑ মেধাবী।
অহঙ্কার নেই যারÑ নিরহঙ্কার।
বিচার-বিবেচনা ছাড়া যাÑ নির্বিচার।
কোনোভাবেই পূরণ করা যায় না এমনÑ অপূরণীয়।


আরো সংবাদ

Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa