১৯ সেপ্টেম্বর ২০১৮

ইসলাম ও নৈতিক শিক্ষা পঞ্চম অধ্যায় : মহানবী (সা:)-এর জীবনাদর্শ ও অন্যান্য নবীর পরিচয়

-

প্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ‘পঞ্চম অধ্যায় : মহানবী (সা:)-এর জীবনাদর্শ ও অন্যান্য নবীর পরিচয়’ থেকে ৬টি সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত প্রশ্ন ও উত্তর
প্রশ্ন : পাদ্রি বহিরা হজরত মুহাম্মদ সা: সম্বন্ধে কী মন্তব্য করেছিলেন?
উত্তর : হজরত মুহাম্মদ সা: কিশোর বয়স থেকেই অনেক কর্মঠ ছিলেন। তিনি তাঁর চাচার ব্যবসা-বাণিজ্যে অনেক সাহায্য করতেন। একবার ব্যবসায়ের উদ্দেশ্যে তিনি তাঁর চাচার সাথে সিরিয়া যান। সেখানে বহিরা নামের এক পাদ্রির সাথে তাঁর দেখা হয়। পাদ্রি বহিরা মুহাম্মদ সা:-কে দেখে এক মন্তব্য করেন। তিনি বলেন, মুহাম্মদ সা: একজন অসাধারণ বালক এবং তিনি তাঁকে শেষ নবী বলে ভবিষ্যদ্বাণী করেন।
প্রশ্ন : হজরত মুহাম্মদ সা:-এর গঠিত সঙ্ঘের নাম কী?
উত্তর : হজরত মুহাম্মদ সা: শান্তিকামী উৎসাহী যুবকদের নিয়ে একটি শান্তি সঙ্ঘ গঠন করেছিলেন। তাঁর এ সঙ্ঘের নাম ছিল ‘হিলফুল ফুজুল’।
প্রশ্ন : হাজরে আসওয়াদ কোথায় স্থাপন করা হয়েছিল?
উত্তর : হাজরে আসওয়াদ অর্থ হলো কালো পাথর। কুরাইশ বংশ কর্তৃক কাবাঘর পুনর্নির্মাণের পর কাবাঘরে হাজরে আসওয়াদ স্থাপন নিয়ে কাবাবাসীর মধ্যে বিবাদ লেগে গিয়েছিল। অবশেষে মুহাম্মদ সা:-এর সিদ্ধান্তমতো কাবার দেয়ালে ‘হাজরে আসওয়াদ’ স্থাপন করা হয়েছিল।
প্রশ্ন : মহানবী সা: প্রথমে কাদের মধ্যে ইসলাম প্রচার করেন?
উত্তর : নবুওয়্যাত লাভের পর থেকে হজরত মুহাম্মদ সা: আল্লাহর নির্দেশে ইসলাম প্রচার শুরু করেন। তিনি সর্বপ্রথম তাঁর নিকটাত্মীয় স্বজনদের মধ্যে ইসলাম প্রচার করেন।
প্রশ্ন : আনসার কারা?
উত্তর : আনসার মানে সাহায্যকারী। মক্কা থেকে মদিনায় হিজরতকারী মুসলমানদের যারা মদিনায় আশ্রয় দিলেন এবং বিপদ-আপদে সাহায্য-সহযোগিতা করলেন, তারাই হলেন আনসার।
প্রশ্ন : বদর যুদ্ধের কারণ কী?
উত্তর : মহানবী হজরত মুহাম্মদ সা: মদিনায় হিজরত করে সেখানে ইসলাম ধর্ম প্রচার করেন। মদিনাবাসী আনন্দের সাথে ইসলাম ধর্ম গ্রহণ করলেন। ইসলামের উত্তরোত্তর উন্নতি দেখে মক্কার কাফির-মুশরিকরা হিংসায় জ্বলে উঠল। এ ছাড়া মক্কার কুরাইশ নেতা আবু সুফিয়ানের বাণিজ্য কাফেলা মুসলমানদের দ্বারা আক্রান্ত হওয়ার গুজব উঠেছিল। ফলে মক্কার কাফিররা মুসলমানদের বিরুদ্ধে প্রতিশোধ নিতে এবং ইসলাম ও মুসলমানদের নিশ্চিহ্ন করে দিতে মদিনা আক্রমণ করে। ফলে বদরের যুদ্ধ সংঘটিত হয়।

 


আরো সংবাদ

মাশরাফিদের এবারের টার্গেট আফগানিস্তান নির্বাচনকালীন সরকারে পার্লামেন্টের বাইরের কেউ থাকবে না : কাদের গৃহবধূকে ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে সাবেক ইউপি সদস্য গ্রেফতার সাংবাদিকতা পেশাকে দেশের বৃহত্তর স্বার্থে ব্যবহারে প্রধানমন্ত্রীর আহ্বান শ্রীমঙ্গলে সড়কে গাছ ফেলে ডাকাতি বিশাল অঙ্কের টাকা হাতিয়ে নিতেই ইভিএম প্রকল্প : রিজভী পাকিস্তানের চেয়ে ভারতকে কেন বেশি সুবিধা দিচ্ছে আইসিসি? কুলাউড়ায় নিখোঁজের ১০ ঘণ্টা পর যুবদল নেতার লাশ উদ্ধার মোহাম্মাদ আমিরকে ২৫টি প্রশ্ন ও উত্তর খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসা দাবিতে ঢাবি সাদাদলের মানববন্ধন সিদ্ধিরগঞ্জে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার

সকল