১৯ নভেম্বর ২০১৮

২০১৮ সালের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রস্তুতি সংখ্যা-১৪৩

বিজ্ঞান   ত্রয়োদশ অধ্যায় : প্রাকৃতিক সম্পদ
-

সুপ্রিয় প্রাথমিক শিক্ষা সমাপনীর শিক্ষার্থী বন্ধুরা, শুভেচ্ছা নিয়ো। আজ তোমাদের বিজ্ঞান বিষয়ের ‘ত্রয়োদশ অধ্যায় : প্রাকৃতিক সম্পদ’ থেকে ৬টি সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন এবং ২টি বর্ণনামূলক প্রশ্ন নিয়ে আলোচনা করা হলো।
সংক্ষিপ্ত উত্তর প্রশ্ন
প্রশ্ন : মানবসৃষ্ট সম্পদের পাঁচটি উদাহরণ দাও।
উত্তর : মানবসৃষ্ট সম্পদের পাঁচটি উদাহরণ হলোÑ
র. কাগজ, রর. প্লাস্টিক, ররর. কাচ, রা বিদ্যুৎ ও া ঘরবাড়ি।
প্রশ্ন : অনবায়নযোগ্য সম্পদের তিনটি বিকল্প সম্পদের উদাহরণ দাও।
উত্তর : অনবায়নযোগ্য সম্পদ একবার ব্যবহার করলে তা আর ফিরে পাওয়া যায় না। এর বিকল্প তিনটি সম্পদের উদাহরণ হলোÑ
র. সূর্যের আলো, রর. বায়ুপ্রবাহ ও ররর. পানির স্রোত।
প্রশ্ন : আমরা কিভাবে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার করতে পারি?
উত্তর : আমরা শক্তির ব্যবহার কমিয়ে, ফেলে দেয়া বস্তুর পুনর্ব্যবহার এবং রিসাইকেল করার মাধ্যমে প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার করতে পারি।
প্রশ্ন : মানবসৃষ্ট সম্পদ কী?
উত্তর : মানুষ প্রাকৃতিক সম্পদ ব্যবহার করে যে সম্পদ তৈরি করে তাই মানবসৃষ্ট সম্পদ।
প্রশ্ন : মানবসৃষ্ট সম্পদ কোথা থেকে আসে?
উত্তর : মানবসৃষ্ট সম্পদ প্রকৃতি থেকে আসে। যেমনÑ গাছপালা ব্যবহার করে মানুষ কাগজ সৃষ্টি করে। এই কাগজ একটি মানবসৃষ্ট সম্পদ।
প্রশ্ন : প্রাকৃতিক সম্পদ কাকে বলে?
উত্তর : প্রকৃতির যা কিছু আমাদের কাজে লাগে তাকে প্রাকৃতিক সম্পদ বলে।
বর্ণনামূলক প্রশ্ন
প্রশ্ন : অনবায়নযোগ্য সম্পদের বিকল্প হিসেবে কেন নবায়নযোগ্য সম্পদ ব্যবহার করা উচিত?
উত্তর : নবায়নযোগ্য সম্পদের উৎস অফুরন্ত। এ জন্য এ সম্পদ প্রয়োজনে বারবার ব্যবহার করা যায়। অন্য দিকে অনবায়নযোগ্য সম্পদ সীমিত, যা একবার নিঃশেষ হয়ে গেলে হাজার হাজার বছরেও ফিরে পাওয়া সম্ভব নয়। যেমনÑ তেল, প্রাকৃতিক গ্যাস, কয়লা ইত্যাদি। আমরা যদি এ সকল অনবায়নযোগ্য সম্পদের ব্যবহার কমিয়ে নবায়নযোগ্য সম্পদ, যেমনÑ সূর্যের আলো, বায়ুপ্রবাহ, নদীর স্রোতকে আমাদের প্রয়োজনে ব্যবহার করি, তাহলে অনবায়নযোগ্য সম্পদ সহজে ফুরিয়ে যাবে না।
এ ছাড়াও অনবায়নযোগ্য সম্পদ ব্যবহারের ফলে পরিবেশ ব্যাপকভাবে দূষিত হয়। এ কারণে অনবায়নযোগ্য সম্পদের বিকল্প হিসেবে নবায়নযোগ্য সম্পদ ব্যবহার করা উচিত।
প্রশ্ন : প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহার কেন প্রয়োজন?
উত্তর : প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য এর যথাযথ ব্যবহার প্রয়োজন। কেননা আমরা শক্তি উৎপাদন এবং নতুন কিছু তৈরি করার জন্য প্রাকৃতিক সম্পদের ওপর নির্ভরশীল। বর্তমানে জনসংখ্যা বৃদ্ধির ফলে প্রাকৃতিক সম্পদের চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। কিন্তু প্রাকৃতিক সম্পদের পরিমাণ সীমিত। যদি যথাযথভাবে প্রাকৃতিক সম্পদের ব্যবহার করা না হয়, তবে অদূর ভবিষ্যতে প্রাকৃতিক সম্পদ ফুরিয়ে আসবে। যেমনÑ তেল, গ্যাস, কয়লা ইত্যাদি একবার ব্যবহার করলে তা হাজার বছরেও ফিরে পাওয়া যায় না। তবে যথাযথ ব্যবহারের মাধ্যমে আমরা এ সম্পদ সংরক্ষণ করতে পারি, যা আমাদের ভবিষ্যৎ চাহিদা মেটাতে সাহায্য করবে। তা ছাড়া, প্রাকৃতিক সম্পদের যথাযথ ব্যবহারের ফলে পরিবেশ দূষণ ধীরে ধীরে কমতে থাকে। তাই প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের জন্য এর যথাযথ ব্যবহার করা প্রয়োজন।

 


আরো সংবাদ