২২ আগস্ট ২০১৯

ইবনে সিনায় স্বল্প খরচে চিকিৎসাসেবার খবর ছড়িয়ে দিতে হবে : মেয়র আরিফুল 

-

ইবনে সিনা হাসপাতাল সিলেট লিঃ-এর ভূয়সী প্রশংসা করে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, এই হাসপাতালে গরীব রোগীর স্বল্প খরচে চিকিৎসা সেবা দেয়া হয়, এই খবর ছড়িয়ে দিতে হবে দেশের জনগণের কাছে। ছড়িয়ে দিতে হবে বহিঃবিশ্বে। তিনি বলেন, রোগীরা ঢাকায় না গিয়ে যাতে সিলেটে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারে সে সুযোগ সুবিধা নিশ্চিত করেছে এই হাসপাতাল। যা নিঃসন্দেহে সিলেটবাসীর জন্য আজ এটি গর্বের দিন, খুশির দিন। তিনি হতদরিদ্র রোগীদের জন্য আরো যত্মশীল হওয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি অনুরোধ জানান। মেয়র বলেন, দক্ষ টেকনেশিয়ানের বিকল্প নেই। এই হাসপাতাল প্রতিষ্ঠালগ্ন থেকে দক্ষ টেকনেশিয়ান ও অভিজ্ঞ চিৎিসক দ্বারা পরিচালিত হচ্ছে। এই সুনাম সুখ্যাতি ধরে রাখতে হবে এবং এ ধারা অব্যাহত রাখতে হবে।

মঙ্গলবার সিলেটের একটি অভিজাত হোটেলে রিয়েল টাইম পিসিআর বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র।হাসপাতাল ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান মাওলানা হাবিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের বিখ্যাত মল বায়োডায়াগনোস্টিকের এশিয়া প্যাসিফিক রিজনের বিজনেস ম্যানেজার ডাঃ পল্লব সাহা এবং গ্লোবাল বিজনেস ম্যানেজার মি. সুমিত মিত্র।

মেয়র আরো বলেন, সিলেটবাসীর কল্যাণে ইবনে সিনা হাসপাতাল এই ধরনের সেমিনার যেন আরো আয়োজন করে। ইবনে সিনা হাসপাতাল সিলেটে এই প্রথম সর্বাধুনিক রিয়েল টাইম পিসিআর ল্যাবরেটরী চালু করেছে। এটি সিলেট বাসীর চিকিৎসায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হবিগঞ্জের সিভিল সার্জনের মৃত্যুতে শোক প্রকাশ করে বলেন, আমাদের চিকিৎসক বৃন্দ এ ক্ষেত্রে আরো যত্মশীল হবেন।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে ডাঃ পল্লব সাহা এই টেস্টের সাইন্টিফিক বিভিন্ন কার্যকারিতা ব্যাখ্যা করে বলেন, উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে রিয়েল টাইম পিসিআর ল্যাবরেটরীতে ডিএনএ ও আরএনএ-এর মাধ্যমে রোগ নির্ণয়ে এটি একটি নির্ভরযোগ্য পদ্ধতি। হেপাটাইটিস বি ও সি, হাড়ের ক্ষয় (স্পন্ডালাইসিস) ও যক্ষা নিরূপনের জন্য এইচবিভি-ডিএনএ,এইচসিভি-আরএনএ,এইচএলএ-বি ২৭ এবং এমটিবি- ডিএনএ পরীক্ষাগুলো মাত্র ১২ ঘন্টায় কনফারমেটিভ রিপোর্ট পাওয়া যাবে।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ইবনে সিনা ট্রাস্টের হেড অব মার্কেটিং ও জেনারেল ম্যানেজার এ. এন. এম তাজুল ইসলাম। তিনি বলেন, রিয়েল টাইম পিসিআর সিলেটে প্রথমবারের মতো চালু করলো ইবনে সিনা হাসপাতাল সিলেট লিঃ। সকল সুযোগ সুবিধা দিয়ে সিলেটবাসীর চিকিৎসা সেবা নিশ্চিত করা হবে ইনশাআল্লাহ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- হাসপাতালের পরিচালক ডাঃ মোদাব্বির হোসেইন, অধ্যাপক আব্দুল হান্নান, আব্দুল কাদের খান, ডি.এম.এস কর্ণেল ডাঃ রুকনুল ইসলাম চৌধুরী (অবঃ)। সিলেট উইমেন্স মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ইসমাইল পাটোয়ারী,একই কলেজের সাবেক অধ্যক্ষ ডাঃ রেজাউল করিম।

সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,অধ্যাপক ডাঃ পার্থ সারথী সোম, অধ্যাপক ডাঃ ডি হাসান চৌধুরী, সিলেট জেলা বারের সাবেক সভাপতি এডভোকেট এমাদুল্লাহ শহীদুল ইসলাম শাহিন,সিলেট চেম্বার অবকমার্স এন্ড ইন্ডাঃ-এর পরিচালক এহতেশামুল হক চৌধুরী, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি মুকতাবিস-উন-নূর, সাবেক সহ সভাপতি আফতাব চৌধুরী।

সভাপতির বক্তব্যে মাওলানা হাবিবুর রহমান বলেন, এই সেমিনারে চিকিৎসক, আইনজীবী, সাংবাদিক এবং সিলেটের বিশিষ্টজনেরা উপস্থিত হয়ে আমাদেরকে যেভাবে উৎসাহিত করেছেন আমরা তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। তিনি আগামী দিনে এই হাসপাতালের সকল কার্যক্রমে উপস্থিত সুধীজনদের সহযোগিতা কামনা করেন।


আরো সংবাদ




mp3 indir bedava internet