২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কুলাউড়ায় ট্রেন দুর্ঘটনায় সরব সামাজিক যোগাযোগ মাধ্যম

- ছবি : নয়া দিগন্ত

মৌলভীবাজারের কুলাউড়ায় এযাবত কালের ভয়াবহ ট্রেন দুর্ঘটনা আর হতাহতের ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক সরব হয়ে উঠেছে। দুর্ঘটনার পর সোমবার গভীর রাত থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীরা ক্ষোভ, হতাশা ব্যক্ত করছেন। আবার অনেকেই আলোচনা-সমালোচনার আর পরামর্শের পাশাপাশি প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন।

জনৈক তারিক হাসান তার ফেসবুক ওয়ালে লিখেছেন সিলেট বাংলাদেশকে শুধু দিয়েই গেলো। তিনি আরো লিখেছেন- এ অঞ্চলে সবচেয়ে বেশি প্রাকৃতিক সম্পদ, সবচেয়ে বেশি ঋড়ৎবরমহ জবসরঃঃধহপবং, সর্বাধিক সংখ্যক অলি আউলিয়া, বিনিময়ে এদেশের সরকারগুলো আমাদের কী দিয়েছে ? ভাঙ্গা সড়ক ! জীর্ন রেলপথ ! থার্ড ক্লাস কিছু ট্রেন ! শাহবাজপুরের সেই ডাবল ডেকার ব্রিজের ভয়ে বাসে আমার ঘুম লাগতো না! সেই সেতু অবশেষে ধ্বসেই পড়লো! ব্রিটিশ আমলের ব্রিজের উপর দিয়ে যখন ট্রেন পার হতো, ভাবতাম এতোদিন ধরে এগুলো কি আসলেই ঠিক আছে? তেমন একটা ব্রিজ থেকেই ছিটকে গেলো উপবন এক্সপ্রেস; মধ্য রাতে! এই প্রাণ বিয়োগের ক্ষতি আপনারা আর ১৪টা পদ্মা সেতু বানিয়ে পূরণ করতে পারবেন না! কারো বিরুদ্ধে কোন অভিযোগ নেই আমার। শুধু ধিক্কার জানাই আপনাদের; মন থেকে!

সৌমিক আহমেদ তার ফেসবুক ওয়ালে লিখেছেন, রেলে খালি মন্ত্রী বদল হয় যাত্রীর নিরাপত্তার জন্য ব্যবস্থা নেয়া হয় না।

মিজানুর রহমান আলম লিখেছেন, রেল গাড়ির কালো বিড়াল বের করা সময়ের দাবী।

মোহাম্মদ কাজল লিখেছেন, মারাত্মক এই দুর্ঘটনার জন্য কেউ না কেউ দায়ী। কি অপরাধ ছিল তাদের। যারা টাকা দিয়ে টিকেট কিনে ট্রেনের মধ্যে নিশ্চিন্তে ঘুমিয়েছিলেন। নাকি যাদের অবহেলায় এই দুর্ঘটনা ঘটলো, তারাই প্রকৃত অপরাধী? অপরাধী যেই হোক, খুব দ্রুত তাদের বিচার হওয়া উচিত। এখানে যারা দায়ী তাদের কেউ চালক, নয়ত ইঞ্জিনিয়ারিং বিভাগ কিংবা কর্তৃপক্ষ। দোষীদের বিচার হওয়া উচিত কি ?

ফাউজিয়া নাসরিন লিখেছেন দুর্বল, নড়বড়ে কালভার্ট যার জন্য ট্রেনের ভার বহনের ক্ষমতা ছিল না। সারা দেশে এরকম নড়বড়ে, পুরোনো রেলসেতু, কালভার্ট আছে কিনা জরুরী ভিত্তিতে পরীক্ষা করা দরকার। চরম অব্যবস্থাপনা, দুর্নীতি রেলকে শেষ করে দিয়েছে। আগের রেলমন্ত্রী রেলসেতুতে বাঁশ ব্যবহার করে সেটা নিরাপদ বলে সাফাই গেয়েছিলেন।

তাউসিফ আয়ান লিখেছেন, এই চার সদস্য ঠিকভাবে কাজ করছে কিনা এটা দেখার জন্য আবার পাঁচ সদস্যের একটি কমিটি বানাবে। আবাল এক দেশে আছি আমরা।

আবু মুসা লিখেছেন, সব সরকারের আমলেই সিলেট উন্নয়ন থেকে বঞ্চিত! উন্নয়ন থেকে আওয়াজ বেশী হওয়াতে আজ উপবন ট্রেন দূর্ঘটনায় বহু প্রাণহানী ঘটেছে! সিলেটের তেল গ্যাসে ও প্রবাসীদের পাঠানো রেমিটেন্সে চলে সারা দেশের অধিকাংশ উন্নয়ন ও বৈদেশিক দেনা পরিশোধ। আর সিলেটের রেল চলছে বিট্রিশ আমলে নির্মিত রেল লাইন ও ব্রিজ এর উপর দিয়ে! কিন্তু দেশের অন্যান্য অঞ্চলে আমাদের টাকা দিয়ে ব্রডগেজ লাইন নির্মাণ করা হচ্ছে আর আমরা ২৬২ বছর থেকে পড়ে রয়েছি মিটারগেজে। এই বৈষম্য দূর করতে হবে। বাঘা বাঘা নেতা ও মন্ত্রী পেয়েছিল সিলেট কিন্তু প্রয়াত হুমায়ুন রশীদ চৌধুরী ও সাইফুর রহমান ছাড়া কেউ তেমন উন্নয়ন করেননি গোটা সিলেট বিভাগে। লজ্জা হওয়া উচিত তাদের যারা নিজ বিভাগের জন্য বিশেষ কোন ভূমিকা রাখতে পারেন নাই।

আব্দুল মতিন লিখেছেন, ভাড়া করা ইঞ্জিন, হাওলাতি কোচ, ব্রিটিশ আমলের ব্রিজ আর দুর্বল লাইন দিয়ে চলছে সিলেটিদের জন্য বরাদ্ধকৃত ডিজিটাল আমলের ট্রেনগুলো!

আশরাফ উদ্দিন আহমেদ লিখেছেন, ভারতের ফেলে দেওয়া পুরাতন ইঞ্জিন মাসিক চুক্তিতে ভাড়ায় আনছেন আমাদের মন্ত্রী সাব। এখন থেকে দৈনিক ট্রেন দুর্ঘটনা দেখা যাবে দেশে।

এস কে এমডি নাজমুল হক তার ফেসবুক ওয়ালে লিখেছেন, উন্নয়নের জোয়ারে বাসছে সিলঢীরা, ৩৬০ আওলিয়ার পূন্য ভূমি সিলেট, সিলেট কে বলা হয় দ্বিতীয় লন্ডন, সিলেট কে বলা হয় চায়ের দেশ, পাথরের স্বর্গ রাজ্য বলা হয় সিলেট, রেমিটেন্স যোদ্ধাদের উর্বর ভূমি বলা হয় সিলেটকে, প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ ভূমি হল সিলেট। আমাদের রেমিটেন্স এদেশের রিজার্ভ ইতিহাসের পর ইতিহাস গড়ছে, আমাদের চা রপ্তানি করে জাতীয় প্রবৃদ্ধিতে অবদান রাখছে, আমাদের পাথর যেখানে সাড়া বাংলা দেশের অবকাঠামো নির্মানে সহযোগিতা করছে, আমাদের গ্যাস সম্পদ যেখানে সাড়া বাংলাদেশের গ্যাসের চাহিদা পূরন করছে। সেখানে আমরা সিলঢীরা কতটা কাংখিত উন্নয়ন পাচ্ছি।

তিনি আরো লিখেছেন, গত এক সপ্তাহ হয়ে গেল সিলঢীরা সাড়া বাংলাদেশের সাথে সড়ক পথের যোগাযোগ ব্যবস্থা বন্ধ। গতকাল থেকে সিলঢীরা রেল পথেও সাড়া বাংলাদেশ থেকে বিছিন্ন। আমার প্রশ্ন দেশের উন্নয়নে এত কিছু দেওয়ার পরও আমরা সিলঢীরা কাংখিত উন্নয়ন থেকে বঞ্চিত কেন ? কেউ কি আছেন এর জবাব দিবেন ?

Hossain Xmix তার ওয়ালে লিখেছেন, সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করতে কয়েকটি মন্ত্রনালয়ই যথেষ্ট। মন্ত্রনালয়ের প্রতি সরকারের আরোও কঠোর হওয়া উচিত। আলহাজ্ব উপাধক্ষ্য আব্দুস শহীদ এমপি স্যারের মতো একজন অভিজ্ঞ রাজনীতিবিদ, টানা ৬ বারের সংসদ সদস্যকে এমপি পদে বহাল রেখে, গুরুত্বপূর্ণ মন্ত্রনালয়ের দায়িত্ব দেয়া হয়েছে কিছু অনভিজ্ঞ ব্যক্তির কাছে, যার জন্য সাধারণ জনতা বারবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করে। রেলমন্ত্রনালয়ের চরম অবহেলার কারণে কাল রেল দূর্ঘটনার শিকার হয়েছে। আবার রেলমন্ত্রনালয় বলে ৯ বছর ধরে নাকি লোকসান গুনছে মন্ত্রনালয়, কিন্তু মানুষ টিকেট ই পায় না, ৩দিন আগে থেকে টিকেট কেটে রাখতে হয় তার পরেও টিকেট নাই ব্লেকে বিক্রি করলে থাকবোই কেমনে। শেষ কথা আলহাজ্ব উপাধক্ষ্য ডক্টর মোঃ আব্দুস শহীদ এমপি বাংলার রাজনীতিতে টানা ৬ বারের সংসদ সদস্যকে মন্ত্রী পদ দিয়ে উনার অভিজ্ঞতা ও আওয়ামিলীগ এর পুরাতন এমপি হিসেবে সেই মর্যাদা দেয়া হউক। মন্ত্রী পদ উনাকে দান করা নয়, একজন জনপ্রিয়, অভিজ্ঞ, পুরাতন রাজনীতিবিদ হিসেবে মন্ত্রী পদ উনার প্রাপ্য।

মিথুন কুমার শীল লিখেছেন, অবহেলিত সিলেট, সিলেট এর এমপি মন্ত্রীদের কোনো মাথা ব্যাথা নেই! মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি অবলোকন ছাড়া বিকল্প আর কিছুই নাই।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল