১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

শায়েস্তাগঞ্জে রেল লাইনের পাশে ঝুঁকিতে বাজার

- ছবি : নয়া দিগন্ত

হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী স্থাপনাগুলোর মধ্যে অন্যতম শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন। শায়েস্তাগঞ্জে নগরায়নের সবকিছুই হচ্ছে শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনকে কেন্দ্র করে। শায়েস্তাগঞ্জ পৌরসভার ব্যবস্থাপনায়, অদম্য গতিতে চলছে নগর উন্নয়ন ও পৌরসভার অভ্যন্তরীন সড়ক উন্নয়নের কাজ।

পাশাপাশি পৌরসভাধীন হাট বাজারগুলোর উন্নয়ন ও পুনর্নির্মাণ কাজ চলছে। এরই ধারাবাহিকতায় পৌরসভার প্রাণকেন্দ্র দাউদনগর বাজারের অবকাঠামোগত উন্নয়ন ও পুনর্নির্মাণ করা হচ্ছে।

সরজমিনে দেখাযায়, নতুনভাবে নির্মানাধীন বাজারের উন্নয়ন কাজের নিরবিচ্ছিন্নতা অব্যহত রাখতে সেখানকার সকল বিক্রেতারা আশপাশের এলাকায় অস্থায়ীভাবে দোকান বসিয়ে ব্যবসা করছেন। সেখানকার সবজি দোকানীরা রেললাইন ঘেঁষে দোকান বসিয়ে জীবনের ঝুঁকি নিয়ে বেচা কেনা করছেন।

গাড়ি আসার সময় হলে দোকানিরা একপাশে সরে গিয়ে রেলগাড়ি যাওয়ার ব্যবস্থা করে দেন। এভাবে এই রেললাইন দিয়ে প্রতিদিন ৫ জোড়া আন্তঃনগর ও ২ জোড়া লোকাল ট্রেন যাতায়াত করে। ট্রেন যাতায়াতের সময় প্রতিবারই ওই দোকানিরা বিপদজনক অবস্থায় অতিক্রম করেন।

বিশেষ করে বাজারে আসা শিশু ও বয়স্কদের জন্য এটা অত্যান্ত ঝুঁকিপূর্ণ ও জীবনহানীকর বলে মনে করেন বাজারে আসা ক্রেতা বিক্রেতারা।

আলাপকালে সবজি বিক্রেতা মোঃ সাইফুল ও ফয়সল বলেন, জীবন জীবিকার তাগিদে মৃত্যুঝুঁকি নিয়ে তারা এখানে ব্যবসা করছেন। এছাড়া তাদের কোন উপায় নাই।

বাজারে আসা ক্রেতা বিক্রেতাদের নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে বাজার কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ করবেন বলে আশা করছেন সচেতন মহল। অন্যথায় যে কোন সময় বড় ধরণের প্রাণনাশী দুর্ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা রয়েছে বলেও মনে করেন স্থানীয় সচেতন নাগরীক।


আরো সংবাদ



premium cement