২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সুনামগঞ্জের হাওরাঞ্চলের কেন্দ্রগুলোতে থাকবে বিশেষ দৃষ্টি

সুনামগঞ্জের হাওরাঞ্চলের কেন্দ্রগুলোতে থাকবে বিশেষ দৃষ্টি - ফাইল ছবি

সুনামগঞ্জের ৫টি আসনে হাওরাঞ্চলের কেন্দ্রগুলোতে বিশেষ দৃষ্টি থাকবে সংশ্লিষ্ট কতৃপক্ষের। জেলার ৫টি আসনের ৬৬৮টি কেন্দ্রের মধ্যে বিভিন্ন উপজেলার ২২২টি কেন্দ্রই বিচ্ছিন্ন হাওরে অবস্থিত। তাছাড়া ৩৫০টি কেন্দ্রকেই ‘দূর্গম কেন্দ্র’ হিসেবে চিহ্নিত করেছে নির্বাচন কমিশন। এছাড়াও ৬৬৮টি কেন্দ্রের মধ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর মতে জেলার ৫টি আসনে গুরুত্বপূর্ণ কেন্দ্র রয়েছে ৪১৬টি। হাওরাঞ্চলের কেন্দ্রের উপর এবার সংশ্লিষ্ট কতৃপক্ষের বিশেষ দৃষ্টি থাকবে বলে জানা গেছে।

এদিকে পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে, জেলায় ৪১৬টি গুরুত্বপূর্ণ কেন্দ্র রয়েছে। বাকিগুলো সাধারণ কেন্দ্র। প্রতিটি কেন্দ্রে আনসার, পুলিশের পাশাপাশি ষ্ট্রাইকিং ফোর্স, ভ্রাম্যমাণ টিম, স্ট্যান্ডবাই ফোর্স, বিজিবি, র‌্যাব ও সেনা টহল থাকবে। তাছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটররাও প্রতিটি উপজেলায় থাকবেন।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, সুনামগঞ্জ-১ (জামালগঞ্জ,তাহিরপুর ও ধর্মপাশা) আসনের জামালগঞ্জ উপজেলার ৪০টি কেন্দ্রের মধ্যেই ১৫টি কেন্দ্রই হাওরে অবস্থিত। এই উপজেলার সবগুলো কেন্দ্রই দূর্গম। তাহিরপুর উপজেলার ৪৬কেন্দ্রের ২৪টিই হাওরে অবস্থিত। সবগুলোই নির্বাচন কমিশনের মতে দূর্গম। এ আসনের আরেক উপজেলা ধর্মপাশার ৬৪টি কেন্দ্রের মধ্যে ২৮টিই হাওরে অবস্থিত। এ উপজেলার সবগুলোই দূর্গম কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে।

সুনামগঞ্জ-২ (দিরাই-শাল্লা) আসনের দিরাই উপজেলার ৭৪কেন্দ্রের ৪০টিই হাওরে অবস্থিত। এই উপজেলার সবগুলোই দূর্গম কেন্দ্র। শাল্লা উপজেলার ৩৬কেন্দ্রের ৩৪টিই হাওরে অবস্থিত। এ উপজেলার সবগুলোই দূর্গম।

সুনামগঞ্জ-৩ (দক্ষিণ সুনামগঞ্জ-জগন্নাথপুর) আসনের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ৫৫ভোট কেন্দ্রের ১২টিই হাওরে অবস্থিত। তবে এই উপজেলায় কোনো দূর্গম কেন্দ্র নেই। এই আসনের জগন্নাথপুর উপজেলার ৮৭টি ভোট কেন্দ্রের মধ্যে ১৫টি হাওরে অবস্থিত। এই উপজেলায়ও কোনো দূর্গম কেন্দ্র নেই।

সুনামগঞ্জ-৪ (সদর-বিশ্বম্ভরপুর) আসনের সদর উপজেলার ৭৬ভোট কেন্দ্রের ২৫টি কেন্দ্র হাওরে অবস্থিত হলেও এখানে কোনো দূর্গম কেন্দ্র নেই। একইভাবে বিশ্বম্ভরপুর উপজেলায় ৩১ভোট কেন্দ্রের মধ্যে ৫টি কেন্দ্র হাওরে রয়েছে। এ উপজেলার সবগুলোই দূর্গম কেন্দ্র।

সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারা) আসনের ছাতক উপজেলার ১০০ভোট কেন্দ্রের মধ্যে ২০টি হাওরে অবস্থিত হলেও কোনো দূর্গম কেন্দ্র নেই। এই আসনের দোয়ারাবাজার উপজেলার ৫৯ভোট কেন্দ্রের ৪টি কেন্দ্র হাওরে রয়েছে। তবে সবগুলোই দূর্গম কেন্দ্র।

জেলা রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, দূর্গম এই কেন্দ্রগুলোতে যাতে নির্বাচনী কর্মকর্তা ও বিভিন্ন বাহিনীসহ সাধারণ ভোটাররা যেতে পারেন সেজন্য অনেক আগেই সংস্কার কাজ হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার ও পুলিশ বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে কেন্দ্রগুলো প্রস্তুত করেছেন।

দূর্গম এলাকায় অবস্থিত কেন্দ্রগুলোর প্রতি গুরুত্ব সহকারে বিশেষ দৃষ্টি দেয়ার জন্য আইনশৃংখলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। কারণ অস্তিত্ব রক্ষায় লড়াইয়ে এসব ভোটকেন্দ্রে ভোট চুরি, জাল ভোটসহ নানান অপকর্ম হতে পারে।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, কেন্দ্রগুলো ভোটের জন্য সম্পূর্ণ প্রস্তুত। হাওরের দূর্গম কেন্দ্রগুলোতেও আমরা মালামাল পৌঁছে দিয়েছি। দূর্গম হলেও কোনো সমস্যা নেই বলে জানান তিনি।


আরো সংবাদ



premium cement
ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী

সকল