২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
সিলেট-৪ আসন

আওয়ামী লীগের ঘাঁটি দখল নিতে মরিয়া বিএনপি

আওয়ামী লীগের ঘাঁটি দখল নিতে মরিয়া বিএনপি - ছবি : সংগৃহীত

প্রাকৃতিক সৌন্দর্য আর খনিজসম্পদ পাথরের সাম্রাজ্য সিলেট-৪ আসন। সীমান্ত ঘেঁষা জৈন্তাপুর, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ তিন উপজেলা নিয়ে গঠিত সংসদীয় আসন ২৩২ সিলেট-৪। আসনটিতে পাঁচবার নৌকা প্রতীকে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী ইমরান আহমদ। আসনটি আওয়ামী লীগের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত। এ আসনে বিএনপি সর্বশেষ ২০০১ সালে নির্বাচনে ইমরান আহমদকে পরাজিত করে সংসদ সদস্য নির্বচিত হন দিলদার হোসেন সেলিম। সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমান ১৯৯৬ সালের ১৫ ফেব্র“য়ারির ও ১২ জুন অনুষ্ঠিত নির্বাচনে জয়ী হন। এ সময় এম সাইফুর রহমান মৌলভীবাজার সদর আসনেও জয়ী হওয়ায় সিলেট-৪ ছেড়ে দেন। উপনির্বাচনে আওয়ামী লীগের ইমরান আহমদ ফের নির্বাচিত হয়ে আসনটি পুনরুদ্ধার করেন। ২০০৮ সালে আওয়ামী লীগের ইমরান আহমদ আসনটি বিএনপির কাছ থেকে উদ্ধারের পর ১০ম সংসদ নির্বাচনে দলের বিদ্রোহী প্রার্থী ফারুক আহমদকে পরাজিত করে সংসদ সদস্য নির্বাচিত হন। 

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ঘাঁটির দখল নিতে মরিয়া হয়ে তৎপরতা চালাচ্ছে বিএনপি তথা ঐক্যফ্রন্টের প্রার্থী দিলদার হোসেন সেলিম। ইমরান আহমদের সাথে ভোটযুদ্ধে জয় ছিনিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছেন দিলদার হোসেন সেলিম। তার সাথে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীরাসহ জাতীয় ঐক্যফ্রন্টের নেতারাও চেষ্টা করছেন। ইতোমধ্যে তৃণমূল নেতাকর্মীদের চাঙ্গা করতে প্রচারের শুরুতেই ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের আগমন ঘটান নির্বাচনী মাঠে। ফলে বিএনপি শিবির অনেকটা চাঙ্গা। তারা ধানের শীষের সমর্থনে কাক ডাকা ভোর থেকে নির্বাচনী প্রচার, উঠান বৈঠক, ভোটারের বাড়িতে বাড়িতে দেখা সাক্ষাৎ এবং কুশলবিনিময়সহ সর্বাত্মক চেষ্টায় নেমে পড়েছে দলটির তৃণমূলপর্যায়ের নেতৃবৃন্দসহ দলটির নির্বাচনী ওয়ার্কিং দল। 

অন্য দিকে মহাজোট থেকে জাতীয় পার্টি সিলেট-৪ আসনটি ছাড় না দিয়ে প্রার্থী দেয়ায় কিছুটা বেকায়দায় রয়েছে আওয়ামী লীগ। বিগত পাঁচ বছর ধরে জাতীয় পার্টির কেন্দ্রীয় নির্দেশে তাদের প্রেসিডিয়াম সদস্য সিলেট জেলার প্রধান সমন্বয়ক তাজ উদ্দিন আহমেদ তাজ রহমান মাঠপর্যায়ে দলকে সংগঠিত করেছেন। তিনি কর্মীদের নিয়ে আসনটির প্রত্যেকটি পাড়া-মহল্লায় এবং ওয়ার্ডপর্যায়ে লাঙ্গল মার্কাকে নির্বাচিত করেতে কাজ করে যাচ্ছেন। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে তাদের ভূমিকা অনেকটা আশাব্যঞ্জক। সেই ধারাবাহিকতায় মহাজোট থেকে প্রার্থিতা প্রত্যাহার না করে নির্বাচনে লাঙ্গল প্রতীক নিয়ে সক্রিয় অংশগ্রহণ করছেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য তাজ উদ্দিন আহমেদ তাজ রহমান। জাতীয় পার্টির সক্রিয় অংশগ্রহণে অনেকটা নির্বাচনী হিসাব পাল্টে যায় আওয়ামী লীগের। এ সুযোগ কাজে লাগিয়ে আসনটিতে জয় পেতে ঐক্যফ্রন্টের প্রার্থী দিলদার হোসেন সেলিম মাঠে কাজ করে যাচ্ছেন। 

সাধারণ ভোটারদের সাথে কথা বলে জানা যায়, খনিজ সম্পদে ভরপুর ও সীমান্ত ঘেঁষা পাথর সাম্রাজ্যের দখল, লুঠতরাজ, পরিবেশ ধ্বংসের হাত থেকে বাঁচাতে আসনটিতে সংসদ সদস্য পরিবর্তন হওয়া দরকার। তারা সৎ, যোগ্য, জনবান্ধব প্রার্থীকে এবারের নির্বাচনে ভোট দিতে চান। তবে সিলেট-৪ আসনে মূলত ভোটযুদ্ধ হবে আওয়ামী লীগের নৌকা ও বিএনপির ধানের শীষের মধ্যে।


আরো সংবাদ



premium cement