২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল)

মুখোমুখি সাবেক দুই মন্ত্রীর ছেলে

ড. রেজা কিবরিয়া ও দেওয়ান শাহনেওয়াজ মিলাদ গাজী - নয়া দিগন্ত

হবিগঞ্জ-১ (নবীগঞ্জ-বাহুবল) আসনে নির্বাচন হবে সাবেক দুইমন্ত্রীর দুইছেলের মধ্যে। একজন দেওয়ান ফরিদ গাজী ১৯৭৫ সালের ১৫ আগষ্টের পর কিছুদিন মোশতাক সরকারের আমলে প্রতিমন্ত্রী ছিলেন। অন্যজন শাহ এএমএস কিবরিয়া ছিলেন আওয়ামী লীগ সরকারের আমলে অর্থমন্ত্রী।

শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট হিসেবে পরিচিত দেওয়ান ফরিদ গাজী মোশতাক সরকারের আমলে কিছুদিন সুবিধাভোগী থাকলেও পরবর্তীতে আওয়ামী লীগ থেকে বেশ কয়েকবার হবিগঞ্জ-১ আসন থেকে এমপি নির্বাচিত হন এবং শেখ হাসিনার আস্থা অর্জন করেন। তবে তাকে আর মন্ত্রিত্ব দেয়া হয়নি। আওয়ামী লীগ সরকারের আমলে সংসদ সদস্য থাকা অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

সেখানে উপনির্বাচেন বিজয়ী হন বিএনপির শেখ সুজাত মিয়া। উপনির্বাচনে মিলাদ গাজীকে মনোনয়ন দেয়া হয়নি। মনোনয়ন দেয়া হয় জেলা আওয়ামী লীগের সভাপতি ডাক্তার মুশফিক হোসেন চৌধুরীকে। তিনি উপনির্বাচনে পরাজিত হন। ২০১৪ সালের নির্বাচনেও মিলাদ গাজীকে মনোনয়ন দেয়া হয়নি। সেখানে মনোনয়ন দেয়া হয় জাতীয় পার্টির এম এ মুনিম চৌধুরী বাবুকে।

দেওয়ান ফরিদ গাজীর ছেলে দেওয়ান শাহনেওয়াজ মিলাদ গাজী নৌকা প্রতীক নিয়ে এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করছেন। হবিগঞ্জ-১ আসনের অপর প্রার্থী ড. রেজা কিবরিয়া। তিনি গণফোরামের হয়ে ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করছেন। তার বাবা আওয়ামী লীগের শাসনামলে অর্থমন্ত্রী হিসেবে দায়িত্বপালন করেন।

আওয়ামী লীগ বিরোধী দলে থাকা অবস্থায় হবিগঞ্জ সদর আসনের এমপি হিসেবে দায়িত্বপালনকালে ২০০৫ সালের ২৭ জানুয়ারী হবিগঞ্জের বৈদ্যের বাজারে গ্রেনেড হামলায় নিহত হন। তদন্ত ও বিচার প্রক্রিয়ায় সরকারের অনীহার কারণে মারাত্মক ক্ষুব্ধ হন ড. রেজা কিবরিয়া।

স্বাধীনতার পর প্রায় ৪০ বছর সংসদ সদস্য ও মন্ত্রী ছিলেন দেওয়ান ফরিদ গাজী। অন্যদিকে ৫ বছর টেকনোক্র্যাট কোটায় অর্থমন্ত্রী ও ৪ বছর বিরোধী দলের এমপি ছিলেন শাহ এএমএস কিবরিয়া। এই সময়ের মধ্যে ঢাকা-সিলেট মহাসড়ককে মৌলভীবাজার থেকে সরিয়ে এনে নবীগঞ্জ-বাহুবলের বুকের উপর দিয়ে নেয়াসহ রাস্তাঘাটের আমূল পরিবর্তন আনেন শাহ এএমএস কিবরিয়া।

হবিগঞ্জ-১ আসনে দুই সাবেক মন্ত্রীর দুইছেলে পরস্পরের প্রতিদ্বন্দ্বী হওয়ায় এই আননে কে বিজয়ের হাসি হাসবেন তা সবার আলোচনার বিষয়বস্তুতে পরিনত হয়েছে।

উল্লেখ্য, এই আসনের নবীগঞ্জ উপজেলায় মোট ভোটার ২ লাখ ৩১ হাজার ৭৯৪ জন এবং বাহুবল উপজেলায় মোট ভোটার ১ লাখ ২৮ হাজার ২৩৪ জন।


আরো সংবাদ



premium cement
প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারত!

সকল