২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
সুনামগঞ্জ-১

‘ডিগবাজি’ নিয়ে আলোচনা, নৌকার প্রার্থী বদলের গুঞ্জন

মোয়াজ্জেম হোসেন রতন ও অধ্যাপক ডাঃ রফিকুল ইসলাম চৌধুরী - নয়া দিগন্ত

সুনামগঞ্জের ৫টি আসনে মধ্যে ১, ৩, ৪ ও ৫ নং আসনে প্রার্থী বদলের ব্যাপক আলোচনা সমালোচনা চলছে। আলোচনায় রয়েছে ডিগবাজি দিয়ে দল পরির্বতন করা নেতারা। তবে এ আলোচনায় আওয়ামী লীগের প্রার্থী বদলের গুঞ্জনও শোনা যাচ্ছে।

সম্প্রতি জোরালোভাবে আবারও আলোচনায় এসেছেন সদ্য সুনামগঞ্জ-১ আসনের নেতা এবং বিএনপি থেকে বিকল্পধারায় যোগদানকারী অধ্যাপক ডাঃ রফিকুল ইসলাম চৌধুরী। সুনামগঞ্জ-১ আসনের আওয়ামী লীগের দলীয় প্রার্থী দুইবারের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের বদলে মহাজোটের শরীক দলের (বিকল্পধারা) প্রার্থী অধ্যাপক ডাঃ রফিকুল ইসলাম চৌধুরীকে মনোনয়ন দেয়া হয়েছে বলে জানা গেছে।

অ্যধাপক ডাঃ রফিকুল ইসলাম চৌধুরী জেলা শহরে কমর্রত বিভিন্ন গণমাধ্যম কর্মীদের নিকট আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তনের বিষয়টি চূড়ান্ত হওয়ার ব্যাপারটি নিশ্চিত করেন নিজেই। অবশ্য মহাজোটের শীর্ষ কোনো দায়িত্বশীল নেতার মুখ থেকে এখনো মহাজোটের প্রার্থী পরিবর্তনের খবরের বিষয়ে নিশ্চয়তা পাওয়া যায়নি।

সুনামগঞ্জ-১ (তাহিরপুর, জামালগঞ্জ, ধর্মপাশা ও মধ্যনগর থানা) আসনের কেবল আ’লীগ নেতাকর্মী নয়, বিএনপিসহ সর্বস্থরের জন সাধারণের মাঝে এই এখন আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে। তাদের মতে মহাজোটের কাছে বিকল্পধারা তথা যুক্তফ্রন্টের এই আসনটি দাবি করা অত্যন্ত ‘হাস্যকর’। কারণ হিসেবে আওয়ামী লীগের নেতাকর্মীরা বলছেন, সুনামগঞ্জে বিকল্পধারা বা যুক্তফ্রন্টের কোনো জনভিত্তি বা সাংগঠনিক কাঠামো নেই। নেই হাজার দশেক ভোটও।

তবে কি এ আসনে মহাজোট থেকে নিজেকে মনোনীত দাবি করা যুক্তফ্রন্টের প্রার্থী অধ্যাপক ডাঃ রফিক নির্বাচনী মাঠে লড়বেন নাকি সুনামগঞ্জ-১ আসন থেকে আওয়ামী লীগের এমপি রতনের উপরই দল আস্থা রাখবে তা জানতে মনোনয়নপত্র প্রত্যাহারের শেষদিন পর্যন্ত অপেক্ষাই করতে হবে দলীয় নেতাকর্মী ও সাধারণ ভোটারদের।

আওয়ামী লীগের প্রার্থী পরিবর্তনের বিষয়টি চূড়ান্ত বলে জানান সদ্য বিএনপি থেকে বিকল্পধারায় যোগদান করা অ্যধাপক ডা. রফিকুল ইসলাম চৌধুরী। তিনি বলেন, ৫টি আসন আওয়ামী লীগ যুক্তফ্রন্টকে দিয়েছে। এরমধ্যে সুনামগঞ্জ-১ আসনে আমি, মৌলভীবাজার-২ আসনে এমএম শাহিন, মুন্সিগঞ্জ-১ আসনে মাহী বি চৌধুরী, লক্ষীপুর-৪ আসনে মেজর অবসরপ্রাপ্ত এমএ মান্নান, নীলফামারী-১ আসনে জাবেল রহমান গানী যুক্তফ্রন্ট থেকে মহাজোটের প্রার্থী হচ্ছেন।

অন্যদিকে অপর একটি সূত্র জানায়, বিএনপি থেকে বিকল্পধারায় যোগদানকারী শমসের মবিন চৌধুরীর জন্য সিলেট-৬ আসন নিয়ে দরকষাকষি চলছে।

উল্লেখ্য, বুধবার মনোনয়ন দাখিলের শেষদিন ধর্মপাশা উপজেলা নির্বাহী অফিসারের কাছে বিকল্পধারা মনোনীত প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন বিএনপি ছেড়ে সদ্য বিকল্পধারায় যোগ দেয়া ডাঃ রফিকুল ইসলাম চৌধুরী। তিনি বিএনপি প্রার্থী হিসেবে ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে ৯৪ হাজার ৪৯৮ ভোট পেয়ে আওয়ামী লীগ প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতনের নিকট পরাজিত হন। পরবর্তী ২০১৪ সালে বিএনপিবিহীন নির্বাচনে মোয়াজ্জেম হোসেন রতন এমপি নির্বাচিত হন। ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফের এমপি রতন আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে এ আসনে প্রার্থী হয়েছেন।

অবশ্য বিকল্পাধারায় যোগ দেয়া ডাঃ রফিকুল ইসলাম চৌধুরীর দাবি হাস্যকর বলে উড়িয়ে দিয়েছেন আওয়ামী লীগের তৃণমূল নেতৃবৃন্দ। তারা ডাঃ রফিকের বক্তব্য প্রত্যাখ্যান করে বলেছেন, মোয়াজ্জেম হোসেন রতন এ আসনের পরপর দু’বারের নির্বাচিত এমপি। শেষ সময়ে তার প্রার্থীতা পরিবর্তন একেবারেই অবাস্তব কথা। এগুলো গুজব ছাড়া আর কিছুই নয়।

জেলা শ্রমিকলীগের সভাপতি সেলিম আহমদ বলেন, সুনামগঞ্জ-১ আসনটি বরাবরই আওয়ামী লীগের ঘাঁটি, এই ঘাঁটিকে এমপি রতন আরো শক্তিশালী করেছেন। গত ১০ বছরে তিনটি উপজেলায় ব্যাপক উন্নয়ন করেছেন তিনি। তার জনপ্রিয়তা সাধারণ মানুষের কাছে অনেক বেশি। তিনি চূড়ান্ত ভাবেই আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন ও মনোনয়পত্র দাখিল করেছেন। অন্য কেউ আসনটি দাবি করা হাস্যকর।

জেলা আওয়ামী লীগের কৃষিবিষয়ক সম্পাদক করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, রফিক চৌধুরী বিএনপি-জামায়াত, রাজাকারের দোসর। সে একজন জনবিচ্ছিন্ন দলছুট মানুষ। আওয়ামী লীগের নিশ্চিত বিজয় ঠেকানোর জন্য সে মহাজোটের প্রার্থী হওয়ার গুজব ছড়াচ্ছে। যার কোন ভিত্তি নাই। ইতোমধ্যে মোয়াজ্জেম হোসেন রতনের মনোনয়ন চূড়ান্ত করে দলীয় সভানেত্রী শেখ হাসিনা কর্তৃক চিঠি দেয়া হয়েছে। মনোনয়ন পরিবর্তনের কোন সম্ভাবনা নেই।

এ ব্যাপারে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোয়াজ্জেম হোসেন রতনের বক্তব্য পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল