২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাড়ছে শীতের তীব্রতা

বাড়ছে শীতের তীব্রতা - ছবি : নয়া দিগন্ত

দেশের অন্যতম পর্যটন এলাকা ও চায়ের রাজধানী খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলের তাপমাত্রা দিন দিন কমে আসছে, বাড়ছে শীতের তীব্রতা। এ অঞ্চলে বৃষ্টির দেখা মিললেই জেঁকে বসবে শীত এমন আবাস দিয়েছেন স্থানীয় আবহাওয়া অফিস।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষন কেন্দ্রের পর্যবেক্ষক মো. মুুুজিবুর রহমান বুধবার সকালে জানান, বুধবার শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। তবে বৃষ্টিপাত হলেই এই অঞ্চলের তাপমাত্রা আরও কমবে। তিনি জানান, মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে রেকর্ড করা হয়েছে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে শীতের তীব্রতা বেড়ে যাওয়ায় জনদুর্ভোগ বাড়তে শুরু করেছে। চা বাগান পরিবেষ্টিত এঅঞ্চলে শীতের শুরুতেই ব্যাপক কষ্ট পোহাতে হচ্ছে ছিন্নমূল মানুষ ও চা শ্রমিকদের। চা বাগান এলাকার চা শ্রমিকরা সকালের দিকে গাছের পাতা, লাকড়ি কুড়িয়ে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। এখন পর্যন্ত এসব মানুষদের জন্য কারো পক্ষ থেকে শীত বস্ত্র বিতরন করার খবর পাওয়া যায়নি।

পাহাড় পরিবেষ্টিত শ্রীমঙ্গলের বিভিন্ন প্রত্যান্ত এলাকা থেকে তীব্র শীত আর ঘন কুয়াশাকে উপেক্ষা করে শ্রমজীবি মানুষেরা কাকডাকা ভোরে বিভিন্ন বাগান থেকে ঠেলাগাড়ীতে করে লেবু ও আনারস নিয়ে শহরে আসেন বিক্রি করার জন্য।

মঙ্গলবার সকালে সরেজমিনে ফিনলে টি কোম্পানির ভুরভুরিয়া চা বাগান এলাকায় গিয়ে দেখা যায় সড়কের পাশে আগুন জালিয়ে শীত নিবারনের চেষ্টা করছেন চা শ্রমিকরা। এসময় কথা হয় চা শ্রমিক নির্মল চাষার সাথে।

তিনি বলেন, ‘আমাদের বাগানে শীত বেশি। দেখেননা আগুন জ্বালিয়ে শীত নিবারণ করছি। গরীব মানুষ শীতের কাপড়-চোপড় নাই। কি করবো, আমরার খবর কে লয় ? ভোট আইলে মেম্বার, চেয়ারম্যান, এমপিরা খবর লয়। শীত আইলে কেউ খবর রাখে না।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল