২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রিন্সিপাল হাবীবুর রহমানের জানাজায় লাখো মানুষের অংশগ্রহণ

-

বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর ও সিলেট নগরীর জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজির বাজার মাদ্রাসার প্রতিষ্ঠাতা ও প্রিন্সিপাল মাওলানা হাবীবুর রহমান ইন্তেকাল ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

পারিবারিক সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাত ১২টা ১০ মিনিটে তিনি তার বাসভবনে অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে নগরীর ইবনে সিনা হাসপাতালে নেয়া হলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৬৯ বছর। তিনি স্ত্রী, চার ছেলে, তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী ও আত্মীয়-স্বজন রেখে গেছেন।

শুক্রবার বিকেল সাড়ে ৩টায় সিলেট সরকারি আলীয়া মাদ্রাসা মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। এতে লক্ষাধিক মানুষ অংশগ্রহণ করেন। জানাজা শেষে তার লাশ কাজিরবাজার মাদ্রাসা চত্বরে দাফন করা হয়। জানাজায় ইমামতি করেন তার দ্বিতীয় ছেলে মুফতি মাওলানা ইউসুফ। জানাজার পূর্বে বরুণার পীর মাওলানা রশীদুর রহমান ফারুক, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়া, সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাবেক পৌর চেয়ারম্যান বাবরুল হোসেন বাবুল, মরহুমের বড় ছেলে মাওলানা ছামিউর রহমান মুছা, জামেয়ার শায়খুল হাদীস মাওলানা শাহ মমশাদ আহমদসহ বিভিন্ন পর্যায়ের আলেম উলামা বক্তব্য রাখেন।

তারা বলেন, প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমান ছিলেন একজন সংগ্রামী আলেমে দ্বীন ও বহুগুণে গুণান্বিত শ্রদ্ধাভাজন মানুষ। দ্বীনি শিক্ষার প্রচার-প্রসার ও বিভিন্ন আন্দোলন-সংগ্রামে তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। তার মৃত্যুতে ইসলামি রাজনৈতিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি হলো। বক্তারা তার রুহের মাগফিরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের সদস্যদেও প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

প্রিন্সিপাল হাবীবুর রহমানের গ্রামের বাড়ি গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের ঘনশ্যাম গ্রামে। তার বাসা সিলেট নগরীর ৭২, ঝেরঝেরিপাড়ায়।

ডা. শফিকুর রহমানের শোক : বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর, বিশিষ্ট আলেমে দ্বীন, বৃহত্তর সিলেটের ঐতিহ্যবাহী দ্বীনি প্রতিষ্ঠান জামেয়া মাদানিয়া ইসলামিয়া কাজিরবাজার মাদরাসার প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের ইন্তেকালে শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সেক্রেটারী জেনারেল ডা. শফিকুর রহমান। তিনি শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

এক শোক বার্তায় ডা. শফিকুর রহমান বলেন, বৃহত্তর সিলেট বিভাগের কৃতি সন্তান দেশের অন্যতম শীর্ষস্থানীয় আলেমে দ্বীন মাওলানা হাবিবুর রহমান ইসলামী আন্দোলনের একজন সাহসী সিপাহসালার ছিলেন। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের বিতর্কিত নাম বিরোধী আন্দোলন, ইসলাম বিদ্বেষী কার্যক্রম প্রতিরোধ আন্দোলনসহ ন্যায্য দাবি আদায় আন্দোলনে তাঁর সুযোগ্য নেতৃত্ব দেশবাসী কখনো ভুলবেনা। তাঁর ইন্তেকালে দেশবাসী একজন পরীক্ষিত ইসলামী আন্দোলনের দায়িত্বশীলকে হারালো। যা সহজে পূরণ হবার নয়।

শোক প্রকাশ করেছেন জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট বিভাগীয় আঞ্চলিক দায়িত্বশীল অধ্যাপক ফজলুর রহমান, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সাবেক এমপি অধ্যক্ষ মাওলানা ফরিদ উদ্দীন চৌধুরী, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমীর এডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের, কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও সিলেট জেলা দক্ষিনের আমীর মাওলানা হাবীবুর রহমান, কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও সিলেট জেলা উত্তরের আমীর হাফিজ আনোয়ার হোসাইন খান, সিলেট মহানগর নায়েবে আমীর হাফিজ আব্দুল হাই হারুন ও মো: ফখরুল ইসলাম, সিলেট জেলা দক্ষিণের নায়েবে আমীর অধ্যক্ষ আব্দুল হান্নান, সিলেট জেলা উত্তরের নায়েবে আমীর সৈয়দ ফয়জুল্লাহ বাহার, সিলেট মহানগর সেক্রেটারী মাওলানা সোহেল আহমদ ও সিলেট জেলা উত্তরের সেক্রেটারী মাওলানা ইসলাম উদ্দীন । তারা বলেন, আধ্যাত্মিক রাজধানী সিলেটের পবিত্রতা রক্ষা ও নায্য দাবী-দাওয়া আদায় আন্দোলনে তাঁর গৌরবোজ্জল ও সাহসী ভুমিকা সিলেটবাসী আজীবন শ্রদ্ধার সাথে স্মরণ করবে।

এরশাদের শোক : সম্মিলিত জাতীয় জোটের অন্যতম শরীক দল বাংলাদেশ খেলাফত মজলিসের আমিরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ এবং মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার । এক শোকবার্তায় তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেছেন। পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনাও জানিয়েছেন তারা।

শোকবার্তায় তারা বলেন, হাবীবুর রহমানের মৃত্যুতে জাতি একজন জ্ঞানবান আলেমকে হারালো। তার মৃত্যুতে দেশের ইসলামী মূল্যবোধে বিশ্বাসী রাজনীতির নেতৃত্বের অপূরণীয় ক্ষতি হয়েছে।


আরো সংবাদ



premium cement