২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সুনামগঞ্জে রোগী মৃত্যুর পর আসে অনুদানের চেক

-

সুনামগঞ্জের হাওরাঞ্চলের অসহায় সাধারন মানুষ অসচ্ছল থাকায় অর্থের অভাবে জঠিল রোগে আক্রান্ত হলে সঠিক চিকিৎসা পায় না। সরকার বিভিন্ন জঠিল রোগে আক্রান্তদের আর্থিক ভাবে সহায়তা দিয়ে থাকে। সেই সহায়তা পাবার জন্য আবেদন করলেও সমাজসেবা অধিদপ্তরের উচ্চপর্যায়ে আমলাতান্ত্রিক জটিলতার কারণে যথা সময়ে সহায়তাও পাচ্ছে না জটিল রোগে আক্রান্ত ঐসব আবেদনকারীরা। আর বেশির ভাগ রোগীর নামে সরকারি অনুদানের চেক আসে তাদের মৃত্যুর পর। এরপরও উত্তোরাধীকার সূত্রে ঐ অনুদান পেতে গিয়েও পরতে হয় নানান জামেলায়। এতে করে সরকারের সুনামের পরিবর্তিতে দূর্নাম হচ্ছে।
জানাযায়,সরকার ২০১৩-১৪অর্থবছর থেকে অসহায় রোগীদের জন্য ক্যান্সার,কিডনি,লিভার সিরোসিস,জন্মগত হৃদরোগ ও স্ট্রোকে প্যারালাইজড(পক্ষাঘাতগ্রস্ত)রোগীর আর্থিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন করছে। বিশেষজ্ঞ চিকিৎসকের প্রত্যয়ন ও জেলা সমাজকল্যাণ পরিষদের অনুমোদন সাপেক্ষে নির্দিষ্ট আবেদনের মাধ্যমে জনপ্রতি ৫০হাজার টাকা সহায়তা দেওয়া হয় এ প্রকল্প থেকে। জেলা সমাজসেবা ও উপজেলা সমাজসেবা অফিস বা অনলাইন থেকে আবেদন ফরম সংগ্রহ করে এসব রোগী আবেদন করে থাকে। জেলা সমাজকল্যাণ পরিষদ সহায়তার আবেদন গুলো পর্যালোচনা করে প্রতি মাসের সভায় সেগুলো চূড়ান্ত করে মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়। যারা সচেতন ও সচ্ছল রোগী তারা বিভিন্ন মাধ্যমে তদবির করিয়ে সহজেই সহায়তা নিয়ে আসে। অসচ্ছল,অসহায় ও অসচেতন রোগীরা তদবির করার কেউ না থাকায় সহায়তা পাওয়ার পূর্বে বেশির ভাগ রোগীর মারা যায়।
সমাজসেবা অধিদপ্তরের সুনামগঞ্জ কার্যালয় সূত্রে জানাযায়,২০১৭সালের ২৪সেপ্টেম্বর সুনামগঞ্জ সমাজল্যাণ পরিষদের চূড়ান্ত করা ৯২টি আবেদন,১৫নভেম্বর ৫৬টি, ২০১৮সালের ৩১জানুয়ারি ৫৭টি,৩১জুলাই ৩৪টি ও ৩১ মে ৬২টি আবেদন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। আবেদন গুলোতে ক্যানসার,কিডনি,লিভার সিরোসিসসহ কঠিন রোগাক্রান্ত লোকজন রয়েছে। আরো জানা যায়,২০১৪-১৫অর্থবছরে সহায়তা আবেদনকারীদের নামে ২২টি চেক এসেছিল। কিন্তু চেক আসার আগেই তাদের ২০জনের মৃত্যু হয়েছিল। তারা হলেন,দিরাই উপজেলার চন্দপুর গ্রামের মাহমুদা বেগম ও রাজলক্ষ্মী দাস চৌধুরী,ছাতকের কামারগাঁও গ্রামের ছালেখা খাতুন,সুনামগঞ্জ পৌর শহরের নতুনপাড়ার রীনা রানী ভৌমিক,ছাতকের জাতুয়া গ্রামের মোছাঃ বেগম ও তাহিরপুরের মধুয়ারচরের আবু ছায়েদ সহ ছয় রোগী মারা গেছেন। ২০১৬-১৭অর্থবছরে এনাম গুলোতে ইস্যুকৃত ছয়টি চেক চলতি বছরের গত ১০এপ্রিল সমাজকল্যাণ মন্ত্রণালয়ে ফিরিয়ে দিয়েছে জেলা সমাজসেবা অধিদপ্তর। তাঁদের (মৃত)উত্তরাধিকার বরাবর চেক গুলো ইস্যু করতে বলা হয়েছে। কিন্তু আবেদন গুলোর সহায়তার একটিও এখনো এসে পৌঁছেনি। আদৌ পৌঁছবে কি না,জানে না আবেদনকারী ও সংাশ্লিষ্ট কর্তকর্তাগন।
সাদেক আলী,সুমন,সালমান,শফিকসহ জেলার সচেতন ব্যক্তিরা জানিয়েছেন,বেশির ভাগ রোগীর সহায়তা পাওয়ার আগেই মৃত্যু হয়। জেলা পর্যায় থেকে পাঠানো আবেদন গুলো কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত্যরা সময় মতো খুললে এ অবস্থা হতো না। আর এতসব জামেলা হত না যদি প্রতিটি হাসপাতালের বিপরীতে সমাজসেবা অফিসের মাধ্যমে বরাদ্দ দিলে রোগীরা সংশ্লিষ্ট হাসপাতালে গিয়ে বিশেষজ্ঞ চিকিৎসকের প্রত্যয়ন সাপেক্ষে দ্রুত সহায়তা পেতে পারত। এতে মৃতুর পূর্বে চিকিৎসার অভাব হত না।
তাহিরপুরের মধুয়ারচর গ্রামের মৃত আবু ছায়েদের স্ত্রী আক্তারা খাতুন বলেন,বিভিন্ন লোকের মাধ্যমে খবর জেনে সমাজসেবা অফিসে আবেদন করেছিলাম সহায়তার পাবার জন্য। সহায়তা না পেয়ে অনেক কষ্ট করে চিকিৎসা করিয়েছি স্বামীকে কিন্তু বাঁচাতে পারি নি। স্বামীর মৃত্যুর এক বছর পরে চেক এসেছে। এখন চেকের উত্তরাধিকারী হিসেবে আবেদন করেছি কবে পাব জানি না। টাকা সময় মত পেলে ভাল ভাবে চিকিৎসা করাতে পারতাম।
ছাতকের আবেদনকারী মৃত ছালেকা খাতুনের মেয়ে ফুলমালা বেগম বলেন,মায়ের চিকিৎসার জন্য সহায়তার আবেদন করেছিলাম। সময় মত টাকা না পেলে সেই টাকা দিয়ে কি হবে। মা মারা যাওয়ার পর টাকা পাবার আশা ছেড়েও দিয়েছিলাম। সমাজসেবা অফিসের লোকজন মায়ের মৃত্যুর খবর জানার পর তাঁরা আমাকে উত্তরাধিকারী হিসেবে চেকের জন্য মনোনয়ন করে পাঠিয়েছেন। কবে চেক আসবে জানি না।
সুনামগঞ্জ সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক মোঃ ইব্রাহিম আল মামুন মোল্লা জানান, আমরা আবেদন পাওয়ার পর জেলা সমাজকল্যাণ পরিষদ এবং সংশ্লিষ্ট সিভিল সার্জন কার্যালয়ের মাধ্যমে যাচাই-বাছাই করে চূড়ান্ত গুলো মন্ত্রণালয়ে পাঠিয়ে দেই। সংশ্লিষ্ট হাসপাতালে সমাজসেবার মাধ্যমে বরাদ্দ দিলে রোগীরা প্রত্যয়ন সাপেক্ষে সহজে ও দ্রুত চেক পেতে পারত। সহায়তার চেক পাবার জন্য অপেক্ষা করতে হত না।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল