২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শাবিতে শক্তি ও পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু

-

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) দুই দিনব্যাপী শক্তি ও পরিবেশ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগ এ সম্মেলনের আয়োজন করে।

আজ শুক্রবার সকাল ১০টায় সম্মেলনের উদ্বোধন করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘উন্নয়নের জন্য প্রয়োজন সামাজিক শান্তি। সামাজিক শান্তি প্রতিষ্ঠার পাশাপাশি উন্নয়নের ধারাবাহিকতাও বজায় রাখতে হবে। সেই উন্নয়নের ধারাতেই বর্তমানে দেশে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করা হচ্ছে। সুনামগঞ্জসহ হাওর অঞ্চলগুলোতে যেখানে বিদ্যুৎ পৌঁছানো খুব কঠিন ছিল সেখানে আমরা হোম সোলার সিস্টেম ও সোলার লাইটিংয়ের ব্যবস্থা করেছি।’

এম এ মান্নান বলেন, দেশ ও জাতিকে এগিয়ে নিতে তরুণদের জীবনের শক্তিতে বলীয়ান হতে হবে। আর জীবনের শক্তির জন্য প্রয়োজন শিক্ষা ও প্রযুক্তি। বর্তমান সরকার তাই এ দুটি বিষয়ের উপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে।

সম্মেলনে ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো: ইলিয়াস উদ্দিন বিশ্বাস, স্কুল অব অ্যাপ্লাইড সায়েন্স অ্যান্ড টেকনোলজির ডিন অধ্যাপক ড. আবুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেস ও সিলেট গ্যাস ফিল্ড লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টের ইঞ্জিনিয়ার মো: লুৎফর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন সম্মেলনের চেয়ার অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম ও সেক্রেটারি অধ্যাপক ড. মো: ফরহাদ হাওলাদার।


আরো সংবাদ



premium cement