১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গোলাপগঞ্জে শাসকদলের নেতাকে ২লাখ টাকা চাঁদা না দেয়ায় পশুর হাটে হামলা

-

সিলেটের গোলাপগঞ্জে সরকার দলের নাম ভাঙ্গিয়ে শাসক দলের এক নেতা ২ লাখ টাকা চাদা দাবি করেন ইজারাদারের কাছে। চাঁদা না দেয়ায় চাঁদাবাজচক্র সশস্ত্র হামলা চালিয়ে পন্ড করে দিয়েছে ঐতিহ্যবাহী কোরবানীর ঈদের পশুর হাট। এ সময় চাঁদাবাজ চক্র ককটেল ফাটিয়ে এলাকায় ত্রাস সৃষ্টি করে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেন বলে প্রত্যক্ষদর্শীরা জানান। এ সময় উভয় পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় গোটা এলাকায় ছড়িয়ে পড়ে চরম আতংক দেখা দেয়। হাট থেকে গরু-ছাগল নিয়ে এদিক ওদিকে ছুটতে থাকেন আগত বিক্রেতারা। এ সময় ক্রেতারাও দ্রুত নিরাপদে চলে যান। হাটে আতংকিত ব্যবসায়ীরা দোকানপাঠ বন্ধ করে দেন এ সময়। এ ঘটনায় আহত হয়েছেন সাংবাদিক সহ অন্তত ৬/৭ জন লোক। হাটে গরু অন্যত্র চলে যাওয়া এবং হাটে গরু আসতে না পারার কারণে কয়েকটি স্থানে বসেছে অস্থায়ী গরু-ছাগলের হাট।
শনিবার গোলাপগঞ্জ উপজেলা সদরে গোলাপগঞ্জ এমসি একাডেমী মডেল স্কুল ও কলেজ মাঠে এ ঘটনার পর গোটা এলাকায় বিরাজ করছে থম থমে পরিস্থিতি। সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনলেও বর্তমানে চাঁদাবাজ চক্র ও হাটের ইজারাদারের লোকজন রয়েছেন মূখোমূখি অবস্থানে। ফলে যেকোন সময় বড় ধরণের রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনার আশংকা করছেন এলাকাবাসী।
প্রত্যক্ষদর্শী ও বাজারের আসাা আগত লোকজন জানান, উপজেলার পৌর সদরের বিরাট গরু-ছাগলের হাট ইজারা আনেন বিশিষ্ট ব্যবসায়ী হাজী আব্দুল কাদির। উপজেলার পৌর সদরের ভেতরের বাজারে পশুর এ হাট ছোট হওয়ার কারণে এমসি একাডেমী ¯কুল মাঠে পশুর হাট বসানোর অনুমতি নেয়া হয় স্কুল কর্তৃপক্ষের কাছ থেকে। এর পর বসানো হয় কোরবানীর পশুর হাট। দুইদিন ধরে এ হাট বসার পর ইজারাদার হাজী আব্দুল কাদিরের কাছে চাঁদা দাবি করেন উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক আকবর আলী ফখরের লোকজন। তারা নিজেকে ছাত্রলীগ কর্মী দাবি করে এ টাকা দাবি করে। তাদের দাবিকৃত টাকা না দেয়ার ফলে শনিবার তারা হাটে হামলা চালায় এবং হাটের অদুরে বিভিন্ন স্থানে দাঁড়িয়ে গরু বিক্রেতাদের বাজারে ঢুকতে দেয়নি তারা। এসময় বিভিন্ন প্রান্ত থেকে আসা লোকজন গরু-ছাগল নিয়ে ভয়ে অন্যত্র চলে যায়। হাটের একাধিক ব্যবসায়ীবৃন্দ জানান, হামলাকারীরা হাটের ভেতরে ঢুকেই কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। এর পর ব্যবসায়ীদের হাট থেকে তাড়িয়ে দেয়। খবর পেয়ে হাটের ইজারাদারের লোকজন হাটে গেলে তাদের ওপরও হামলা চালায় চাঁদাবাজ চক্র।
এসময় দু’পক্ষের মধ্যে শুরু হয় ধাওয়া-পাল্টা ধাওয়া। ইটপাটকেল ও লাটির আঘাতে আহত হন ৬/৭জন লোক। এরমধ্যে সাংবাদিক মাহবুবুর রহমান চৌধুরীর মাথায় কয়েকটি আঘাত রয়েছে। বাজারে গরু আসতে না পারার কারণে স্থানীয় চৌঘরী বাজার, রানাপিং ও ঢাকাদক্ষিণে অস্থায়ী হাট বসেছে। এতে দারুƒণ ক্ষয়-ক্ষতির শিকার হয়েছেন বাজারের মহালদার হাজী আব্দুল কাদির। খবর পেয়ে থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিহ হয়ে পরিস্থিতি শান্ত করলেও ফের এ হামলার আশংকা করছেন স্থানীয়রা। পৌর সদরের বাজার থেকে প্রায় এক কিলোমিটার দুরে স্কুল মাঠে এ সংঘষের ঘটনা ঘটলেও এর প্রভাব পড়ে পৌর সদরে। পথচারী ও স্থানীয় ব্যবসায়ীরা ব্যবসা প্রতিষ্টান বন্ধ করে এ সময় নিরাপদ স্থানে চলে যান। ফলে সর্বত্রই দেখা দেয় চরম আতংক। এ ঘটনার পর বর্তমানে এলাকায় বিরাজ করছে থম থমে পরিস্থিতি।
বাজারের ইজারাদার হাজ্বী আব্দুল কাদিরের সাথে যোগাযোগ করলে তিনি এ ঘটনার সত্যতা স্বীকার করে প্রতিবেদককে জানান, শনিবার বিকেলে চাঁদাবাজ চক্র আমার কাছে ২ লাখ টাকা চাঁদা দাবি করে। তারা এসে আমাকে বলে আমরা আকবর আলী ফখরের (উপজেলা আওয়ামীলীগের দপ্তর সম্পাদক) লোক। চাঁদা না দিলে ব্যবসা করতে পারবে না। সামনে ঈদ আসছে আমাদের টাকার প্রয়োজন আছে বলে হুমকি দেয়। এ চাদাবাজরা ২০১৬ সালে কোরবানি ঈদে এভাবে আমার কাছে চাঁদা দাবি করছিল। আকবর আলী ফখর একটা ত্রাস প্রকৃতির লোক। তার সন্ত্রাস চক্র গত কয়েকদিন আগে একই উপজেলার চৌঘরী এলাকায় অবৈধ ভাবে বালু উত্তোলন করতে গিয়ে এলাকাবাসীর উপর আগ্নেয়াস্ত্র দিয়ে হামলা চালানোর খবর আমরা শুনেছি। পরে স্থানীয়রা সড়ক অবরোধ করে সুরমা নদী থেকে ড্রেজার সরিয়ে দিয়ে অবরোধ প্রত্যাহার করেন তারা।
এ ব্যাপারে গোলাপগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ (অপারেশন) দেলোয়ার হোসেনের সাথে যোগাযোগ করলে তিনি জানান, ঘটনার সংবাদ শুনে গরুর হাটে পুলিশ মোতায়েন করা হয়েছে। থানায় এখন পর্যন্ত কেউ কোন অভিযোগ করেনি। হাটে ককটেল বিস্ফোরণের বিষয়ে জিজ্ঞেস করলে তিনি বলেন, এ ধরণের কোন অভিযোগ পাইনি।


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫

সকল