২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সিলেটে ৫ বছরের মধ্যে সর্বনিম্ন পাশের হার

-

সিলেট শিক্ষা বোডের্র উচ্চ মাধ্যমিক পরীক্ষায় এবার পাশের হার গত ৫ বছরের মধ্যে সর্বনিম্ন। অধীনে চলতি বছরের এইচএসসি পরীক্ষায় সিলেট বোর্ডের অধীনে অংশ নেয় ৭১ হাজার ৬শ ৭৫ জন ছাত্র-ছাত্রী। যার মধ্যে পাস করেছে ৪৪ হাজার ১শ ২৭ জন। পাসের হার ৬২ দশমিক ১১ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে ৮৭৩ জন শিক্ষার্থী। জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ৫শ’ ৩৪ জন ছেলে ও মেয়ে ৩শ’ ৩৯জন। গত বছর সিলেটে পাসের হার ছিল ৭২ দশমিক ০৩ শতাংশ ও জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা ছিল ৭০০ জন।

গতকাল বৃহস্পতিবার বেলা ১২টায় বোর্ডের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এ ফলাফল ঘোষণা করেন সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ। এসময় তিনি বলেন, পাশের হার কমলেও বেড়েছে জিপিএ-৫ প্রাপ্তদের সংখ্যা। এতে করে শিক্ষার গুনগত মান বৃদ্ধি পেয়েছে বলে তিনি দাবি করেন।
ইংরেজি ও আইসিটির প্রভাবে কমেছে পাসের হার
ইংরেজি ও আইসিটির কারণে সিলেট শিক্ষা বোর্ডে এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাসের হার কমেছে বলে মনে করেন শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা। আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণাকালে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ এমনটি জানান।
তিনি বলেন, ইংরেজিতে এ বছর অনেক শিক্ষার্থী খারাপ করেছে। এছাড়া আইসিটিতেও শিক্ষার্থীরা ভালো করতে পারেনি। ফলে পাসের হার কমেছে।
২ প্রতিষ্ঠানের সবাই ফেল, শতভাগ পাস ১০ প্রতিষ্ঠানে
এবারের উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ১০টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। এছাড়া ২টি কলেজের কোন শিক্ষার্থী পাস করতে পারেনি ।
পাসের হার শূন্য শিক্ষা প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ছাতকের উত্তর সুরমা আসমত আলী উচ্চবিদ্যালয় ও কলেজ ও কমলগঞ্জের হুরুন্নেছা খাতুন চৌধুরী কলেজ।
এছাড়া শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৩টি কলেজের নাম নিশ্চিত করেছেন পরীক্ষা নিয়ন্ত্রক কবির আহমেদ। কলেজ ৩টি হচ্ছে- সিলেট ক্যাডেট কলেজ, স্কলার্সহোম স্কুল এন্ড কলেজ এবং জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এবার সিলেট শিক্ষা বোর্ডের অধীনে ২৮৬টি কলেজের অধীনে ছাত্র-ছাত্রীরা অংশ নেয়।
৫ বছরে সর্বনিম্ন পাশের হার।
ঘোষিত ফলাফলে দেখা যায়, সিলেটে গত ৫ বছরের মধ্যে এবারই পাসের হার কম । এ বোর্ডে ২০১৪ সালে পাসের হার ছিল ৭৯ দশমিক ১৬, ২০১৫ সালে ৭৪ দশমিক ৫৭, ২০১৬ সালে ৬৮ দশমিক ৫৯ ও ২০১৭ সালে পাসের হার ছিল ৭২। আর এবারের পাসের হার ৬২ দশমিক ১১। যা গতবারের চেয়ে ৯ দশমিক ৮৯ শতাংশ কম।


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধ নিয়ে প্রতিবাদ : নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় থেকে ১৩৩ জন গ্রেফতার বিপজ্জনক মাত্রার অতিবেগুনি রশ্মির ক্ষতি থেকে বাঁচবেন কিভাবে বিয়ের বাজার শেষে বাড়ি ফেরা হলো না চাচা-ভাতিজির প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ

সকল