১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মৌলভীবাজার শহরে জলাবদ্ধতা : হাওরের পানি নামছে

-

মৌলভীবাজার শহর থেকে বানের পানি নেমে গেছে। বাড়ইকোনা ভাঙ্গনের পাশে সদর উপজেলার পিচনের নিচু এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে এতে পৌরসভার ৬ নং ওর্য়াডের ২৫/৩০টি পরিবার পানি বন্দী রয়েছেন। এ দিকে মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার কালাইর গুল কুশিয়ারা নদীর প্রতিরক্ষা বাধের ভাঙ্গন দিয়ে কাওয়াদীঘি হাওরে পানি প্রবেশ বন্ধ রয়েছে। গত তিন দিন ধরে মেরামতকাজ চলছিল। গতকাল বিকেলে বাধ নির্মানের কাজ অনেকটাই শেষ হয়েছে। মনু প্রকল্পের সেচ পাম্প চালু থাকায় হাওরের নিচু এলাকার পানি ধীর গতিতে নামতে শুরু করেছে।
কুসুমবাগ এলাকার ভুট্টু মিয়া জানান শহরের হিলালপুর এলাকায় পানি নিষ্কাশনের প্রসারিত কালর্ভাড না থাকায় দ্রুত পানি নামছে না। এসব এলাকার পানি ধীর গতিতে নিম্নাঞ্চলের দিকে প্রবাহিত হচ্ছে। এতে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এলাকার শিপলু মিয়া, বদরুল হোসেন বলেন এ জলাবদ্ধতায় পৌরসভার ৬ নং ওয়ার্ডের ২৫/৩০টি পরিবার পানি বন্দী রয়েছে।
মৌলভীবাজার পৌরসভার মেয়র ফজলুর রহমান জানান এই বন্যায় শহরের বন্যাকবলিত ৬, ৮, ও ৯ নং ওর্য়াডের ঢাকা-সিলেট (মৌলভীবাজার শহরের দর্জিমহল থেকে টার্মিনাল পর্যন্ত) প্রায় সব সংযোগ সড়ক ভেঙে পড়েছে। উপজেলা পরিষদের সামনের আঞ্চলিক মহাসড়কের পশ্চিম পাশের বড় ধরণের ভাঙ্গা রয়েছে। বন্যায় সেন্ট্রাল রোড,বড়হাট বাঁধের উপরের সড়ক, জাহাজঘাট সড়ক, বড়কাপন রাস্তা, হিলালপুর খিদুর রাস্তা, বড়কাপন স্কুল সড়কসহ বন্যা কবলিত ৩টি ওয়ার্ডের সবক’টি সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। জলাবদ্ধতার ব্যাপারে মেয়র বলেন পানি পুরোপুরি নিষ্কাশন হতে আরো একটু দেরী হবে। হাওর অঞ্চলের বাবর মিয়া, লিটন মিয়া জানান গতকাল বিকেল থেকে হাওর জনপদের পানি নামতে শুরু করেছে। মৌলভীবাজার পানি উন্নয়ন র্বোডের উপ-সহকারী প্রকৌশলী মোখলেছুর রহমানের সাথে যোগাযোগ করলে তিনি বলেন বৃহস্পতিবার বিকেলে রাজনগর উপজেলার কালাইর গুল কুশিয়ারা নদীর প্রতিরক্ষা বাধের ভাঙ্গন মেরামত প্রায় শেষ হয়ে গেছে এখন আর হাওর কাওয়া দীঘিতে কুশিয়ারা নদীর পানি প্রবেশ করছে না। তিনি আরো বলেন কাশিমপুরে মনু প্রকল্পের সেচ পাম্পগুলো সক্রিয় থাকার কারনে নিয়মিত পানি সেচ দেওয়ায় হাওর জনপদ আপাতত বিপদ মুক্ত।


আরো সংবাদ



premium cement