২৬ মে ২০১৯

মৌলভীবাজারে বন্যায় অর্ধলাখ মানুষ পানিবন্দি

নদীর বাঁধ ভেঙ্গে পানি ঢুকছে। ছবি - নয়া দিগন্ত।

টানা বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে মৌলভীবাজারের মনু নদী ৪টি ও ধলাই নদী ২টি স্থানে ভয়াবহ ভাংগন দেখা দিয়েছে। এতে করে মৌলভীবাজারের কুলাউড়া, রাজনগর ও কমলগঞ্জ উপজেলার ৪০টি গ্রামের অর্ধলাখ মানুষ বন্যা কবলিত হয়ে পড়েছেন। সেই সাথে কয়েক হাজার একর ফসলি জমি পানিতে নিমজ্জিত হয়ে গেছে। এদিকে অনেকের বাড়ি ঘর পানিতে তলিয়ে যাওয়াতে গবাদি পশুসহ পরিবার পরিজন নিয়ে মনু ও ধলাই নদীর বাঁধের বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছেন। বন্যা কবলিত লোকজনের অভিযোগ এখন পর্যন্ত তাদের কেউ খোঁজ নেয়নি। স্থানীয় লোকজন বলছেন, মনু ও ধলাইর পানি ক্রমশ বাড়ছে। এতে নদী তীরবর্তী মানুষজন আতঙ্কিত হয়ে পড়েছেন।

রাজনগর উপজেলার কামারচাক ইউনিয়নের ভোলানগর গ্রামের শাহজাহান মিয়া জানিয়েছেন, বুধবার মধ্যরাতে আকস্মিকভাবে তার ঘরের পাশের মনু প্রতিরক্ষা বাঁধের প্রায় তিনশত ফুট ভেঙ্গে যায়। মুহুর্তেই শাহজাহানের তিনটি বসতভিটা পানির তোড়ে ভাসিয়ে নিয়ে যায়। এ ভাংগনে কামারচাক ইউনিয়নের প্রায় ৭টি গ্রামের ১৫ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। অনেকেই মনুর বাঁধে গবাদিপশুসহ আশ্রয় নিয়েছেন। বন্যা কবলিত লোকজনদের অভিযোগ এখনো তাদের পাশে এসে দাঁড়ায়নি। এদিকে কুলাউড়া উপজেলার চাতলাপুর,বালিয়া ও তেলীবিল এলাকায় মনুনদীর প্রতিরক্ষা বাঁধে ভাংগন দেখা দিয়েছে। এ ভাংগনে এই উপজেলার ২০টি গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে। এছাড়া কমলগঞ্জ উপজেলার ধলাই নদী করিমপুর ও মুন্সিবাজারের সুরানন্দনপুর এলাকায় ভাংগনের সৃষ্টি হয়েছে। এতে করে কমলগঞ্জ পৌর এলাকাসহ ১৩টি গ্রাম বন্যা কবলিত।

মনুনদী মনু রেলওয়ে ব্রীজের কাছে বিপদ সীমার এক দশমিক ৭৫ সেন্টিমিটার এবং শহরের চাঁদনীঘাট এলাকায় ১০ দশমিক ৭১ সেন্টিমিটার বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

মৌলভীবাজার পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে, উজানে বৃষ্টিপাতের কারনে খরস্রােতা এ নদী দুটিতে অস্বাভাবিক পানি বাড়ছে।


আরো সংবাদ

মীরবাগ সোসাইটির ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত জাতীয় কবি হিসেবে নজরুলের সাংবিধানিক স্বীকৃতি দাবি ন্যাপের নজরুলের জীবন-দর্শন এখনো ছড়াতে পারিনি জাকাত আন্দোলনে রূপ নেবে যদি সবাই একটু একটু এগিয়ে আসি কবি নজরুলের সমাধিতে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা সোনারগাঁওয়ে ব্যাংক এশিয়ার এজেন্ট শাখা থেকে ৭ লক্ষাধিক টাকা চুরি জুডিশিয়াল সার্ভিসের ইফতারে প্রধান বিচারপতি ও আইনমন্ত্রী ধর্মীয় শিক্ষার অভাবে অপরাধ বাড়ছে : কামরুল ইসলাম এমপি ৩৩তম বিসিএস ট্যাক্সেশন ফোরাম : জাহিদুল সভাপতি সাজ্জাদুল সম্পাদক নিহত ১২ বাংলাদেশী শান্তিরক্ষীকে সম্মান জানিয়েছে জাতিসঙ্ঘ রমজানে এ পর্যন্ত কোনো ছিনতাইয়ের ঘটনা ঘটেনি : ডিএমপি কমিশনার

সকল




Instagram Web Viewer
agario agario - agario
hd film izle pvc zemin kaplama hd film izle Instagram Web Viewer instagram takipçi satın al Bursa evden eve taşımacılık gebze evden eve nakliyat Canlı Radyo Dinle Yatırımlık arsa Tesettürspor Ankara evden eve nakliyat İstanbul ilaçlama İstanbul böcek ilaçlama paykasa