১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

করোনার যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন ‘বীর’ চিকিৎসক

উসামা রিয়াজ - ছবি : সংগৃহীত

পাকিস্তানের স্বায়ত্তশাসিত অঞ্চল গিলগিট-বালতিস্তানে (জিবি) নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দেয়া এক তরুণ চিকিৎসকের মৃত্যু হয়েছে।

গত রোববার রাতে চিকিৎসক উসামা রিয়াজের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছেন জিবি সরকারের মুখপাত্র ফাইজুল্লাহ ফারাক। তবে রিয়াজের মৃত্যু করোনাভাইরাসের সংক্রমণে না অন্য কোনো কারণে হয়েছে তা নির্দিষ্ট করে জানাননি ওই মুখপাত্র।

পাকিস্তানের ইরান সীমান্তবর্তী প্রদেশ বেলুচিস্তানের তাফতান এলাকা থেকে জিবিতে যাওয়া রোগীদের করোনাভাইরাস শনাক্তের পরীক্ষা করে আসছিলেন চিকিৎস রিয়াজ আর সাহসের সাথে এ কাজ করায় প্রশংসিতও হচ্ছিলেন তিনি।

এক টুইটে জিবি সরকারের তথ্য বিভাগ বলেছে, ‘গিলগিট-বালতিস্তান স্বাস্থ্য বিভাগ অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছে যে করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে প্রধান ভূমিকা পালনকারী উসামা রিয়াজ মারা গেছেন’।

করোনা নিয়ে তার শেষ অবস্থার ছবি ও বক্তব্য সবার মন ছুঁয়েছে। এক ভিডিওতে দেখা যায় হাসপাতালের বেডে শুয়ে আছেন ডাক্তার উসামা রিয়াজ মুখে সাদা মুখোশ। করোনার চিকিৎসা করতে গিয়ে নিজেরই আক্রান্ত হন করোনায়। উসামা নিজেই হয়েতো বুঝে গিয়েছিলেন তার সময় শেষ। আর এই শেষ সময়েও নিজের দায়িত্ব ভুললেন না তিনি। তাই তো মৃত্যুর কয়েকঘণ্টা আগেই ভিডিও বার্তার মাধ্যমে গোটা পৃথিবীর কাছে রেখে গেলেন তার সতর্কবাণী ৷

তিনি শুধু বার বার বলেই গেলেন, ‘এই ভাইরাস নিয়ে একেবারেই রসিকতা নয়। এই ভাইরাস ভয়ঙ্কর। প্রাণঘাতী৷ সাবধানে থাকুন, সচেতন থাকুন। এই ভাইরাসের সঙ্গে লড়তে হবেই। দেশকে বাঁচাতে, বিশ্বকে বাঁচাতে সবাইকে একজোট হতেই হবে। আমার পরিবার, আপনার পরিবার সবাইকে এই ভাইরাস থেকে রক্ষা করতে হবে....’


আরো সংবাদ



premium cement