২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সিএএ মুসলিমদের জন্য ব্যাপক বঞ্চনা তৈরি করবে : যুক্তরাষ্ট্র

- সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল প্যানেলের নতুন একটি নথিতে বলা হয়েছে, নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ) ভারত সরকারের নাগরিকত্বের জন্য ধর্মীয় পরীক্ষা তৈরির প্রচেষ্টার অংশ। বুধবার যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতাবিষয়ক কমিশনের (ইউএসসিআইআরএফ) প্রকাশিত এক নথিতে এ কথা বলা হয়।

এতে বলা হয়েছে, এই আইনের মাধ্যমে ভারতের মুসলিমদের প্রতি ব্যাপক বৈষম্য তৈরি হবে। আইনটি পাসের পর ভারতজুড়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ইউএসসিআইআরএফ বলছে, সিএএ পাসের পর ভারতজুড়ে খুব দ্রুত ব্যাপক আকারে বিক্ষোভ ছড়িয়ে পড়লে দেশটির সরকার বিােভকারীদের বিরুদ্ধে সহিংস দমন অভিযান শুরু করে। এ ছাড়া দেশজুড়ে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) বাস্তবায়নের প্রস্তাবের জেরে সেখানে আতঙ্ক তৈরি হয়েছে। ভারতীয় নাগরিকত্বের জন্য এই আইন একধরনের ধর্মীয় পরীা তৈরি করেছে, যা ভারতীয় মুসলিমদের জন্য ব্যাপক বঞ্চনা তৈরি করতে পারে।

নতুন নাগরিকত্ব আইনে ২০১৪ সালের ৩১ ডিসেম্বরের আগে প্রতিবেশী বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ভারতে পাড়ি জমানো হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিষ্টানরা নাগরিকত্ব পাবেন বলে বিধান রাখা হয়েছে। তবে এই আইনে দেশটিতে আশ্রয় নেয়া মুসলিমদের নাগরিকত্বের ব্যাপারে কোনো কিছুই বলা হয়নি।

গত বছর ভারতের পার্লামেন্টের উভয় কে নাগরিকত্ব সংশোধনী আইন পাস হয়ে যাওয়ার পর দেশটির বিভিন্ন প্রান্তে সব ধর্মের মানুষ এর বিরোধিতায় বিােভ শুরু করে। বিােভ দমনে ভারতের নিরাপত্তাবাহিনীর সহিংস অভিযানে দুই ডজনের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে।

ইউএসসিআইআরএফ সেই সময় বিলটিকে ভুল পথে বিপজ্জনক মোড় হিসেবে অভিহিত করে তীব্র নিন্দা জানিয়েছিল। একই সাথে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ অন্য নেতাদের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা আরওপের দাবি জানায় যুক্তরাষ্ট্রের ধর্মবিষয়ক এই কমিশন। এ দিকে ইউএসসিআইআরএফের এমন মন্তব্যকে অযাচিত এবং বিভ্রান্তিকর উল্লেখ করে নিন্দা জানিয়েছে ভারত। নয়া দিল্লি বলছে, এই আইনের ল্য হলো সংশ্লিষ্ট দেশগুলোতে ধর্মীয় নিপীড়নের শিকার মানুষকে ভারতীয় নাগরিকত্ব দেয়া। সূত্র : এএনআই।


আরো সংবাদ



premium cement