২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মির সমস্যার সমাধানে ভারত-পাক মধ্যস্থতা করতে চান ট্রাম্প

কাশ্মির সমস্যার সমাধানে ভারত-পাক মধ্যস্থতা করতে চান ট্রাম্প - ছবি : সংগৃহীত

সুইজারল্যান্ডের ডাভোস শহরে অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব অর্থনৈতিক ফোরামের সম্মেলন। এই সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুখোমুখি মিলিত হন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে। মঙ্গলবারের ওই সাক্ষাতে ট্রাম্প ইমরান খানকে বলেছেন, তিনি চান ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মির সমস্যার সমাধানে মধ্যস্থতা করতে।

এ প্রসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বলেন, কাশ্মির নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে যে টানাপোড়েন চলছে তা তিনি ওয়াকিফহাল। তাই কাশ্মীর সমস্যার সমাধানে তার কোনও সাহায্যের প্রয়োজন হলে তিনি তা করবেন। যদিও তিনি ও বলেন, কাশ্মীর প্রসঙ্গ নিয়ে তিনি নজর রাখছেন। ট্রাম্পের এই বক্তব্যকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

তবে, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, কাশ্মির সমস্যার ব্যপারটি ভারত ও পাকিস্তানের দ্বিপক্ষীয় বিষয়। কাশ্মীর ইস্যুটি পুরোপুরি দেশের অভ্যন্তরীণ বিষয় হওয়ায় এ নিয়ে কোনও তৃতীয় পক্ষের মধ্যস্থতার প্রয়োজন নেই বলে জানানো হয়। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, দ্বিপক্ষীয় বৈঠকের মাধ্যমেই এর সমাধান করতে হবে। যদিও এ বিষয়ে আরো বলা হয়, পাকিস্তানকে আগে সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করতে হবে। তারপর তাদের সঙ্গে কথা বলার বিষযে ভাবা যাবে।

যদিও ট্রাম্পের সঙ্গে আলোচনার পর পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান সাংবাদিকদের বলেন, আফগানিস্তানের মতোই কাশ্মির নিয়ে কথা বলতে চায় পাকিস্তান। কারণ, কাশ্মির ভারতের একটা বড় ইস্যু। তার আশা, অন্য দেশ এ বিষয়ে সমাধান না করতে পারলেও মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়ে বিশেষ ভূমিকা নেবে।
সূত্র : পূবের কলম


আরো সংবাদ



premium cement
থামছে না পুঁজিবাজারে পতন বিনিয়োগকারীদের আর্তনাদ ভারতের লোকসভা নির্বাচনে ভোট শুরু: নাগাল্যান্ডে ভোটার উপস্থিতি প্রায় শূন্য কারাগার এখন বিএনপি নেতাকর্মীদের স্থায়ী ঠিকানা: রিজভী আন্দোলনে ব্যর্থ বিএনপির হাল ধরার কেউ নেই : ওবায়দুল কাদের পাবনায় ভারতীয় চিনি বোঝাই ১২টি ট্রাকসহ ২৩ জন আটক স্বচ্ছতার সাথে সরকারি অনুদানের চলচ্চিত্র বাছাই হবে: তথ্য প্রতিমন্ত্রী মিয়ানমার বিজিপির আরো ১৩ সদস্য পালিয়ে এলো বাংলাদেশে শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক মন্দিরে অগ্নিসংযোগের অভিযোগ তুলে ২ ভাইকে হত্যা ইরানে ইসরাইলি হামলার খবরে বাড়ল তেল সোনার দাম যতই বাধা আসুক ইকামাতে দ্বীনের কাজ চালিয়ে যাবো : ডা: শফিকুর রহমান

সকল