১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সূর্যগ্রহণ দেখে দৃষ্টিশক্তি হারালো ১৫ জন

সূর্যগ্রহণ খালি চোখে দেখার ফলে ১৫ জনের রেটিনা জ্বলে গেছে - ছবি : সংগৃহীত

খোলা চোখে সূর্যগ্রহণ দেখতে সব সময় নিষেধ করেন ডাক্তাররা। খোলা চোখে সূর্যগ্রহণ দেখলে যে চোখে গুরুতর সমস্যার সৃষ্টি হতে পারে, সেই বিষয়ে বারবার সতর্ক করা সত্ত্বেও সেই এক কাজ করে আংশিক অন্ধত্বের পথে অন্তত ১৫ জন। স্বাভাবিক দৃষ্টিশক্তি হারিয়ে ফেলা এরা হলেন ভারতের জয়পুরের বাসিন্দা।

জয়পুরের এসএমএস হাসপাতালের অপথামোলজি ডিপার্টমেন্টের প্রধান কমলেশ খিলনানি জানিয়েছেন যে, সম্প্রতি এ ধরনের ১৫ জন রোগী তার কাছে আসে। এদের সবার বয়স ১০ থেকে ২০ বছরের মধ্যে।

গত ২৬ ডিসেম্বরের সূর্যগ্রহণ খালি চোখে দেখার ফলে এদের রেটিনা জ্বলে গেছে বলে জানিয়েছেন তিনি।

নিয়মিত ওষুধ খেয়ে তিন থেকে ছয় সপ্তাহের মধ্যে কিছুটা উন্নতি হলেও স্বাভাবিক দৃষ্টিশক্তি এদের আর কখনোই ফিরবে না বলে জানিয়েছেন তিনি।

কোনোমতেই সূর্যগ্রহণ খালি চোখে না দেখার পরামর্শ দিয়েছেন তিনি।

সূত্র : এই সময়


আরো সংবাদ



premium cement
বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি

সকল