২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কাশ্মির ইস্যুতে সহায়তা করতে চায় ট্রাম্প, বিপাকে ভারত

- ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আবারো কাশ্মির ইস্যু সমাধানে ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার জন্য আবারো প্রস্তাব দিলেন। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আলোচনার সময় এমন প্রস্তাব দেন ট্রাম্প।

ট্রাম্প নিজেই জানিয়েছেন, সীমান্ত সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তারা একসঙ্গে কাজ করছেন। আর তাদের মধ্যে আলোচনা হয়েছে কাশ্মীর নিয়ে। সমস্যা সমাধানে তিনি মধ্যস্থতাতেও রাজি বলে ফের প্রস্তাব দিয়েছেন ট্রাম্প।

আগামী ফেব্রুয়ারিতেই ভারত সফরে আসার কথা রয়েছে ডোনাল্ড ট্রাম্পের। তার আগেই কাশ্মির নিয়ে কথা বলেন তিনি। সুই‌জারল্যান্ডের দাভোসে আয়োজিত ওয়ার্ল্ড ইকনমিক সামিটের ফাকে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকের আগে একথা বলেন মার্কিন প্রেসিডেন্টের।

সেই বৈঠকের আগেই মঙ্গলবার ট্রাম্প বললেন, 'আমরা কিছু সীমান্ত নিয়ে একসঙ্গে কাজ করছি। কাশ্মির নিয়ে ও পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক নিয়েও আমাদের আলোচনা হয়েছে। যদি আমরা সাহায্য করতে পারি, তাহলে অবশ্যই সাহায্য করব। আমরা খুব খুব গুরুত্বের সঙ্গে বিষয়টির দিকে নজর রাখছি।'

সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় ইমরানের সাথে কাশ্মির ইস্যুতে আলোচনা হয় ট্রাম্পের। ইমরান বলেন, 'পাকিস্তানে আমাদের জন্য ভারত একটা বিরাট বিষয়। অবশ্যই আমরা সবসময় আশা রাখি যে সমস্যা সমাধানে আমেরিকা একটা বড় ভূমিকা পালন করতে পারে, যেটা আর কোনও দেশ পারবে না।'


আরো সংবাদ



premium cement