২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অন্যত্র সরিয়ে নেয়া হচ্ছে গৃহবন্দী কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রীকে

ওমর আব্দুল্লাহ - ছবি : এনডিটিভি

ভারত অধিকৃত জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ গৃহবন্দীই থাকবেন। ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র বুধবার এনডিটিভিকে এ তথ্য জানিয়েছে। তবে আগামী সপ্তাহে তার শ্রীনগরের সরকারি বাংলোর কাছেই স্থানান্তরিত করা হবে ফারুক আব্দুল্লাহর ছেলে ওমর আব্দুল্লাহকে।

গত ৫ আগস্ট জম্মু-কাশ্মিরে থাকা সংবিধানের বিশেষ ধারা ৩৭০ বিলোপ করে কেন্দ্রীয় সরকার। জম্মু-কাশ্মির আর লাদাখ এই দুটি নতুন কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

সংবিধানের এই ধারা বিশেষ মর্যাদা এত বছর দিয়ে আসছিল উপত্যকাকে। ফলে সেই সিদ্ধান্তের প্রতিবাদে জম্মু-কাশ্মির যাতে অস্থির না হয় তাই একাধিক রাজনৈতিক নেতৃত্বকে সেদিন থেকেই গৃহবন্দী করেছিল কেন্দ্র। সেই তালিকায় ছিলেন সে রাজ্যের তিন প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আব্দুল্লাহ, মেহবুবা মুফতি আর ফারুক-পুত্র ওমর আব্দুল্লাহ।

৫ আগস্ট থেকেই সে রাজ্যে মোবাইল, ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহারে নিষেধাজ্ঞা। কেন্দ্রের যে সিদ্ধান্তকে গত সপ্তাহে ভর্ৎসনা করেছে শীর্ষ আদালত।

এদিকে, গত পাঁচ মাসে, দুবার উপত্যকা পরিদর্শন করে গেছেন বিদেশী প্রতিনিধি দল। জম্মু-কাশ্মিরে সবকিছু স্বাভাবিক এটা দেখতেই ভারত সরকারের অনুরোধে উপত্যকা সফর বিদেশী কূটনীতিকদের ওই দলের।

প্রায় পাঁচ মাস সে রাজ্যে নেট ব্যবহারে নিষেধাজ্ঞা থাকলেও, বুধবার থেকে ধাপে ধাপে টু-জি ও ব্রডব্যান্ড পরিষেবা চালু করতে উদ্যোগী হয়েছে সে রাজ্যের প্রশাসন।

জানা গেছে, গত পাঁচ মাস হাড়ি নিবাসে থাকছিলেন ওমর আব্দুল্লাহ। নিজের পৈতৃক ভিটেতে গৃহবন্দী অশীতিপর ফারুক আব্দুল্লাহর পাশাপাশি ট্রান্সপোর্ট লেন গেস্ট হাউসে গৃহবন্দী মেহবুবা মুফতি।

সূত্র : এনডিটিভি


আরো সংবাদ



premium cement