১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মুশাররফের পাশে পাকিস্তান সেনাবাহিনী, বিচার নিয়ে উভয় সংকটে সরকার

আসিফ গফুর ও পারভেজ মুশাররফ - ছবি : সংগৃহীত

রাষ্ট্রদোহিতার মামলায় বিশেষ আদালত মৃত্যুদণ্ডের রায় দেয়ার পর পাকিস্তানের সাবেক স্বৈরশাসক জেনারেল পারভেজ মুশাররফের প্রতি দেশটির সামরিক বাহিনী সমর্থন জানিয়েছে। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর বা আইএসপিআর’র মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর এক বিবৃতিতে বলেছেন, বিশেষ আদালতের এই রায়ে সামরিক বাহিনীর বহু কর্মকর্তার মধ্যে নিদারুন মনোকষ্ট দেখা দিয়েছে।

একটি সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের প্রভাবশালী ইংরেজি দৈনিক ডন জানিয়েছে, জেনারেল মুশাররফের বিরুদ্ধে রায় হওয়ার পর রাওয়ালপিন্ডির সেনা সদরদফতরে সামরিক বাহিনীর কর্মকর্তারা বৈঠকে মিলিত হন।

আইএসপিআর’র বিবৃতিতে বলা হয়েছে, ‘সাবেক একজন সেনাপ্রধান, জয়েন্ট চিফ অব স্টাফ কমিটির চেয়ারম্যান ও পাকিস্তানের প্রেসিডেন্ট যিনি ৪০ বছর ধরে দেশের সেবা করেছেন, দেশ রক্ষার জন্য যুদ্ধ করেছেন- তিনি কখনো বিশ্বাসঘাতক হতে পারেন না।’

বিবৃতিতে আরো বলা হয়েছে- বিশেষ আদালত সংবিধানসহ বিচার প্রক্রিয়াকে অগ্রাহ্য ও আত্মরক্ষার মতো মৌলিক অধিকার লঙ্ঘন করেছে বলে মনে হচ্ছে। মামলা নিষ্পত্তির ক্ষেত্রে তড়িঘড়ি করার কথা বলা হয়েছে আইএসপিআর’র বিবৃতিতে। এতে আরো বলা হয়েছে, পাকিস্তানের সশস্ত্র বাহিনী আশা করে, দেশের সংবিধান মেনেই বিচার প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

এদিকে, পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া গতকাল রাওয়ালপিন্ডির স্পেশাল সার্ভিসেস গ্রুপের সদরদফতর পরিদর্শন করেছেন। জেনারেল বাজওয়ার এই পদক্ষেপকে স্বৈরশাসক পারভেজ মুশাররফের প্রতি সংহতি প্রকাশ বলে মনে করা হচ্ছে। পাকিস্তান সশস্ত্র বাহিনীর এই গ্রুপের একজন কর্মকর্তা ছিলেন জেনারেল মুশাররফ।

এসব তৎপরতা ও বিবৃতির ভেতর দিয়ে পরিষ্কার হয়েছে যে, জেনারেল পারভেজ মুশাররফের মৃত্যুদণ্ডের রায়ে খুশি নয় পাকিস্তান সামরিক বাহিনী। ফলে দেশটির সরকার কিছুটা বিব্রতকর অবস্থায় পড়েছে। এরইমধ্যে প্রধানমন্ত্রী ইমরান খান মালয়েশিয়ায় অনুষ্ঠানরত একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেয়া থেকে বিরত রয়েছেন। পাশাপাশি তার পক্ষে বিশেষ তথ্য সহকারী ড. ফিরদাউস আশিক আওয়ান বলেছেন, ‘রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সংঘাত জাতীয় স্বার্থ রক্ষা করবে না।’ পিটিআই’র কোর কমিটির এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল