১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

‘পাকিস্তান সেনাবাহিনীর ওপর হামলার প্রস্তুতি ছিলো’

-

চলতি বছরের জানুয়ারিতে পাকিস্তানের বালাকোটে ভারতীয় বাহিনীর হামলার পর পাল্টা আঘাত আসতে পারে ভেবে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রেখেছিল ভারত। এমনটাই জানিয়েছে ওই সময়ের ভারতীয় বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল(অব:) বিএস ধানোয়া।

ওই সময় পাকিস্তানে উগ্রবাদী আস্তানায় হামলা চালাতে গিয়ে পাকিস্তানের হাতে ধরা পড়ে এক ভারতীয় পাইলট। ধ্বংস হয় ভারতের দুটি যুদ্ধবিমান। ভারত দাবি করে উগ্রবাদী আস্তানা গুড়িয়ে দেয়ার, যদিও পাকিস্তান বলেছে ফাঁকা জায়গায় কয়েকটি বোমা নিক্ষেপ করেছে ভারতীয় বিমান। এরপরই পাকিস্তানের যুদ্ধবিমানের ছোড়া গোলায় ধ্বংস হয় ভারতীয় বিমান। ধরা পড়ে পাইলট উইংকমান্ডার অভিনন্দন বর্তমান।

বিমানবাহিনী প্রধান হিসেবে এ বছর সেপ্টেম্বরেই অবসর নিয়েছেন বিএস ধানোয়া। শনিবার চণ্ডীগড়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘বালাকোট হামলার পরেরদিন পাক সেনাবাহিনী আমাদের সেনা ছাউনিগুলোকে টার্গেট করেছিল। পাকিস্তানের পক্ষ থেকে পাল্টা আসবে, এমন আশঙ্কা করে আমাদের সেনাবাহিনীও ওদের সামনের সারিতে আঘাত হানার প্রস্তুতি নিয়েছিল।’

তিনি বলেন, ‘সুখোই ৩০, ব্রহ্মোস এসবই মাটিতে যুদ্ধের জন্য প্রস্তুত ছিল। তিন বাহিনীই আমাদের আশ্বস্ত করেছিল যে উত্তেজনার পারদ চড়লে, জবাব দিতে প্রস্তুত।’ তবে শেষ পর্যন্ত সেসব সমরাস্ত্র ব্যবহারের প্রয়োজন হয়নি।

ওই ঘটনার পর দুই দেশর যুদ্ধের পরিস্থিতিতে চলে গিয়েছিল। তবে একদিন পর ‘শান্তির বার্তা’ হিসেবে ভারতীয় পাইলটকে ফেরত দেয়ার ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।


আরো সংবাদ



premium cement
রাঙ্গামাটিতে বজ্রপাতে কিশোরীর মৃত্যু জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া

সকল