২৬ জানুয়ারি ২০২০

‘পাকিস্তান সেনাবাহিনীর ওপর হামলার প্রস্তুতি ছিলো’

-

চলতি বছরের জানুয়ারিতে পাকিস্তানের বালাকোটে ভারতীয় বাহিনীর হামলার পর পাল্টা আঘাত আসতে পারে ভেবে যুদ্ধের প্রস্তুতি নিয়ে রেখেছিল ভারত। এমনটাই জানিয়েছে ওই সময়ের ভারতীয় বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল(অব:) বিএস ধানোয়া।

ওই সময় পাকিস্তানে উগ্রবাদী আস্তানায় হামলা চালাতে গিয়ে পাকিস্তানের হাতে ধরা পড়ে এক ভারতীয় পাইলট। ধ্বংস হয় ভারতের দুটি যুদ্ধবিমান। ভারত দাবি করে উগ্রবাদী আস্তানা গুড়িয়ে দেয়ার, যদিও পাকিস্তান বলেছে ফাঁকা জায়গায় কয়েকটি বোমা নিক্ষেপ করেছে ভারতীয় বিমান। এরপরই পাকিস্তানের যুদ্ধবিমানের ছোড়া গোলায় ধ্বংস হয় ভারতীয় বিমান। ধরা পড়ে পাইলট উইংকমান্ডার অভিনন্দন বর্তমান।

বিমানবাহিনী প্রধান হিসেবে এ বছর সেপ্টেম্বরেই অবসর নিয়েছেন বিএস ধানোয়া। শনিবার চণ্ডীগড়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, ‘বালাকোট হামলার পরেরদিন পাক সেনাবাহিনী আমাদের সেনা ছাউনিগুলোকে টার্গেট করেছিল। পাকিস্তানের পক্ষ থেকে পাল্টা আসবে, এমন আশঙ্কা করে আমাদের সেনাবাহিনীও ওদের সামনের সারিতে আঘাত হানার প্রস্তুতি নিয়েছিল।’

তিনি বলেন, ‘সুখোই ৩০, ব্রহ্মোস এসবই মাটিতে যুদ্ধের জন্য প্রস্তুত ছিল। তিন বাহিনীই আমাদের আশ্বস্ত করেছিল যে উত্তেজনার পারদ চড়লে, জবাব দিতে প্রস্তুত।’ তবে শেষ পর্যন্ত সেসব সমরাস্ত্র ব্যবহারের প্রয়োজন হয়নি।

ওই ঘটনার পর দুই দেশর যুদ্ধের পরিস্থিতিতে চলে গিয়েছিল। তবে একদিন পর ‘শান্তির বার্তা’ হিসেবে ভারতীয় পাইলটকে ফেরত দেয়ার ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।


আরো সংবাদ

মিসর সফরে গেছেন বিমান বাহিনী প্রধান বাংলাদেশী হত্যা করে ভারত লাশ ফেরত দেয় না, অথচ নেপালে একই কাজ করে ক্ষমা চায় : মেনন খেলাধুলার মাধ্যমে যোগ্য নাগরিক গড়ে তুলতে চাই : প্রধানমন্ত্রী এনআরসির প্রতিবাদে বিজেপি থেকে ৮০ মুসলিম নেতার পদত্যাগ বিসিএস ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল সম্পাদক কায়ছার মাসুদ বাউলের ইন্তেকাল টঙ্গীতে জাপা নেতার বাড়িতে ভাঙচুর অগ্নিসংযোগ ইভিএম বুথে কেউ যেন জোর করে না ঢোকে : শাহ নেওয়াজ শত বাধা সত্ত্বেও শৃঙ্খলা না ভাঙার আহ্বান তাবিথের গাজীপুরে কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় গ্রেফতার ৪ সীমান্ত হত্যা: ঢাবি ক্যাম্পাসে নিহতদের গায়েবানা জানাজা অনুষ্ঠিত

সকল

কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (২৪০৫৮)এক ধাক্কায় বিজেপি ছাড়লেন ৮০ মুসলিম নেতা (৯৬৫৬)পাইলটকে দেখে নেয়ার হুমকি বিমানযাত্রীর (৯০৮৩)ইরাকের মার্কিন ঘাঁটিতে ইরানের হামলায় ৩৪ মার্কিন সেনা গুরুতর আহত (৭৯০৭)করোনা ভাইরাসে কেউটে-কালাচে আতঙ্ক (৬০৪২)বাংলাদেশকে যেমন নিরাপত্তা দিচ্ছে পাকিস্তান (৫৫৪৮)“স্বেচ্ছায় ইরাক থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়া উচিত ‘আহাম্মক’ ট্রাম্পের” (৫১৬০)‘মনে হচ্ছে যেন পৃথিবীর শেষ দিন’, ভাইরাস আতঙ্কে চীন (৪৮১৩)মোদি-অমিত শাহ’র দিন শেষ, বাতিল হবে নাগরিকত্ব সংশোধনী আইন (৪৬২৩)‘এসকে সিনহাকে মাজায় দড়ি লাগিয়ে আনা হবে’ (৪১৪৫)