২৭ জানুয়ারি ২০২০

ফারুক আবদুল্লাহর আটকের মেয়াদ আরও তিন মাস বৃদ্ধি

ফারুক আবদুল্লাহর আটকের মেয়াদ আরও তিন মাস বৃদ্ধি - ছবি : সংগৃহীত

ভারত শাসিত জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লাহর আটকের মেয়াদ আরও তিন মাস বাড়িয়েছে দেশটির সরকার।

কেন্দ্রীয় সরকারের এ সিদ্ধান্তের ফলে শ্রীনগরের নিজ বাড়িতে তাকে আরও তিন মাস গৃহবন্দি থাকতে হবে। কাশ্মিরে ৩৭০ ধারা বাতিলের পর থেকে তার বাড়িটিকে সাব-জেল ঘোষণা করে ভারত সরকার।

এনডিটিভি জানিয়েছে, কাশ্মিরের জননিরাপত্তা আইনের অধীনে যে কোনো ব্যক্তিকে বিনাবিচারে দুই বছর পর্যন্ত আটক রাখা যায়।

সাধারণত সন্ত্রাসী, বিচ্ছিন্নতাবাদী ও নিরাপত্তা বাহিনীর দিকে পাথর নিক্ষেপকারীদের গ্রেপ্তারের পর তাদের আটক রাখতে এই আইনটি ব্যবহার করা হয়।

এই প্রথম ভারতের শীর্ষ একজন রাজনীতিবিদের বিরুদ্ধে, যিনি একাধারে লোকসভার সদস্য ও একটি রাজ্যের তিন মেয়াদের সাবেক মুখ্যমন্ত্রী, এ আইনটি ব্যবহার করা হল।

চলতি মাসের প্রথমদিকে এক চিঠিতে ফারুক আবদুল্লাহ তাকে পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে যোগ দিতে না দেয়ায় মোদির সরকারের সমলোচনা করেন।

ওই চিঠিতে আবদুল্লাহ বলেন, পার্লামেন্টের একজন জ্যেষ্ঠ সদস্য ও একটি রাজনৈতিক দলের নেতার সঙ্গে ব্যবহারের রীতি এটা নয়। আমরা অপরাধী না। ফারুক আবদুল্লাহর আটকের মেয়াদ বাড়ানোর সমালোচনা করে একে ‘অসাংবিধানিক’ বলে মন্তব্য করেছেন পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ফারুক আবদুল্লাহর পাশাপাশি তার ছেলে ও সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ, জম্মু-কাশ্মিরের আরেক সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপির নেত্রী মেহবুবা মুফতি ও কয়েকশত স্থানীয় রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করে রাখা হয়েছে।


আরো সংবাদ

আফগানিস্তানে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হওয়া নিয়ে ধুম্রজাল আসামকে বিচ্ছিন্ন করতে বলে বিপাকে ভারতের মুসলিম ছাত্রনেতা প্রাইভেট কারসহ ভুয়া মেজর আটক টেকসই ও বিশ্বমানের আধুনিক নগর গড়ে তোলার প্রতিশ্রুতি তাবিথের বিমান পরিচালনা পর্ষদের নতুন চেয়ারম্যান সাজ্জাদুল হাসান ‘ইফার মাধ্যমে মুসলিম উম্মাহকে আকৃষ্ট করতে সচেষ্ট হবো’ রানওয়ে থেকে ছিটকে হাইওয়েতে ইরানের যাত্রীবাহী বিমান ২০ হাজার বেসরকারি শিক্ষকের অবসর সুবিধার আবেদন অপেক্ষায় এক খনি থেকে অতিরিক্ত ৩৫০ কোটি ব্যারেল তেল উত্তোলন করবে ইরান ‘প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বন্ধের পরিকল্পনা নেই’ সিরিয়ায় রুশ-মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ

সকল

হামলার পর ইশরাকের বাসায় এসে যা বললেন ব্রিটিশ হাইকমিশনার (১৫৭৬৮)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (১৩০৮৮)হামলার পর জরুরি সংবাদ সম্মেলন ডেকে যে ঘোষণা দিলেন ইশরাক (৯০৮৩)চীনের পক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ সম্ভব না, বলছেন বিজ্ঞানীরা (৬৯৫২)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৬৫৮৮)সাকিবের বাসায় প্রাধানমন্ত্রীর রান্না করা খাবার (৬৪৭৬)শ্বাসরোধ করে হত্যার রুদ্ধশ্বাস রহস্যের উদঘাটন (৫৬৬১)কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (৫১০৯)সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস (৪৭৮১)ইশরাকের গণসংযোগ জনস্রোতে পরিণত (৪৫৯৬)