১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

ফারুক আবদুল্লাহর আটকের মেয়াদ আরও তিন মাস বৃদ্ধি

ফারুক আবদুল্লাহর আটকের মেয়াদ আরও তিন মাস বৃদ্ধি - ছবি : সংগৃহীত

ভারত শাসিত জম্মু-কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্স প্রধান ফারুক আবদুল্লাহর আটকের মেয়াদ আরও তিন মাস বাড়িয়েছে দেশটির সরকার।

কেন্দ্রীয় সরকারের এ সিদ্ধান্তের ফলে শ্রীনগরের নিজ বাড়িতে তাকে আরও তিন মাস গৃহবন্দি থাকতে হবে। কাশ্মিরে ৩৭০ ধারা বাতিলের পর থেকে তার বাড়িটিকে সাব-জেল ঘোষণা করে ভারত সরকার।

এনডিটিভি জানিয়েছে, কাশ্মিরের জননিরাপত্তা আইনের অধীনে যে কোনো ব্যক্তিকে বিনাবিচারে দুই বছর পর্যন্ত আটক রাখা যায়।

সাধারণত সন্ত্রাসী, বিচ্ছিন্নতাবাদী ও নিরাপত্তা বাহিনীর দিকে পাথর নিক্ষেপকারীদের গ্রেপ্তারের পর তাদের আটক রাখতে এই আইনটি ব্যবহার করা হয়।

এই প্রথম ভারতের শীর্ষ একজন রাজনীতিবিদের বিরুদ্ধে, যিনি একাধারে লোকসভার সদস্য ও একটি রাজ্যের তিন মেয়াদের সাবেক মুখ্যমন্ত্রী, এ আইনটি ব্যবহার করা হল।

চলতি মাসের প্রথমদিকে এক চিঠিতে ফারুক আবদুল্লাহ তাকে পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে যোগ দিতে না দেয়ায় মোদির সরকারের সমলোচনা করেন।

ওই চিঠিতে আবদুল্লাহ বলেন, পার্লামেন্টের একজন জ্যেষ্ঠ সদস্য ও একটি রাজনৈতিক দলের নেতার সঙ্গে ব্যবহারের রীতি এটা নয়। আমরা অপরাধী না। ফারুক আবদুল্লাহর আটকের মেয়াদ বাড়ানোর সমালোচনা করে একে ‘অসাংবিধানিক’ বলে মন্তব্য করেছেন পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

ফারুক আবদুল্লাহর পাশাপাশি তার ছেলে ও সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ, জম্মু-কাশ্মিরের আরেক সাবেক মুখ্যমন্ত্রী ও পিডিপির নেত্রী মেহবুবা মুফতি ও কয়েকশত স্থানীয় রাজনৈতিক নেতাকে গৃহবন্দি করে রাখা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ঢাকা লিগে মোহামেডানকে হারাল শাইনপুকুর বিশাল ব্যবধানে ব্রাদার্স ইউনিয়নকে হারালো গাজী গ্রুপ চকরিয়ায় আধিপত্য বিস্তারে কুপিয়ে হত্যা আবারো বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে আইএমএফ বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪

সকল