১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ত্রিপুরায় সেনা মোতায়েন

ত্রিপুরায় সেনা মোতায়েন - ছবি : সংগ্রহ

ভারতে নাগরিকত্ব সংশোনী বিলকে কেন্দ্র করে দেশটির উত্তর-পূর্বাঞ্চল ফুঁসে ওঠেছে। পরিস্থিতি মোকাবিলায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। ত্রিপুরার দু'টি অঞ্চল ও আসামের বঙ্গাইগনে নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের মোকাবিলা করতে সেনা মোতায়েন করা হয়েছে।

বুধবার ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় পেশ হয়েছে নাগরিকত্ব (সংশোধনী) বিল। সূত্রানুসারে জানা যাচ্ছে, দুই কলম সেনা পাঠানো হয়েছে ত্রিপুরার কাঞ্চনপুর ও মনু অঞ্চলে। তৃতীয় কলমটি গিয়েছে আসামের বঙ্গাইগনে।

প্রতিটি কলামে সেনার সংখ্যা থাকে ৭০। নেতৃত্বে থাকেন এক বা দু'জন আধিকারিক। সেনার সদর দফতর থেকে লক্ষ্য রাখা হচ্ছে পরিস্থিতির উপরে। আসামের ডিব্রুগড়ে পুলিশের একটি কিউআরটি নিয়োগ করা হয় জেলা প্রশাসনের অনুরোধে। জেলার ডেপুটি কমিশনার জানিয়েছেন, এখনো এখানে সেনাকে ডাকা হয়নি কিংবা কার্ফুও জারি করা হয়নি।
নাগরিকত্ব বিল নিয়ে প্রতিবাদের মোকাবিলা করতে ৫,০০০ সেনাসদস্য পাঠানো হয়ে উত্তরপূর্বে।

সেনা মোতায়েনের কারণ, নাগরিকত্ব বিল নিয়ে ক্ষোভকে কেন্দ্র করে উত্তর-পূর্বের সংঘর্ষ। এই বিলে পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশের অমুসলিম নাগরিকদের নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে।

সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ নাগরিকত্ব (সংশোধনী) বিল পেশ করেন সংসদে। বুধবার বিলটি পেশ করা হয়েছে রাজ্যসভায়। তিনি উত্তর-পূর্বের নেতাদের সঙ্গে বৈঠক করে বুঝিয়েছেন, এই বিল প্রায় গোটা উত্তর-পূর্ব ভারতে প্রযোজ্য হবে না। তিনি প্রতিবাদকারীদের প্রতিবাদ থেকে বিরত হওয়ার অনুরোধ জানান।

নাগরিকত্ব বিলের খসড়ায় আসাম, ত্রিপুরা, মেঘালয় ও মিজোরামের জনজাতি অঞ্চলকে বাদ দেয়া হয়েছে। তবুও উত্তর-পূর্ব ভারতের বহু অঞ্চলে এই নিয়ে প্রতিবাদ শুরু হয়েছে।

মঙ্গলবার ত্রিপুরা সরকার ৪৮ ঘণ্টার জন্য রাজ্যে মোবাইল ইন্টারনেট ও এসএমএস পরিষেবা বন্ধ করে দেয়। সেপাহিজালায় এক দু'মাসের অসুস্থ শিশুকে হাসপাতালে নিয়ে যাওয়ার সময় রাস্তা অবরোধ হলে শিশুটি মারা যায়।
সূত্র : এনডিটিভি


আরো সংবাদ



premium cement
দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষ, গুলিবিদ্ধসহ আহত ৭ ফিট তামিমকে যেকোনো ফরম্যাটের দলে চান বাংলাদেশ অধিনায়ক বিকেবি ও রাকাব একীভূতকরণের প্রতিবাদে রাজশাহীতে মানববন্ধন অপহৃত চেয়ারম্যান প্রার্থী দেলোয়ার রামেক আইসিইউতে, গ্রেফতার ২

সকল