২২ জানুয়ারি ২০২০

পাকিস্তান সীমান্তে ভারতের এম-৭৭৭এস হাউটজার

এম-৭৭৭ আল্টা-লাইট হাউটজার - ছবি : সংগৃহীত

ভারতীয় সেনাবাহিনী গত সোমবার পোখরান ফায়ারিং রেঞ্জে এম-৭৭৭ আল্টা-লাইট হাউটজার থেকে আমেরিকান-উদ্ভূত এক্সক্যালিবার আর্টিলারি গোলার পরীক্ষামূলক বর্ষণ সম্পন্ন করেছে। ২০১৮ সালে ভারতীয় সেনাবাহিনীর কাছে এম-৭৭৭,এ২ আল্টা-লাইট হাউটজার হস্তান্তর করা হয়। এগুলো এমনকি পার্বত্য এলাকাতেও হেলিকপ্টারে করে পরিবহন করা যায়।

সোমবারের পরীক্ষার সময় ভারতীয় সেনাবাহিনীর ডিরেক্টর জেনারেল আর্টিলারি লে. জেনারেল রবি প্রাসাদসহ ভারতীয় সেনাবাহিনীর সিনিয়র নেতৃত্ব উপস্থিত ছিলেন। ১৫৫ এমএম ট্রাজেক্টরি কারেক্টেবল মিউনিশন-সংবলিত এক্সক্যালিবার আর্টিলারি জিপিএস প্রযুক্তি ব্যবহার করে গোলাগুলোর নিখুঁতভাবে টার্গেটে আঘাত হানার জন্য। এতে মধ্যপথেও গতিপথ সংশোধন করার কাজ করা যায়। সোমবার এটিও পরীক্ষা করা হয়।
টিসিএম (টাউসন-ক্রাইগ মাইক্রোম্যাগনাম) নির্ভুলতা ও প্রথম দফায় আঘাত হানার সম্ভাবনা প্রচলিত অস্ত্রগুলোর চেয়ে অনেক বেশি।

কাশ্মিরে ভারত ও পাকিস্তানের মধ্যকার ৪৩৫ মাইল দীর্ঘ নিয়ন্ত্রণ রেখায় মোতায়েন সেনাবাহিনীর ইউনিটগুলোকে নিয়ন্ত্রিত গোলা দেয়া হবে।
এসব গোলা ৫৭ কিলোমিটার পর্যন্ত পৌঁছাতে পারে। এগুলো ২০১৭ সালে দক্ষিণ কোরিয়া থেকে আনা কে-৯ ট্র্যাক্টড হাউটজার কামানেও ব্যবহার করা যায়।

গত ফেব্রুয়ারিতে পাকিস্তানভিত্তিক জৈশ-ই-মোহাম্মদ নামের একটি গ্রুপের কাশ্মিরের পুলওয়ামায় ভারতীয় সামরিক বহরের ওপর আত্মঘাতী হামলায় অন্তত ৪০ জন নিহত হওয়ার পর ভারত ও পাকিস্তানের মধ্যকার সম্পর্কে আরো অবনতি ঘটে। ভারতীয় বাহিনী এর বদলায় ২৬ ফেব্রুয়ারি পাকিস্তান সীমান্ত অতিক্রম করে কথিত সন্ত্রাসী শিবির ধ্বংস করার দাবি করে। পরদিন পাকিস্তান বিমান বাহিনী প্রতিশোধমূলক হামলা চালায় ডজনখানে জঙ্গিবিমান ব্যবহার করে। তারা ভারতের মিগ-২১ বাইসন বিমান গুলি করে ভূপাতিত করে। ভারতও দাবি করছে, তাদের মিগ-২১ বাইসন আমেরিকার তৈরী একটি পাকিস্তানি এফ-১৬ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করেছে। তবে এখন পর্যন্ত পাকিস্তান এই দাবি অস্বীকার করে আসছে।

ভারত জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করার পর পাকিস্তান ক্রুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। এর ফলে পশ্চিম সেক্টরে গত চার মাসে বিপুলসংখ্যক সৈন্য মোতায়েন করা হয়েছে।

সূত্র : স্পুটনিক


আরো সংবাদ

শ্রীপুরে নামের সাথে মিল করাতকলের মালিকের পরিবর্তে জেল খাটছেন চাবিক্রেতা সন্তুষ্টি যে অন্তত বিচার শেষ হয়েছে : আইনমন্ত্রী ডিএনসিসি উদ্দেশ্যমূলক মশক নিয়ন্ত্রণ বিজ্ঞাপন প্রচার করছে : ইসলামী আন্দোলন স্যার ফজলে হাসান আবেদ জনকল্যাণের রোল মডেল : হোসেন জিল্লুর স্পিকারের সাথে নেপালের রাষ্ট্রদূতের সৌজন্য সাক্ষাৎ রাজধানীতে বন্ধুর বাসা থেকে বান্ধবীর লাশ উদ্ধার আর্থ-সামাজিকভাবে বাংলাদেশকে আরো উন্নত দেখতে চাই ভারতের রাষ্ট্রপতি শিল্পলবণ আমদানির নামে ভোজ্যলবণ আমদানি করা যাবে না : শিল্পমন্ত্রী ভিকারুননিসায় আসনের অতিরিক্ত ভর্তি কেন অবৈধ নয় চট্টগ্রামের আ’লীগ নেতা এজাজ চৌধুরীকে দুদকে জিজ্ঞাসাবাদ খিলক্ষেতে র্যাবের সাথে বন্দুকযুদ্ধে যুবক নিহত

সকল

নীলফামারীতে আজ আজহারীর মাহফিল, ১০ লক্ষাধিক লোকের উপস্থিতির টার্গেট (১৬৫০১)ইসরাইলের হুমকি তালিকায় তুরস্ক (১৪৪৩৭)বিজেপি প্রার্থীকে হারিয়ে মহীশূরের মেয়র হলেন মুসলিম নারী (১৩৭৯৮)আতিকুলের বিরুদ্ধে ৭২ ঘণ্টায় ব্যবস্থার নির্দেশ (৮৩৩৩)জয় বাংলা স্লোগান দিয়ে তাবিথের প্রচারণায় হামলা (৮০৯০)মসজিদে মাইক ব্যবহারের অনুমতি দিল না ভারতের আদালত (৫৮৭৫)মৃত ঘোষণার পর মা কোলে নিতেই নড়ে উঠল সদ্য ভূমিষ্ঠ শিশুটি (৫৭৭৪)তাবিথের ওপর হামলা : প্রশ্ন তুললেন তথ্যমন্ত্রী (৫৪৪১)দ্বিতীয় স্ত্রী তালাক দিয়ে ফিরলেন স্বামী, দুধে গোসল দিয়ে বরণ করলেন প্রথমজন (৫৩৯৭)ইশরাককে ফুল দিয়ে বরণ করে নিলো ডেমরাবাসী (৪৬৪২)



unblocked barbie games play