২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারতের পার্লমেন্টে বিতর্কিত নাগরিকত্ব বিল

-

নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তুমুল বিতর্কের মধ্যেই সোমবার ভারতের লোকসভায় উঠেছে বিলটি। এ দিন মোদি সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বিলটি পেশের সাথে সাথেই উত্তাল হয়ে ওঠে লোকসভা। শীতকালীন অধিবেশনের এই পর্বে তীব্র বিতর্কে সরগরম হয়ে ওঠে ভারতীয় পার্লামেন্টের নিম্নকক্ষ। বিলটি কার্যকর হলে মুসলিম ছাড়া অন্য শরণার্থীরা ভারতের নাগরিকত্ব পাবে।

এ দিন বিল পেশের সাথে সাথেই তা নিয়ে বিতর্ক শুরু হয়ে যায়। বিলের একাধিক অংশ নিয়ে আপত্তি তোলেন লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী। বিলটি সংখ্যালঘুদের স্বার্থ বিরোধী বলে আখ্যা দিয়ে তিনি বলেন, ‘আমাদের দেশের সংখ্যালঘু মানুষদের নিশানা করেই এই বিলটি বানানো হয়েছে।’

বিলটি ‘অসাংবিধানিক’ ও ‘বিভেদ সৃষ্টিকারী’ বলেও ব্যাখ্যা করেন তৃণমূল কংগ্রেস এমপি সৌগত রায়।

বিলটি নিয়ে লোকসভায় বিতর্ক এমন পর্যায়ে পৌঁছায় যে পরিস্থিতি আয়ত্তে আনতে বার বার হস্তক্ষেপ করতে হয় স্পিকার ওম বিড়লাকে।

বিতর্কিত এই বিলটি নিয়ে ভারতীয় পার্লামেন্টের ভিতরে যেমন হইচই তহয়েছে, তেমনই বিলের প্রতিবাদে বিক্ষোভ চলছে বাইরেও। এ দিন বিল পেশের আগে দিল্লিতে বিক্ষোভ করেছে অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্ট (এআইইউডিএফ)-এর এমপি বদরুদ্দিন আজমল। সিএবি নিয়ে ক্ষোভে ফুঁসছেন উত্তর-পূর্ব ভারতের একটি অংশের মানুষ। দিন বিলের প্রতিবাদে বিক্ষোভ দেখানো হয় ত্রিপুরাতেও।

গত সোমবার বিলটিতে সম্মতি দেয় নরেন্দ্র মোদি সরকারের মন্ত্রিসভা। এতে বলা হয়েছে, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ থেকে আসা হিন্দু, শিখ, জৈন, পার্সি, বৌদ্ধ ও খ্রিস্টান ধর্মাবলম্বী মানুষ, যাঁরা এ দেশে শরণার্থী হিসেবে রয়েছেন, তাদের নাগরিকত্ব দেয়া হবে। আলজাজিরা


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল