১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ভারতের নাগরিক হওয়ার আবেদন করতে পারবেন না মুসলিমরা

ভারতের নাগরিক হওয়ার আবেদন করতে পারবেন না মুসলিমরা - ছবি সংগৃহিত

ভারতে অবস্থান করা ছয়টি ধর্মের অবৈধ অভিবাসীরা দেশটির নাগরিক হওয়ার আবেদন করতে পারবেন। এ লক্ষ্যে বুধবার নাগরিকত্ব সংশোধন বিল অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা।

দেশটিতে অবস্থান করা বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি এবং খ্রিস্টান ধর্মের অবৈধ অভিবাসীদের নাগরিক হওয়ার অনুমোদন দেবে বিলটি। তবে মুসলিমরা নাগরিকত্ব পাওয়ার জন্য আবেদন করতে পারবেন না।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেদেকার বলেন, ‘নাগরিকত্ব সংশোধনী বিল মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে এবং সংসদে উপস্থাপনের পরে এই বিলটি নিয়ে একটি বিতর্ক হবে।’

আগামী সপ্তাহে ভারতীয় পার্লামেন্টে বিলটি উত্থাপন করা হতে পারে।

মুসলমানদের বাদ দেয়ায় এই বিলটিকে দেশের ধর্মনিরপেক্ষ নীতির বিরোধী বলে সমালোচনা করেছে বিরোধী দলগুলো।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) তাদের আগের মেয়াদে লোকসভায় এই বিলটি পাস করেছিল। তবে আন্দোলনের কারণে রাজ্যসভায় বিলটি পাস হয়নি। বিগত লোকসভা ভেঙে দেয়ার পরে বিলটি বাতিল হয়ে যায়।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত গোয়ালন্দে প্রবাসীর স্ত্রী-সন্তানকে মারধর, বিচারের দাবিতে মানববন্ধন সিরিয়ায় আইএস-এর হামলায় সরকার সমর্থক ২০ সেনা সদস্য নিহত ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে যুবকের মৃত্যু জনসমর্থনহীন সরকার জনগণের আওয়াজ নির্মমভাবে দমন করে : রিজভী

সকল