২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যে কারণে বাবরি মসজিদ রায়ের পুনর্বিবেচনা চান না শাবানা-নাসিররা

বাবরি মসজিদ মামলার রায় পুনর্বিবেচনা চান না শাবানা-নাসিরসহ শতাধিক বিশিষ্ট ব্যক্তি - ছবি : সংগৃহীত

ভারতে বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় পুনর্বিবেচনার আবেদন জানানোর সিদ্ধান্ত নিয়েছে দেশটির মুসলিম পার্সোনাল ল বোর্ড। এ বার তাদের সেই সিদ্ধান্তের সাথে একমত নন শাবানা আজমি, নাসিরউদ্দিন শাহের মতো বিশিষ্ট নাগরিকদের একাংশ। তাদের মতে, বিবাদ জিইয়ে রাখলে তা মুসলিম সমাজেরই ক্ষতি করবে।

অভিনেতা শাবানা আজমি, নাসিরউদ্দিন শাহ, সাংবাদিক জাভেদ আনন্দসহ ইসলামি গবেষক, ব্যবসায়ী, কবি, থিয়েটার ও সঙ্গীতশিল্পী মিলিয়ে প্রায় ১০০ জনের পক্ষে সোমবার একটি বিবৃতি প্রকাশ করা হয়। তাতে বলা হয়, ‘সিদ্ধান্তে পৌঁছতে আইনের চেয়ে বিশ্বাসকেই প্রাধান্য দিয়েছে আদালত। তা নিয়ে মুসলিম সম্প্রদায়, সংবিধান বিশেষজ্ঞ এবং ধর্মনিরপেক্ষ সংগঠনগুলোর অসন্তোষ বুঝতে পারছি আমরা। আদালতের রায় ত্রুটিপূর্ণ মানছি আমরা। কিন্তু আমাদের বিশ্বাস, এই বিবাদ জিইয়ে রেখে কোনো লাভ নেই। এতে ভারতীয় মুসলিমদেরই ক্ষতি হবে।’

মন্দির-মসজিদ বিবাদ নিয়ে‌ ব্যস্ত থাকলে, তাতে সঙ্ঘ পরিবারেরই সুবিধা হবে বলেও দাবি করা হয় ওই বিবৃতিতে। তাতে বলা হয়, ‘সবকিছু পিছনে ফেলে মুসলিমদের এগিয়ে যেতে বলছেন কেউ কেউ। কিন্তু আমাদের আবেদন, মন্দির-মসজিদ বিবাদ ছেড়ে বেরিয়ে আসুন আপনারা। অন্যথায় সঙ্ঘ পরিবারের ধর্মনিরপেক্ষ গণতন্ত্রকে হটিয়ে হিন্দু রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্দেশ্য চাপা পড়ে যাবে। আমাদের বিশ্বাস, এই বিবাদ টেনে নিয়ে গেলে মুসলিমবিদ্বেষ বাড়বে। ইসলামভীতি তৈরি হবে, যা সাম্প্রদায়িক বিভাজনে মদত জোগাবে।’

দীর্ঘকাল ধরে চলে আসা রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলায় গত ৯ নভেম্বর চূড়ান্ত রায় দেয় দেশটির সুপ্রিম কোর্ট। তাতে রামমন্দির গড়তে বিতর্কিত ২.৭৭ একর জমি তুলে দেয়া হয় রাম লালা বিরাজমানের হাতে। সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদের জন্য অন্যত্র ৫ একর জমি দিতে বলা হয় কেন্দ্রীয় সরকারকে।

শুরু থেকেই আদালতের এই রায় নিয়ে দ্বিধাবিভক্ত মুসলিম সমাজ। সুন্নি ওয়াকফ বোর্ড যদিও এই রায় পুনর্বিবেচনার বিরুদ্ধে। কিন্তু ১৭ নভেম্বর বৈঠকের পর বিষয়টি পুনর্বিবেবেচনা করে দেখতে আদালতে আবেদন জানানোর সিদ্ধান্ত নেয় অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড এবং মৌলানা আরশাদ মাদানির নেতৃত্বাধীন জমিয়ত উলেমা-ই-হিন্দ। এ বার সেই সিদ্ধান্তের সাথে ভিন্নমত পোষণ করলেন শাবানা-নাসিরউদ্দিনরা।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement