১৫ ডিসেম্বর ২০১৯

ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা পাকিস্তানের

ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা পাকিস্তানের - ছবি : সংগৃহীত

ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য (এসএসবিএম) ক্ষেপণাস্ত্র শাহীন-১-এর সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। গতকাল সোমবার ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়। পাকিস্তান আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) বিবৃতিতে এ খবর জানানো হয়েছে।

আইএসপিআরের দেয়া সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রশিক্ষণ অনুশীলনের অংশ হিসেবে দেশটির সামরিকবাহিনী ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালিয়েছে। তারা বলছে, পাকিস্তান সেনাবাহিনীর স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের অভিযান পরিচালনার সার্বক্ষণিক প্রস্তুতির অংশ হিসেবেই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়।
আইএসপিআর ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে, সামরিকবাহিনী দেশের শক্তিশালী সমরাস্ত্রগুলো সামলানো ও অভিযান চালানোতে যে উচ্চ দক্ষতাসম্পন্ন এই পরীক্ষার মাধ্যমে তারা তা প্রদর্শন করল। আর এই পরীক্ষার মাধ্যমের পাকিস্তানের প্রতিরক্ষাব্যবস্থা যে সামান্য প্রতিরোধব্যবস্থার সে বিশ্বাসযোগ্যতাও প্রমাণিত হলো।

সামরিকবাহিনীর এই গণমাধ্যমের শাখার দেয়া তথ্য অনুযায়ী ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য শাহীন-১ নামের এই ক্ষেপণাস্ত্র যেকোনো ধরনের অস্ত্র (ওয়্যারহেড) বহনে সক্ষম, যা ৬৫০ কিলোমিটার দূরের লক্ষবস্তু পর্যন্ত আঘাত হানতে সক্ষম। গত আগস্টেও পাকিস্তান গজনবি নামে একই ধরনের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।

সূত্র : ডন


আরো সংবাদ

দৃশ্যমান হচ্ছে বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামের (২১৫৬৩)মাংস রান্নার গন্ধ পেয়ে বাঘের হানা, জঙ্গলে নিয়ে গিয়ে জ্যান্ত খেল নারীকে (১৯৯০৭)ব্রিটেনের প্রথম হিজাব পরিহিতা এমপি বাংলাদেশী বংশোদ্ভূত আপসানা (১৫০৪৮)ব্রিটেনে বাংলাদেশ-ভারত-পাকিস্তানের যারা নির্বাচিত হলেন (১৩৩৬১)চিকিৎসার নামে নারীর গোপনাঙ্গে হাত দিতেন ভারতীয় এই চিকিৎসক (১২১৫০)বিক্ষোভের আগুন আসামে এতটা স্বতঃস্ফূর্তভাবে ছড়াবে, ভাবেননি অমিত শাহেরা (১০৪৮৬)৪ বোনের জন্ম-বিয়ে একই দিনে! (১০৪৬৩)নির্দেশনার অপেক্ষায় বিএনপির তৃণমূল (৯৭২৬)দৈনিক সংগ্রাম কার্যালয়ে হামলা, সম্পাদক পুলিশ হেফাজতে (৯৫১৮)কোন রীতিতে বিয়ে করলেন সৃজিত-মিথিলা? (৮৬৯৫)



hacklink Paykwik Paykasa
Paykwik