২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সিয়াচেনে তুষারধস, ৪ ভারতীয় সৈন্য নিহত

-

কাশ্মিরের সিয়াচেনে ফের ভয়াবহ তুষারধস হয়েছে। প্রকৃতির রোষে প্রাণ হারিয়েছেন ভারতীয় নিরাপত্তা বাহিনীর চার জওয়ান। এছাড়া ২ সাধারণ নাগরিকেরও মৃত্যু হয়েছে। ওই ২ জন জওয়ানদের সহযোগী হিসেবে কুলির কাজ করতেন। সেইসঙ্গে আরো ২ জনের চিকিৎসা চলছে। এর মধ্যে ১ জওয়ানের জখম গুরুতর।

সোমবার দুপুর সাড়ে তিনটা নাগাদ সিয়াচেনে ভয়াবহ তুষারধসের কবলে পড়েন ভারতীয় সেনাবাহিনীর জওয়ানরা। ভূপৃষ্ট থেকে প্রায় ১৮,০০০ ফুট উচ্চতায় নর্দান গ্লেসিয়ারে এই দুর্ঘটনা ঘটেছে। ৮ জনের একটি দল যখন টহল দিচ্ছিল তখন একটি বিশাল তুষারের স্তূপ ধেয়ে আসে। এর তলায় চাপা পড়ে যান ওই দলের সদস্যরা।

দীর্ঘ কয়েক ঘণ্টার চেষ্টায় তুষারের স্তূপের ভিতর থেকে ৮ জনকে উদ্ধার করেন জওয়ানরা। এর মধ্যে গুরুতর জখম ৭ জনকে হেলিকপ্টারে করে নিকটবর্তী সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা আপ্রাণ চেষ্টা করলেও শেষরক্ষা হয়নি। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৪ জওয়ান এবং তাদের ২ সহযোগী কুলির মৃত্যু হয়। তাদের মৃত্যু কারণ হিসেবে এক্সট্রিম হাইপোথারমিয়ার কথা উল্লেখ করা হয়েছে।

কারাকোরাম রেঞ্জে ২০ হাজার ফুট উঁচুতে সিয়াচেন হিমবাহ। এই অঞ্চলকেই বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র বলে ধরা হয়। তুষারধস, পাথরধস এখানকার নিত্যনৈমিত্যিক ঘটনা। শীতকালে তাপমাত্রা মাইনাস ৬০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত নেমে যায়। এই প্রবল প্রাকৃতিক প্রতিকূলতার মধ্যেই ভারতীয় জওয়ানদের মোতায়েন করা হয়েছে।
পাকিস্তান-ভারত উত্তেজনা সাম্প্রতিক সময়ে ব্যাপকভাবে বেড়ে গেছে। ফলে নিরাপত্তা বাহিনীর তৎপরতাও বেড়েছে।
সূত্র : এই সময়

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল