১৬ ডিসেম্বর ২০১৯

দিল্লিতে এক মিনিট ‘বিশুদ্ধ বাতাস’ ২০ রুপি

অক্সিজেন বারে বিশুদ্ধ অক্সিজেন গ্রহণ করছেন এক ভারতীয় নারী - সংগৃহীত

দিল্লিতে বিশুদ্ধ বাতাসের অভাব লক্ষণীয়। বাতাস কিনতে হচ্ছে চড়া দামে। গত বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত রাজধানীর এয়ার কোয়ালিটি ইনডেক্স বিভিন্ন জায়গায় প্রায় ৬০০ ছুঁই ছুঁই ছিল। অর্থাৎ স্বাস্থ্যের জন্য কোনোভাবেই এই বাতাস গ্রহণ করা উচিত হবে না। শুক্রবার ইনডেক্স ছিল ৪৬৭ শনিবার তা ৪১২তে রয়েছে।

দিল্লিতে বায়ুদূষণের অবস্থা এমন পর্যায়ে এর জেরে ১৪ ও ১৫ নভেম্বর রাজধানীর সব স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট নিয়োজিত দূষণ-দমন প্যানেল ইপিসিএ। পাশাপাশি, অফিসকর্মীদেরও বাড়ির বাইরে না বের হওয়ার পরামর্শ দেয়া হয়।

একিউআই ২০১-৩০০ ইনডেক্সকে খারাপ অবস্থা হিসেবে ধরে থাকে, ৩০১-৪০০ ইনডেক্সকে খুবই খারাপ অবস্থা হিসেবে বিবেচনা করে। আর ৪০১-৫০০ ইনডেক্সকে গুরুতর অনিরাপদ হিসেবে বিবেচ্য। সেই অনুপাতে দিল্লি এখন বসবাসের উপযোগী শহরের মধ্যেই নেই।

দীর্ঘদিন বিশুদ্ধ বাতাস না পাওয়া সাধারণ মানুষের জন্য দিল্লিতে বিক্রি হচ্ছে ‘বিশুদ্ধ বাতাস’। যার ‘এক মিনিট’ বিশুদ্ধ বাতাস বিক্রি হচ্ছে ২০ রুপি দরে। আর এ বাতাস বিক্রি হচ্ছে ‘অক্সি বারে’। তাদের দেখাদেখি ব্যবসায় নেমেছে আরেক প্রতিষ্ঠান ‘অক্সি পিওর’। ১৫ মিনিট বিশুদ্ধ বাতাসের দাম ৩০০ রুপি। এক ঘণ্টায় গোনতে হচ্ছে ১২ হাজার রুপি। দিল্লির সাকেত এলাকায় গত সপ্তাহ থেকেই বেশ রমরমা হয়ে উঠেছে এ অক্সিজেন ব্যবসা। সূত্র : ইন্ডিয়া টাইমস।


আরো সংবাদ

মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা ২৬ মার্চ যেকোনো মূল্যে ব্যাংকের আত্মসাৎকৃত টাকা আদায় করতে হবে : হাইকোর্ট টিকিট নিয়ে অনিয়মের অভিযোগে স্টেশন মাস্টারসহ ৪ জন বরখাস্ত আটাবে সম্মিলিত ফোরাম পূর্ণ প্যানেলে বিজয়ী সংগ্রাম সম্পাদক ও সাংবাদিক নেতাদের মামলা প্রত্যাহারে ৪৮ ঘণ্টার আলটিমেটাম গ্রাম পুলিশকে জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্তির নির্দেশ হাইকোর্টের ট্রাইব্যুনালে মানবপাচার মামলা নিয়ে হাইকোর্টের রুল ছেলের বাইকে বাসের ধাক্কা : মায়ের মর্মান্তিক মৃত্যু মির্জা ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন বিজয় দিবস উপলক্ষে সাহিত্য সংস্কৃতি কেন্দ্রের প্রতিযোগিতার পুরস্কার বিতরণ স্টেট ইউনিভার্সিটির ফার্মা ক্যারিয়ার ফেয়ার

সকল




hacklink Paykwik Paykasa
Paykwik