০৬ ডিসেম্বর ২০১৯

রাষ্ট্রপতি শাসন জারি হচ্ছে মহারাষ্ট্রে?

রাষ্ট্রপতি শাসন জারি হচ্ছে মহারাষ্ট্রে? - ছবি : সংগ্রহ

ভারতীয় রাজ্য মহারাষ্ট্রের রাজনীতিতে নাটকীয় মোড় দেখা যাচ্ছে। ডেটলাইন শেষের আগেই রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করলেন রাজ্যপাল ভগত্ সিং কোশিয়ারি। সেই প্রস্তাবে সম্মতিও দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। যদিও আজ রাত সাড়ে ৮টার মধ্যে এনসিপিকে সরকার গঠনের জন্য নিজেদের সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে হবে। তার মধ্যেই রাজ্যপাল রাষ্ট্রপতি শাসনের দাবি করায় কার্যতই ক্ষুব্ধ সরকার গঠনে আগ্রহী শিবসেনা।

রাজ্যপালের এই সিদ্ধান্তের বিরোধিতা করে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন তারা। একইসঙ্গে সরকার গঠনের জন্য আরো তিন দিনের সময়ও দাবি করেছে শিবসেনা। মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের ফল বের হওয়ার পর ২০ দিন কেটে গেলেও এখন পর্যন্ত সে রাজ্যে সরকার গঠন হয়নি। ফলে সোমবারই শরদ পাওয়ারের এনসিপিকে ডেকেছিলেন রাজ্যপাল। কিন্তু সমাধান সূত্র মেলেনি। এরপরই বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আজ সকালে গুরুত্বপূর্ণ বৈঠক করেন রাজ্যপাল কোশিয়ারি। সেই বৈঠকে ছিলেন রাজ্যপালের প্রিন্সিপাল সেক্রেটারি সন্তোষ কুমার, ডেপুটি সেক্রেটারি রঞ্জিত কুমার-সহ রাজভবনের অন্যান্য কর্মকর্তা।

এদিকে আজ রাত সাড়ে ৮টা নাগাদ সরকার গঠনের সময়সীমাও শেষ হচ্ছে। অন্যদিকে ম্যাজিক ফিগারের সংখ্যা জোগাড় না হলে মহারাষ্ট্রে জারি হতে পারে রাষ্ট্রপতি শাসন। সেই প্রস্তুতি একপ্রকার শুরুও হয়ে গিয়েছে। ইতিমধ্যেই কেন্দ্রের সঙ্গে আলোচনা শুরু করে দিয়েছেন রাজ্যপাল। ব্রাজিল সফর পিছিয়ে দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কেন্দ্রীয় মন্ত্রিসভার জরুরি বৈঠক ডাকায় বিষয়টি আরো ঘোরতর আকার ধারণ করেছে। রাজ্যপাল এবং মোদি মন্ত্রিসভা রাষ্ট্রপতি শাসনের সুপারিশ করায় বেজায় চটেছে শিবসেনা। তাদের অভিযোগ, কার্যত বিজেপির পক্ষেই কাজ করছেন রাজ্যপাল। পাশাপাশি অভিযোগের সুরে তারা বলেন, সরকার গঠনের জন্য রাজ্যপাল বিজেপিকে তিন দিন সময় দিয়েছিলেন। অথচ তাদের বেলায় দেয়া হয় মাত্র ২৪ ঘণ্টা।

এই সময়সীমা বাড়িয়ে ৪৮ ঘণ্টার করার আর্জি জানানো হলেও সেটি নাকচ করে দেন রাজ্যপাল। ক্ষুব্ধ আদিত্য ঠাকরে বলেন, রাজ্যপালের কাছে সময়সীমা বাড়ানোর জন্য আর্জি জানানো হলেও তিনি তা মঞ্জুর করেননি। তবে যাই হোক, মহারাষ্ট্রে স্থায়ী সরকার গঠনের প্রক্রিয়া থেকে তারা কোনোমতেই পিছিয়ে আসবেন না বলেও হুঁশিয়ারি দিয়েছেন আদিত্য। ইতিমধ্যেই কংগ্রেস নেতা সুশীল শিন্ডে বলেছেন, কংগ্রেস সরকার গঠনে দেরি করছে না। আস্তে আস্তেই সব হবে। এনসিপি আমাদের শরিক। যাই সিদ্ধান্ত হোক, সর্বসম্মতভাবেই হবে।
সূত্র : পিটিআই


আরো সংবাদ




Paykwik Paykasa
Paykwik