২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দূষিত ফেনিল পানিতেই পুজা করতে হল দিল্লিবাসীর

- ছবি : সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লির বাতাসই শুধু দূষিত নয়, নদী এবং জলাশয়ের পানিও সমানভাবে দূষণে ধুঁকছে। গেল রোববার ছিল হিন্দুদের বিশেষ পুজার সমাপ্তি অনুষ্ঠান। রোববার ভোররাতে যখন যমুনা নদীতে পুজা সম্পন্ন করতে নেমেছিলেন দিল্লির প্রবাসী বিহারীরা তখন ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হন তারা।

সারা যমুনা নদী দূষিত, দুর্গন্ধময় ফেনায় ভরা ছিল। কিন্তু সূর্যের উদ্দেশ্যে করা এই পুজা যেহেতু পানিতে নেমেই করতে হয় সেহেতু কোনোমতে সেই দূষিত ফেনিল নদীবক্ষে দাঁড়িয়েই পুজা করেন তারা।

পুজা শেষে নিয়মানুযায়ী উদিত সূর্যকে প্রণাম করতে হয়। কিন্তু দিল্লির আকাশে ছেয়ে থাকা ঘন ধোঁয়াশার কারণে প্রথম সূর্য দেখতেই পাননি বেশিরভাগ ভক্ত। তবে আগে থেকেই দূষিত যমুনার পানিতে আবারো পুজার ফুল, ধূপ, তেল, ঘি ঢেলে পানি দূষিত করে পুজা সারেন ভক্তরা।

দূষিত, দুর্গন্ধময় পানিতে পুজা করতে বাধ্য হওয়ায় ক্ষোভপ্রকাশ করলেও এভাবে পুজার সামগ্রী ফেলে পানিদূষণ বাড়ানোর ক্ষেত্রে অবশ্য খুব একটা ভ্রুক্ষেপ করতে দেখা গেল না ভক্তদের।

আর পুজা শেষে ওই ফেনিল যমুনার মধ্যে দাঁড়িয়েই অনেক মহিলারা হাসিমুখে সেলফি নিতেও ভুললেন না। আজকাল।


আরো সংবাদ



premium cement
রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি!

সকল