০৬ ডিসেম্বর ২০১৯

এরদোগানের বক্তব্যে ‘ক্ষুব্ধ মোদি’, তুরস্ক সফর বাতিল

-

কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিলের বিরুদ্ধে এরদোগানের অবস্থান ও জাতিসঙ্ঘের সাধারণ পরিষদে বিষয়টি নিয়ে জোরালো বক্তৃতায় রাখার জের ধরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারত সফর বাতিল করেছে নয়া দিল্লি। যদিও ভারত বলছে, এই সফর হওয়ারই কথা ছিল না।

তবে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো বলছে, কাশ্মির নিয়ে তুরস্কের অবস্থানে ক্ষুব্ধ ভারত। যে কারণে মোদির সম্ভাব্য সফরটি বাতিল হয়ে যাচ্ছে।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, বিশেষ মর্যাদা বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের ৮ মিলিয়ন মানুষকে কার্যত বন্দি করা হয়েছে। সংকট নিরসনে এগিয়ে না আসায় আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনাও করেন তিনি। সেপ্টেম্বরে রাজধানী আঙ্কারায় পাকিস্তানের জন্য যুদ্ধজাহাজ নির্মাণ কাজের উদ্বোধন করতে গিয়ে এরদোগান কাশ্মির পরিস্থিতিকে ফিলিস্তিনের সঙ্গে তুলনা করেন।

কয়েক মাস আগে জাপানের ওসাকায় মোদি ও এরদোগানের সাক্ষাতের পর থেকেই মোদির তুরস্কর সফরের বিষয়টি নিয়ে দুই দেশের আলোচনা শুরু হয়। এ বছরের শেষ দিকে ওই সফর অনুষ্ঠিত হবে বলেই ধারণা করা হচ্ছিল।

নয়া দিল্লিতে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সাকির ওজকান তোরুনলার দ্য হিন্দুকে বলেন, নরেন্দ্র মোদির তুরস্ক সফরের বিষয়টি নিয়ে সম্প্রতি আলোচনা হয়েছিল। যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, এ ধরনের সফরের কোন আলোচনা হয়নি।

এ বছর আগস্টের প্রথম সপ্তাহে ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে কাশ্মিরের বিশেষ মর্যাদা কেড়ে নেয় ভারত। একই দিনে কাশ্মিরকে দুই ভাগ করে সরাসরি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে রাজ্যসভায় একটি বিলও পাস করা হয়। এ ঘটনায় কাশ্মিরীদের পক্ষে অবস্থান নেয় তুরস্ক।

অক্টোবরের শেষ সপ্তাহে সৌদি আরব সফরে যাচ্ছেন মোদি। সেখান থেকে তার তুরস্কে যাওয়ার কথা ছিল।


আরো সংবাদ

পর্দা নামলো নাগরিক নাট্য সম্প্রদায়ের নতুনের উৎসবের চার গুণীজনকে সম্মাননা না’গঞ্জে ল ইয়ার্স কাউন্সিল : সভাপতি আবদুল কাদের সেক্রেটারি মাইন উদ্দিন জানুয়ারিতে পরীক্ষামূলক পণ্য ট্রান্সশিপমেন্ট করবে ভারত ১২ ডিসেম্বরের আগ পর্যন্ত শান্তিপূর্ণ কর্মসূচির সিদ্ধান্ত জাগপার জাতীয় সম্মেলন আজ সিদ্ধেশ্বরী থেকে উদ্ধার হওয়া লাশটি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ছাত্রী রুম্পার কায়সার কামালকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ সরকারের তিন মন্ত্রণালয়সহ ৭ জনকে বিবাদি করে মেয়র আইভীর রিট টঙ্গীতে স্পিনিং মিলে অগ্নিকাণ্ডে ব্যাপক ক্ষতি গণতন্ত্রের ইতিহাসে হোসেন শহীদ সোহরাওয়ার্দী উজ্জ্বল নক্ষত্র উদ্ধার হওয়া লাশটি বিশ্ববিদ্যালয় ছাত্রীর

সকল




Paykwik Paykasa
Paykwik