১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কাশ্মির সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার মেয়ে এবং বোনকে ছেড়ে দিল ভারত

সাফিয়া আব্দুল্লাহ - ছবি : সংগৃহীত

তিরিশ ঘণ্টা আটকে রাখার পর জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার মেয়ে সাফিয়া আবদুল্লা এবং বোন সুরাইয়া আবদুল্লাসহ ১৩ জন নারী আন্দোলনকারীকে ছেড়ে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। তবে তাদের কাছ থেকে কর্তৃপক্ষ মুচলেকা আদায় করে রেখেছে বলে জানিয়েছেন তাদের আইনজীবী আলতাফ খান।

মঙ্গলবার জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহার, রাজ্যকে দ্বিখণ্ডিত করে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি, রাজনৈতিক নেতাদের বন্দি করা এবং উপত্যকাবাসীর মৌলিক অধিকারভঙ্গের অভিযোগে বিক্ষোভ জানালে শান্তিভঙ্গের দায়ে গ্রেফতার করা হয় মোট ১৩ জন নারী প্রতিবাদীকে। তাদের মধ্যে প্রায় অর্ধেকের বয়স ৭০ ও ৮০-এর কোঠায়। বুধবার শ্রীনগর সেন্ট্রাল জেল থেকে তারা মুক্তি পান।

এদিন জম্মু ও কাশ্মির হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি হাওয়া বশিরের স্ত্রী বলেন, ‘আমাদের যা যা বলার ছিল, তা বলা হয়ে গিয়েছে। তার বোন রুকায়া জানিয়েছেন, নিজেদের বক্তব্য প্রকাশ করতে তারা সফল হয়েছেন।’

সংবিধানের ৩৭০ ধারা বাতিল, রাজ্যকে খণ্ডিত করা ও রাজনৈতিক নেতাদের আটক করার প্রতিবাদে উপত্যকায় এই প্রথম বিক্ষোভে নামলেন নারীরা। আবদুল্লা পরিবারের সদস্যরা ছাড়াও বিক্ষোভে শামিল হয়েছিলেন শিক্ষাবিদ, অবসরপ্রাপ্ত শিক্ষক, সমাজকর্মী এবং কাশ্মীরের বাসিন্দা না হয়েও সেন্টার ফর ডায়ালগ অ্যান্ড রিকনসিলিয়েশনের নির্বাহী পরিচালক শোভা ভারভে।

চলতি মাসের শুরুতে উপত্যকায় ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধের বিরুদ্ধে শ্রীনগর প্রেসক্লাবে বিক্ষোভ প্রদর্শনের আয়োজন করেন সাংবাদিকরা।

দেখুন:

আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল