১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

কাশ্মির সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার মেয়ে এবং বোনকে ছেড়ে দিল ভারত

সাফিয়া আব্দুল্লাহ - ছবি : সংগৃহীত

তিরিশ ঘণ্টা আটকে রাখার পর জম্মু ও কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লার মেয়ে সাফিয়া আবদুল্লা এবং বোন সুরাইয়া আবদুল্লাসহ ১৩ জন নারী আন্দোলনকারীকে ছেড়ে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ। তবে তাদের কাছ থেকে কর্তৃপক্ষ মুচলেকা আদায় করে রেখেছে বলে জানিয়েছেন তাদের আইনজীবী আলতাফ খান।

মঙ্গলবার জম্মু ও কাশ্মিরের বিশেষ মর্যাদা প্রত্যাহার, রাজ্যকে দ্বিখণ্ডিত করে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চল তৈরি, রাজনৈতিক নেতাদের বন্দি করা এবং উপত্যকাবাসীর মৌলিক অধিকারভঙ্গের অভিযোগে বিক্ষোভ জানালে শান্তিভঙ্গের দায়ে গ্রেফতার করা হয় মোট ১৩ জন নারী প্রতিবাদীকে। তাদের মধ্যে প্রায় অর্ধেকের বয়স ৭০ ও ৮০-এর কোঠায়। বুধবার শ্রীনগর সেন্ট্রাল জেল থেকে তারা মুক্তি পান।

এদিন জম্মু ও কাশ্মির হাইকোর্টের সাবেক প্রধান বিচারপতি হাওয়া বশিরের স্ত্রী বলেন, ‘আমাদের যা যা বলার ছিল, তা বলা হয়ে গিয়েছে। তার বোন রুকায়া জানিয়েছেন, নিজেদের বক্তব্য প্রকাশ করতে তারা সফল হয়েছেন।’

সংবিধানের ৩৭০ ধারা বাতিল, রাজ্যকে খণ্ডিত করা ও রাজনৈতিক নেতাদের আটক করার প্রতিবাদে উপত্যকায় এই প্রথম বিক্ষোভে নামলেন নারীরা। আবদুল্লা পরিবারের সদস্যরা ছাড়াও বিক্ষোভে শামিল হয়েছিলেন শিক্ষাবিদ, অবসরপ্রাপ্ত শিক্ষক, সমাজকর্মী এবং কাশ্মীরের বাসিন্দা না হয়েও সেন্টার ফর ডায়ালগ অ্যান্ড রিকনসিলিয়েশনের নির্বাহী পরিচালক শোভা ভারভে।

চলতি মাসের শুরুতে উপত্যকায় ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বন্ধের বিরুদ্ধে শ্রীনগর প্রেসক্লাবে বিক্ষোভ প্রদর্শনের আয়োজন করেন সাংবাদিকরা।

দেখুন:

আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ডাকাতির প্রস্তুতির সময় গ্রেফতার ৩ মেসি না খেলায় হংকংয়ের সমর্থকরা টিকেটের অর্ধেক অর্থ ফেরত পাবে অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ

সকল